Investment Tips: প্রতি মাসে মিলবে বাম্পার টাকা, SIP-র থেকেও কি ভাল এই স্কিম ?

মিউচুয়াল ফান্ডে নিজেদের বিনিয়োগ থেকে নিয়মিত আয় করা যেতে পারে। এর জন্য সিস্টেমেটিক উইথড্রয়াল প্ল্যানে (SWP) বিনিয়োগ করতে হবে। কিন্তু, এই SWP কী? এটি কীভাবে নিয়মিত আয় দেবে? এবং কখন SWP করা উপকারী? এটি কি সত্যিই SIP-র চেয়ে ভাল পরিকল্পনা? আমরা আজ এমন কিছু প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি।
মিউচুয়াল ফান্ডে নিজেদের বিনিয়োগ থেকে নিয়মিত আয় করা যেতে পারে। এর জন্য সিস্টেমেটিক উইথড্রয়াল প্ল্যানে (SWP) বিনিয়োগ করতে হবে। কিন্তু, এই SWP কী? এটি কীভাবে নিয়মিত আয় দেবে? এবং কখন SWP করা উপকারী? এটি কি সত্যিই SIP-র চেয়ে ভাল পরিকল্পনা? আমরা আজ এমন কিছু প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি।
সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যান (SWP) কী -সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যান (SWP) হল এক ধরনের সুবিধা। এর মাধ্যমে, বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ড স্কিম থেকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা ফেরত পায়। বিনিয়োগকারীরা নিজেরাই বেছে নেয় কত টাকা এবং কোন সময়ে তুলতে হবে। তারা মাসিক বা ত্রৈমাসিক ভিত্তিতে এই কাজ করতে পারে। তবে মাসিক বিকল্প (নিয়মিত মাসিক আয়) বেশি জনপ্রিয়। বিনিয়োগকারীরা চাইলে, তারা শুধুমাত্র একটি নির্দিষ্ট পরিমাণ টাকা উত্তোলন করতে পারে বা যদি তারা চায়, তারা বিনিয়োগের উপর মূলধন লাভ প্রত্যাহার করতে পারে।
সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যান (SWP) কী –
সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যান (SWP) হল এক ধরনের সুবিধা। এর মাধ্যমে, বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ড স্কিম থেকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা ফেরত পায়। বিনিয়োগকারীরা নিজেরাই বেছে নেয় কত টাকা এবং কোন সময়ে তুলতে হবে। তারা মাসিক বা ত্রৈমাসিক ভিত্তিতে এই কাজ করতে পারে। তবে মাসিক বিকল্প (নিয়মিত মাসিক আয়) বেশি জনপ্রিয়। বিনিয়োগকারীরা চাইলে, তারা শুধুমাত্র একটি নির্দিষ্ট পরিমাণ টাকা উত্তোলন করতে পারে বা যদি তারা চায়, তারা বিনিয়োগের উপর মূলধন লাভ প্রত্যাহার করতে পারে।
কীভাবে SWP শুরু করা যাবে -SWP যে কোনও সময় শুরু করা যেতে পারে। প্রথম বিনিয়োগের সঙ্গে সঙ্গে এটি শুরু করা যেতে পারে। যদি কোনও স্কিমে বিনিয়োগ করা হয়, তবে এতে SWP বিকল্পটি সক্রিয় করা যেতে পারে। নিয়মিত নগদ প্রবাহের প্রয়োজনে এটি যে কোনও সময় শুরু করা যেতে পারে। SWP সক্রিয় করতে, AMC-তে একটি স্লিপ পূরণ করতে হবে। যেখানে ফোলিও নম্বর, টাকা তোলার ফ্রিকোয়েন্সি, প্রথম তোলার তারিখ, টাকা পাওয়ার জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট উল্লেখ করা আছে।
কীভাবে SWP শুরু করা যাবে –
