বুদ্ধকে শেষ দেখা দেখতে পেলেন না সৌরভ

Sourav Ganguly on Buddhadev Bhattacharjee: বুদ্ধদেবকে শেষবিদায় জানাতে পারলেন না, হাসপাতালের কাছে গিয়েও কেন ফিরে আসতে হল সৌরভকে?

কলকাতা: প্রয়াত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণে সৌরভ গঙ্গোপাধ্যায়। অতীতের বিভিন্ন ঘটনা স্মৃতিচারণ করার মাঝে আক্ষেপ মহারাজের গলায়। বিদায় বেলায় বুদ্ধদেব ভট্টাচার্যকে সামনে থেকে শেষশ্রদ্ধা না জানাতে না পারার আক্ষেপ সৌরভের গলায়। চেষ্টা করেও পারলেন না।  প্রচুর ভিড় এবং পুলিশের অনুরোধে নীল রতন সরকার মেডিকেল কলেজ ও হাসপাতালের কাছাকাছি পৌঁছেও ফিরে যেতে হল সৌরভকে।

বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণের দিন কলকাতায় ছিলেন না সৌরভ। ‌তবে শুক্রবার সকালে মুম্বই থেকে কলকাতা ফিরে আসেন প্রাক্তন ক্রিকেট অধিনায়ক। নিজের একটি গুরুত্বপূর্ণ বৈঠক শেষ করেই বুদ্ধদেবকে শেষবার দেখার উদ্দেশ্যে রওনা দেন। নিউজ ১৮ বাংলার প্রতিনিধির কাছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর শেষ যাত্রার সূচি নিয়ে খোঁজ নেন। সব শুনে NRS হাসপাতালে যাবেন বলে জানান। প্রথমে আলিমুদ্দিনে আসার কথা ভাবলেও সময়ের হিসেব অনুযায়ী নীলরতন সরকার মেডিকেল কলেজ হাসপাতালে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেন। সেইমতো গাড়ি নিয়ে রওনাও দেন। ‌

তবে বুদ্ধদেব ভট্টাচার্যের শেষ যাত্রায় জনজোয়ার নামে রাস্তায়। তার মধ্যে থেকেই বহু কষ্টে মৌলালি পর্যন্ত সৌরভ গাড়ি নিয়ে পৌঁছান। কিন্তু শেষ পর্যন্ত আর হাসপাতাল পর্যন্ত পৌঁছতে পারেননি। ৪টে বেজে ১৫ মিনিট নাগাদ তিনি মৌলালি চলে এলেও ভিড় ঠেলে আগে এগুলো সম্ভব হয়নি। ভিড়ের জন্য কাছে যেতে না পারলেও সৌরভ চেষ্টা করেন যতটা সম্ভব কাছাকাছি যাওয়ার।

একটা সময় মৌলালি থকে এগিয়ে বেশ কিছুক্ষণ দাঁড়িয়েও থাকেন সৌরভ। কিন্তু ভিড়ের জন্য কিছুতেই গাড়ি এগোতে পারে নি। রাস্তা নো-এন্ট্রি করে দেওয়া হয়। সেই সময় অনেকে বলেন মিছিল থামিয়ে সৌরভের গাড়ি ছেড়ে দেওয়ার জন্য। কিন্তু মহারাজ সেটা ‘না’ করেন। আসলে এরকম একটা দিনে মিছিল থামিয়ে তিনি যেতে চাননি। বরং সেখানে উপস্থিত এক পুলিশ কর্মীকে ডেকে জিজ্ঞেস করেন যে, অন্য কোনও রাস্তা দিয়ে এনআরএস হাসপাতালে পৌঁছনোর উপায় আছে কি না!

সৌরভ ওই পুলিশকর্মীকে বলেন, “অন্য কোনও রাস্তা দিয়ে কি আর যাওয়া সম্ভব?” পুলিশকর্মী উত্তর দেন, “না স্যর, এর বাইরে অন্য কোনও রাস্তা তো আর নেই।” সৌরভকে দেখে ততক্ষণে আরও ভিড় জমতে শুরু করে দেয়। প্রাক্তন ভারত অধিনায়ক এক সময় ঠিক করেন, গাড়ি থেকে নেমে হেঁটেই এনআরএসে যাবেন। কিন্তু ভিড় বেড়ে যাওয়ায় সেটাও আর সম্ভব হয়নি। অগত্যা দূর থেকেই বুদ্ধদেব ভট্টাচার্যকে শেষ শ্রদ্ধা জানিয়ে ফিরে যান সৌরভ।

পরে সন্ধেবেলা বাড়িতে নিউজ ১৮ বাংলাকে নিজের আক্ষেপের কথা জানান সৌরভ। বুদ্ধদেব ভট্টাচার্যকে নিয়ে স্মৃতিচারণার শুরুতেই তিনি বলেন, “খবরটা শোনার পর মন খারাপ হয়ে গিয়েছিল। আমি ঠিক করেছিলাম কলকাতায় ফিরে শ্রদ্ধা জানাব। সেই মতো অনেক চেষ্টা করেছিলাম কিন্তু যেতে পারিনি। তাই একটা আক্ষেপ থাকবে।”

আরও পড়ুন- না বাসি মিষ্টি বুঝবেন কী ভাবে? খাওয়ার আগে জেনে নিন সহজ উপায়! আর ঠকবেন না