ঝিলাম নদীর ধারে বাড়ি কেনার স্বপ্ন হবে সত্যি

EXCLUSIVE: ঝিলাম নদীর ধারে বাড়ি কেনার স্বপ্ন হবে সত্যি; নামমাত্র দামে বাড়ি-জমি কেনার সুযোগ ভূস্বর্গে

শ্রীনগর: সুন্দর নয়নাভিরাম দৃশ্যের কারণে ভূস্বর্গের তকমা লাভ করেছেন জম্মু-কাশ্মীর। আর এখানে ঘুরতে যাওয়া প্রত্যেক পর্যটকেরই স্বপ্ন। কিন্তু এখানে যদি বাড়ি তৈরি করে বাস করার সুযোগ পাওয়া যায়! তাহলে তো সোনায় সোহাগা। আসলে জম্মু-কাশ্মীর শ্রীনগরে ঝিলাম এবং চেনাব নদীর তীরে সাশ্রয়ী মূল্যে পাওয়া যাচ্ছে জমি, বাড়ি, দোকান এবং ফ্ল্যাট।

কারণ পাবলিক সেক্টর কনস্ট্রাকশন কোম্পানি এনবিসিসি-র কাছে শ্রীনগর ডেভেলপমেন্ট অথরিটির কাছ থেকে ১৫০০০ কোটি টাকার টাউনশিপ তৈরির বরাত এসেছে। আর তা আগামী ৫ বছরের মধ্যেই তৈরি হয়ে যাবে। এনবিসি-র চেয়ারম্যান কেপি মহাদেবাস্বামী এই সংক্রান্ত নানা তথ্য শেয়ার করেছেন News 18 Hindi-র কাছে।

আরও পড়ুন- পোহাতে হবে না কোনও ঝামেলা; দাঁড়িয়ে দাঁড়িয়ে অনায়াসেই সাফসুতরো করা যাবে ঘর, মুশকিল আসান করবে নমস্তে ওয়াইপার

শ্রীনগর ডেভেলপমেন্ট অথরিটি এবং এনবিসিসি-র মাঝে শ্রীনগর, বেমিনা রাখ গুন্ড অ্যাক্সিসে ৪০৬ একর জমিতে একটি স্যাটেলাইট টাউনশিপ তৈরি হতে চলেছে। প্রথম পর্যায়ে জমির প্লটিং হবে। থাকবে রেসিডেন্সিয়াল প্লট, লাক্সারি ভিলা, অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স, কমার্শিয়াল অফিস, ইন্ডোর স্টেডিয়াম এবং আধুনিক বন্দোবস্ত-সহ ২০০টি পাঁচতারা রিসর্ট। এই প্রকল্পে ৩২০০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। যা অত্যন্ত কম মূল্যে পাওয়া যাবে।

আরও পড়ুন– কেঁচোর মতো দেখতে, সাপ ভেবে ভুল করে মানুষ, জেনে নিন এই প্রাণীর আসল পরিচয়

News 18-এর কাছে কেপি মহাদেবাস্বামী বলেন, “মধ্যবিত্তদের কথা মাথায় রেখেই এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ২০২৫ সালের গোড়ার দিকে কাজ শুরু হবে। ২-৩ মাসের মধ্যেই কনসালট্যান্ট নিয়োগ করে টেন্ডার জারি হবে। অনলাইনেই শুরু হয়ে যাবে বুকিং। ২০২৫ সালের শেষ দিক থেকেই প্লট বিক্রি শুরু হয়ে যাবে। একাধিক ভাগে ভাগ করা হবে। যেমন – প্রথমে প্লট তৈরি করে বিক্রি করব। তারপরে আমরা বাণিজ্যিক প্লট বিক্রি করব।” তিনি আরও বলেন, “রাস্তা নির্মাণ এবং বিদ্যুৎ সরবরাহের কাজ আগে হবে। আবার ইডব্লিউএস ক্যাটাগরিতেও কিছু ফ্ল্যাট তৈরি করা হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় আড়াই লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি মিলবে। এখানে প্লট কিনতে চাইলে প্রতি বর্গফুট ২০০০ টাকা করে দিতে হবে। ফ্ল্যাটের দর রাখা হয়েছে প্রতি বর্গফুট ৬০০০ টাকা।”

তাঁর বক্তব্য, “দিল্লির তুলনায় শ্রীনগরের ফ্ল্যাটের দাম খুবই কম হবে। আর এখানে বাড়ি কিনলে বিশুদ্ধ বাতাসও পাওয়া যাবে। তিন বেডরুমের ফ্ল্যাট আমরা তৈরি করব। যার আয়তন হবে ১৭০০-২০০০ বর্গফুট।” মহাদেবাস্বামীর কথায়, এলআইজি ফ্ল্যাটের আয়তন হবে মোটামুটি ৪০০-৫০০ বর্গফুট। এমআইজি ফ্ল্যাট হবে ১০০০-১২০০ বর্গফুটের। আর এইচআইজি ফ্ল্যাট হবে ১৭০০-২০০০ বর্গফুটের। ফলে এখানে ফ্ল্যাট মিলবে ৩০ লক্ষ টাকা থেকে ১.২৫ কোটি টাকায়।