SWP যে কোনও সময় শুরু করা যেতে পারে। প্রথম বিনিয়োগের সঙ্গে সঙ্গে এটি শুরু করা যেতে পারে। যদি কোনও স্কিমে বিনিয়োগ করা হয়, তবে এতে SWP বিকল্পটি সক্রিয় করা যেতে পারে। নিয়মিত নগদ প্রবাহের প্রয়োজনে এটি যে কোনও সময় শুরু করা যেতে পারে। SWP সক্রিয় করতে, AMC-তে একটি স্লিপ পূরণ করতে হবে। যেখানে ফোলিও নম্বর, টাকা তোলার ফ্রিকোয়েন্সি, প্রথম তোলার তারিখ, টাকা পাওয়ার জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট উল্লেখ করা আছে।
SWP কীভাবে কাজ করে -সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যান (SWP) একটি সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মতোই কাজ করে। পদ্ধতিগত প্রত্যাহার পরিকল্পনা বিনিয়োগকারীদের জন্য একটি সুবিধা। এতে নিয়মিত টাকা তোলা যেতে পারবে। এই কারণে, বিনিয়োগকারী নগদ প্রবাহ বজায় রাখে এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগ প্রত্যাহার করার জন্য অপেক্ষা করতে হয় না। কোনও লকইন পিরিয়ডের ঝামেলা নেই।
SWP কীভাবে কাজ করে –
সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যান (SWP) একটি সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মতোই কাজ করে। পদ্ধতিগত প্রত্যাহার পরিকল্পনা বিনিয়োগকারীদের জন্য একটি সুবিধা। এতে নিয়মিত টাকা তোলা যেতে পারবে। এই কারণে, বিনিয়োগকারী নগদ প্রবাহ বজায় রাখে এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগ প্রত্যাহার করার জন্য অপেক্ষা করতে হয় না। কোনও লকইন পিরিয়ডের ঝামেলা নেই।
প্রতি মাসে নিয়মিত আয় -SWP-র মাধ্যমে নিয়মিত বিরতিতে টাকা তোলা যায়। এতে, মাসিক, ত্রৈমাসিক এবং বার্ষিক ভিত্তিতে কখন অর্থের প্রয়োজন হবে তা নির্ধারণ করা যেতে পারে। NAV-র ভিত্তিতে প্রতি মাসে অ্যাকাউন্ট থেকে টাকা তোলার বিকল্প রয়েছে। এই অর্থ MF-এ পুনঃবিনিয়োগ বা ব্যয় করা যেতে পারে। SWP বিশেষভাবে সিনিয়র সিটিজেনদের জন্য ডিজাইন করা হয়েছে। এতে সিনিয়র সিটিজেনরা বেশি উপকৃত হচ্ছে। তাদের আয়ের ওপর কম কর দিতে হয়।
প্রতি মাসে নিয়মিত আয় –
SWP-র মাধ্যমে নিয়মিত বিরতিতে টাকা তোলা যায়। এতে, মাসিক, ত্রৈমাসিক এবং বার্ষিক ভিত্তিতে কখন অর্থের প্রয়োজন হবে তা নির্ধারণ করা যেতে পারে। NAV-র ভিত্তিতে প্রতি মাসে অ্যাকাউন্ট থেকে টাকা তোলার বিকল্প রয়েছে। এই অর্থ MF-এ পুনঃবিনিয়োগ বা ব্যয় করা যেতে পারে। SWP বিশেষভাবে সিনিয়র সিটিজেনদের জন্য ডিজাইন করা হয়েছে। এতে সিনিয়র সিটিজেনরা বেশি উপকৃত হচ্ছে। তাদের আয়ের ওপর কম কর দিতে হয়।
SWP -SWP এর বিনিয়োগ যদি ডেট ফান্ডে থাকে তাতে যদি ৮% রিটার্ন পাওয়া যায় এবং এতে যদি বার্ষিক ১০% টাকা উত্তোলন করা হয়, তবে মূলধন ব্যয় করা হচ্ছে। এতে বিনিয়োগকৃত মূলধন কমে যেতে পারে। ৫ বছরে ঋণ তহবিলে শুধুমাত্র প্রয়োজনীয় পরিমাণ বিনিয়োগ করা উচিত। হাইব্রিড ফান্ডে অতিরিক্ত পরিমাণ টাকা বিনিয়োগ করা উচিত।
SWP –
SWP এর বিনিয়োগ যদি ডেট ফান্ডে থাকে তাতে যদি ৮% রিটার্ন পাওয়া যায় এবং এতে যদি বার্ষিক ১০% টাকা উত্তোলন করা হয়, তবে মূলধন ব্যয় করা হচ্ছে। এতে বিনিয়োগকৃত মূলধন কমে যেতে পারে। ৫ বছরে ঋণ তহবিলে শুধুমাত্র প্রয়োজনীয় পরিমাণ বিনিয়োগ করা উচিত। হাইব্রিড ফান্ডে অতিরিক্ত পরিমাণ টাকা বিনিয়োগ করা উচিত।
প্রতি মাসে কি অ্যাকাউন্টে টাকা আসবে -- নিজেদের SWP-এর পরিমাণ/তারিখ/কাল উল্লেখ করতে হবে।

