রেলওয়ে, তথ্য ও সম্প্রচার এবং বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব সংসদে উত্থাপন একটি বিষয়ে উত্তর দিয়ে বলেন যে রেল মন্ত্রক সম্প্রতি অমৃত ভারত স্টেশন স্কিম চালু করেছে।

Amrit Bharat Station Scheme: বড় ঘোষণা রেলের! বিশ্বমানের সুবিধা প্রদান করা হবে এই স্টেশনগুলিতে! জেনে নিন

কলকাতা:  রেলওয়ে, তথ্য ও সম্প্রচার এবং বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব সংসদে উত্থাপন একটি বিষয়ে উত্তর দিয়ে বলেন যে রেল মন্ত্রক সম্প্রতি অমৃত ভারত স্টেশন স্কিম চালু করেছে। এই প্রকল্পের দ্বারা দীর্ঘমেয়াদী পদ্ধতিতে ক্রমাগতভাবে স্টেশনগুলির উন্নয়নের কথা পরিকল্পনা করা হয়েছে।

এই স্কিমের অধীনে স্টেশনগুলিতে প্রবেশ-প্রস্থান, সার্কুলেটিং এরিয়া, ওয়েটিং হল, টয়লেট, প্রয়োজন অনুযায়ী লিফ্ট এবং এসকালেটর, পরিষ্কার-পরিচ্ছন্নতা, বিনামূল্যে ওয়াই-ফাই-এর উন্নয়ন, ‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’-এর মতো স্কিমের মাধ্যমে স্থানীয় সামগ্রীরা জন্য কিওস্ক, উন্নত প্যাসেঞ্জার ইনফর্মেশন সিস্টেম, এগজিকিউটিভ লাউঞ্জ, ব্যবসায়িক বৈঠকের জন্য মনোনীত স্থান, ল্যান্ডস্কেপিং ইত্যাদির মতো সুযোগ-সুবিধাগুলির উন্নয়নের জন্য মাস্টার প্ল্যানের প্রস্তুতি এবং সেগুলি বাস্তবায়ন করার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

দীর্ঘমেয়াদীভাবে প্রয়োজন অনুযায়ী, পর্যায়ক্রমিকভাবে এবং সুবিধা অনুযায়ী ভবনের উন্নয়ন, স্টেশনকে শহরের উভয় পাশের সাথে একত্রিত করা, মাল্টিমোডাল ইন্টিগ্রেশন, দিব্যাঙ্গজনদের জন্য সুবিধা, টেকসই এবং পরিবেশ অনুকূল সমাধান, ব্যালাস্টলেস ট্র্যাক ইত্যাদি এবং স্টেশনে সিটি সেন্টার তৈরি করার কথাও এই স্কিমের অধীনে পরিকল্পনা করা হয়েছে।

জোনাল রেলওয়ে থেকে প্রাপ্ত প্রস্তাবের ভিত্তিতে এই স্কিমের অধীনে প্রধান প্রধান নগর ও শহরের মধ্যে অবস্থিত মোট ১৩২৪টি স্টেশনকে নির্বাচন করা হয়েছে। অমৃত ভারত স্টেশন স্কিম (এবিএসএস)-এর অধীনে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের ৯১টি স্টেশনের পুনর্বিকাশ করা হবে।

ভারত সরকারের ‘‘সুগম্য ভারত মিশন’’ অথবা ‘অ্যাকসেসেবল ইন্ডিয়া ক্যাম্পেন’-এর অংশ হিসেবে বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের জন্য রেলওয়ে স্টেশনগুলিকে সুগম করে তোলার ক্ষেত্রে ভারতীয় রেলওয়ে প্রতিশ্রুতিবদ্ধ। ভারতীয় রেলওয়ে স্টেশনগুলিতে সুগম্যতার নির্দেশাবলি ভারতের সরকারি গ্যাজেটে অধিসূচিত করা হয়েছে।

এই নির্দেশাবলির মধ্যে বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের সঙ্গে সংযুক্ত সুবিধাগুলির ব্যবস্থা যেমন প্রবেশদ্বার, প্রবেশযোগ্য পার্কিং, কম উচ্চতার টিকিট কাউন্টার, হেল্প ডেস্ক, শৌচালয়, পানীয় জলের বুথ,  লিফট সহ সাব-ওয়ে বা ফুটওভার ব্রিজ, ব্রেইলি সাইনেজ সহ স্ট্যান্ডার্ড সাইনেজ এবং দৃষ্টিজনিত প্রতিবন্ধকতা ইত্যাদির জন্য স্পর্শ পথ অন্তর্ভুক্ত রয়েছে।এই স্টেশনগুলির উন্নয়নের ফলে নতুন কর্মসংস্থানের পাশাপাশি ব্যবসায়িক সুযোগ-সুবিধার সৃষ্টি হবে।  আপগ্রেডেড স্টেশনগুলি উন্নয়ন যোগাযোগ ও অর্থনৈতিক বিকাশকে প্রসারিত করার পাশাপাশি নির্দিষ্ট অঞ্চলগুলির আর্থ-সামাজিক কার্যকলাপের কেন্দ্র হিসেবে কাজ করবে।

আরও পড়ুন- বন্ধ অস্ত্রোপচার, থমকে আউডোর! আর জি কর কাণ্ডের প্রতিবাদে বিক্ষোভে চিকিৎসকরা