কেন ওজন বেড়েছিল? জানালেন ভিনেশ ফোগট, আজ রাতে রুপো জয়ের সম্ভাবনা!

কলকাতা: গোটা ভারত বর্তমানে কুস্তিগীর ভিনেশ ফোগটকে রুপোর পদক দেওয়ার পক্ষে কথা বলছে। ফোগট এখন কোর্ট অফ আরবিট্রেশনের (সিএএস) সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন।

মহিলাদের ফ্রি-স্টাইল ৫০ কেজি কুস্তি ম্যাচের ফাইনালের আগে ফোগট ওজন বৃদ্ধির কারণে অযোগ্য হয়েছিলেন। ভিনেশের ওজন ১০০ গ্রাম বেশি ছিল। সিএএস-এ এই মামলার শুনানি শেষ হয়েছে। আজ সিদ্ধান্ত জানানো হবে।

ভিনেশ সিএসএ-র সামনে তাঁর মতামত ব্যক্ত করেছেন। হরিশ সালভে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন (IOA) এবং ভিনেশ ফোগাটের পক্ষে আদালতে মামলাটি তোলেন।

আরও পড়ুন- হার্দিক পান্ডিয়াকে নিয়ে বিরাট দাবি নাতাশার, ডিভোর্স-এর ‘আসল কারণ’ সামনে

ভিনেশের আইনজীবী দাবি করেন, ফোগটের কুস্তি প্রতিযোগিতার স্থান চ্যাম্প ডি মার্স এরিনা এবং গেমস ভিলেজের মধ্যে দূরত্বকে নির্ধারিত ওজনের কোটা পূরণ করতে ব্যর্থ হওয়ার একটি উল্লেখযোগ্য কারণ।

ভারতীয় কুস্তিগীরের আইনজীবী বলেছেন, এতটা দূরত্ব ও ব্যস্ত সময়সূচী তাঁকে ওজন কমাতে যথেষ্ট সময় দেয়নি।

আইনজীবী আরও যুক্তি দিয়েছেন, ভিনেশ কোনও প্রতিযোগিতামূলক সুবিধা পাননি। কারণ পরের দিন সকালে তার অতিরিক্ত ১০০ গ্রাম ওজন ছিল, যা তাঁকে কোনওরকম প্রতিযোগিতামূলক সুবিধা দেয়নি।

আরও বলা হয়েছে, ‘১০০ গ্রামের অতিরিক্ত ওজন নগণ্য। এটি অ্যাথলিটের ওজনের প্রায় ০.১ থেকে ০.২ শতাংশ। গ্রীষ্মের মরসুমে এমনটা সহজেই হতে পারে।এমনটা পেশী বৃদ্ধির কারণেও হতে পারে। কারণ ক্রীড়াবিদ একই দিনে তিনবার প্রতিযোগিতায় নেমেছিলেন।

আরও পড়ুন- তারিখের ফেরেই সব, তারিখ মিলেই বিয়ের দিন, ভারতীয় ক্রিকেটারের মিষ্টি হবু বউ

আইনজীবী জালিয়াতি বা কারসাজির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। বাড়তি ওজন বাড়ার পেছনে অতিরিক্ত খাবার খাওয়ার যুক্তিও নাকচ করেছেন। তিনি বলেছেন, ফোগট সেদিন একেবারেই অতিরিক্ত খাবার খাননি।