- প্রতি মাসে সেই অ্যাকাউন্টে টাকা যাবে।

- ইউনিট বিক্রি করে নিজেদের তহবিল থেকে এই টাকা পাওয়া যাবে।

- তহবিলের টাকা ফুরিয়ে গেলে SWP বন্ধ হয়ে যাবে।
প্রতি মাসে কি অ্যাকাউন্টে টাকা আসবে –
– নিজেদের SWP-এর পরিমাণ/তারিখ/কাল উল্লেখ করতে হবে।
– প্রতি মাসে সেই অ্যাকাউন্টে টাকা যাবে।
– ইউনিট বিক্রি করে নিজেদের তহবিল থেকে এই টাকা পাওয়া যাবে।
– তহবিলের টাকা ফুরিয়ে গেলে SWP বন্ধ হয়ে যাবে।
কীভাবে এই স্কিমটি এসআইপির চেয়ে শক্তিশালী হতে পারে -- এসআইপি-তে, নিজেদের অ্যাকাউন্ট থেকে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে নেওয়া হয়।

- অ্যাকাউন্ট থেকে কাটা পরিমাণ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য যায়।

- SWP-তে নির্ধারিত পরিমাণ টাকা নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসে।

- SWP-র পরিমাণ মিউচুয়াল ফান্ড ইউনিট বিক্রি থেকে আসে।
কীভাবে এই স্কিমটি এসআইপির চেয়ে শক্তিশালী হতে পারে –
– এসআইপি-তে, নিজেদের অ্যাকাউন্ট থেকে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে নেওয়া হয়।
– অ্যাকাউন্ট থেকে কাটা পরিমাণ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য যায়।
– SWP-তে নির্ধারিত পরিমাণ টাকা নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসে।
– SWP-র পরিমাণ মিউচুয়াল ফান্ড ইউনিট বিক্রি থেকে আসে।ম
এতে কী সতর্কতা প্রয়োজন -- ইক্যুইটি মিউচুয়াল ফান্ড থেকে কখনও SWP চালানো উচিত নয়।

- যখন বাজার পড়ে, নিজেদের তহবিল প্রভাবিত হয়।

- নির্দিষ্ট পরিমাণে আরও ইউনিট বিক্রি করতে হবে।

- এতে করে পোর্টফোলিও খুব দ্রুত নিঃশেষ হয়ে যাবে।

- SWP-র জন্য ঋণ/তরল তহবিল আরও ভাল বিকল্প।
এতে কী সতর্কতা প্রয়োজন –
– ইক্যুইটি মিউচুয়াল ফান্ড থেকে কখনও SWP চালানো উচিত নয়।
– যখন বাজার পড়ে, নিজেদের তহবিল প্রভাবিত হয়।
– নির্দিষ্ট পরিমাণে আরও ইউনিট বিক্রি করতে হবে।
– এতে করে পোর্টফোলিও খুব দ্রুত নিঃশেষ হয়ে যাবে।
– SWP-র জন্য ঋণ/তরল তহবিল আরও ভাল বিকল্প।
অন্য কী সুবিধা পাওয়া যাবে -- বিনিয়োগকারীরা তাদের প্রয়োজন অনুযায়ী টাকার পরিমাণ নির্বাচন করতে পারে।

- বাজারে বিনিয়োগ থেকে ভাল আয়ের প্রত্যাশা।

- মূল্যস্ফীতির সময় ভাল বিকল্প।

- বাজারের ওঠানামা সহ্য করতে পারে।
অন্য কী সুবিধা পাওয়া যাবে –
– বিনিয়োগকারীরা তাদের প্রয়োজন অনুযায়ী টাকার পরিমাণ নির্বাচন করতে পারে।
– বাজারে বিনিয়োগ থেকে ভাল আয়ের প্রত্যাশা।
– মূল্যস্ফীতির সময় ভাল বিকল্প।
– বাজারের ওঠানামা সহ্য করতে পারে।
SWP-তে ট্যাক্স কত হবে -- STCG ১ বছরের কম সময়ের জন্য ইক্যুইটিতে প্রযোজ্য।

- ৩ বছরের কম ঋণের উপর STCG

- ইক্যুইটিতে ১ লাখ টাকার বেশি লাভের উপর ট্যাক্স ধার্য করা হবে।

- ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের খালাসের উপর ট্যাক্স ধার্য করা হবে।

- SWP করার সময়, ট্যাক্স দায়বদ্ধতার কথা মাথায় রাখতে হবে।
SWP-তে ট্যাক্স কত হবে –
– STCG ১ বছরের কম সময়ের জন্য ইক্যুইটিতে প্রযোজ্য।
– ৩ বছরের কম ঋণের উপর STCG
– ইক্যুইটিতে ১ লাখ টাকার বেশি লাভের উপর ট্যাক্স ধার্য করা হবে।
– ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের খালাসের উপর ট্যাক্স ধার্য করা হবে।
– SWP করার সময়, ট্যাক্স দায়বদ্ধতার কথা মাথায় রাখতে হবে।
প্রতিটি প্রত্যাহার একটি খালাস হিসাবে বিবেচিত হয় -- এমন পরিস্থিতিতে, এইগুলির উপর মূলধন লাভ কর দিতে হবে।

- নির্দিষ্ট ট্যাক্স স্ল্যাব অনুযায়ী মূলধন লাভ চার্জ করা হয়।
প্রতিটি প্রত্যাহার একটি খালাস হিসাবে বিবেচিত হয় –
– এমন পরিস্থিতিতে, এইগুলির উপর মূলধন লাভ কর দিতে হবে।
– নির্দিষ্ট ট্যাক্স স্ল্যাব অনুযায়ী মূলধন লাভ চার্জ করা হয়।