মার্শম্যালোর শিকড় খুবই ভাল আয়ুর্বেদিক ওষুধ

Ulcer Cure Tips:সারায় আলসার! উজ্জ্বল ত্বক! এই শিকড় ধন্বন্তরি! কিন্তু কখন নিষিদ্ধ? জানুন সাবধানতাও

আমাদের দেশে প্রাচীন আয়ুর্বেদ শ্রাস্ত্রে এমন কিছু উদ্ভিদের কথা বর্ণনা করা হয়েছে যা আমাদের দেশে সহজলভ্য। আয়ুর্বেদে এই সমস্ত ওষুধগুলি মূলত গাছের ডাল, পাতা, ছাল, শেকড় থেকে তৈরি করা হয়। এই সমস্ত গাছের শিকড় থেকে অনেক মারাত্মক রোগের নিরাময় সম্ভব। এমনই একটি ওষুধ হল মার্শম্যালো, যার ব্যবহারে শরীরে আশ্চর্যজনক উপকারিতা রয়েছে। এটি সবচেয়ে গুরুতর পেটের সমস্যা নিরাময়েও আমাদের সাহায্য করে।

এই বিষয়ে আয়ুর্বেদিক চিকিৎসক ডা. সরফরাজ আহমেদ লোকাল 18-এর সঙ্গে আলোচনায় জানান যে, মার্শম্যালোর শিকড় খুবই ভাল আয়ুর্বেদিক ওষুধ। এই গাছের পাতা ও শিকড় ব্যাপক ভাবে আয়ুর্বেদে বিভিন্ন ধরনের ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়। এটি আলসারের মতো গুরুতর সমস্যা নিরাময়েও সহায়ক।

ডা. সরফরাজ আহমেদ আরও বলেন যে, এই গাছ থেকে তৈরি ওষুধ ডায়রিয়া-সহ অন্যান্য রোগেও অত্যন্ত কার্যকর। এর ব্যবহারে প্রস্রাবের সমস্ত রোগ থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়। এটি ত্বক সম্পর্কিত সমস্যাগুলিও দ্রুত নিরাময়ে সাহায্য করে। এটি নিয়মিত ডায়েটে যোগ করলে আমাদের ত্বককেও উজ্জ্বল করে তুলতে সাহায্য করে।

আরও পড়ুন : কমোডের থেকেও বেশি নোংরা! রান্নাঘরে বাসন মাজার স্ক্রাবারে বাসা অজস্র জীবাণুর! জানুন পরিষ্কার করার সহজ টিপস

ডা. সরফরাজ আহমেদ বলেন যে, এটি অভ্যন্তরীণ এবং বাহ্যিক ভাবে দু’ভাবেই আমাদের নানা শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। এর পাতা ও শিকড়ও সহজেই ব্যবহার করা যায়। বিশেষ বিষয় হল এই গাছের বিভিন্ন অংশ গুঁড়ো তৈরি করে ব্যবহার করা যেতে পারে। এটি দীর্ঘদিন পর্যন্ত স্টোর করেও রাখা যায়। অনেকেই এটি চায়ে যোগ করেও ব্যবহার করে থাকেন। এছাড়াও এর পেস্ট বানিয়ে শরীরেও লাগানো যেতে পারে। ডা. সরফরাজ আহমেদ বলেছেন যে, এই ওষুধটি সহজলভ্য এবং সহজেই ব্যবহার করে আমরা আমাদের শরীরে আশ্চর্যজনক উপকার পেতে পারি।

তবে এটি শুধুমাত্র একজন ডাক্তারের তত্ত্বাবধানেই ব্যবহার করা উচিত। যে কেউ এটি ব্যবহার করতে পারেন, তবে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি এবং গর্ভবতী মহিলাদের এটি ব্যবহার করা এড়ানো উচিত।