আবার নতুন কোচ পেল ভারত, গম্ভীরের পর আরেক কিংবদন্তি ক্রিকেটার দায়িত্বে

কলকাতা– ভারতের বোলিং কোচ হিসেবে নিয়োগ পেলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার মরনে মরকেল। ভারতের প্রধান কোচ গৌতম গম্ভীরের পছন্দের তালিকায় ছিলেন এই পেসার। সেপ্টেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের আগে তিনি দলের সঙ্গে যোগ দেবেন বলে খবর।

মরকেলকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি বিবৃতি দিয়ে জানিয়েছে বিসিসিআই। ১লা সেপ্টেম্বর থেকে তাঁর চুক্তি শুরু হতে চলেছে। শেষ ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের পেস বোলিং কোচ ছিলেন মরকেল।

আরও পড়ুন- ওয়াসিম আক্রম বলে দিলেন, বিশ্বের সর্বকালের সেরা ব্যাটার কে? সচিন, বিরাট, লারা নয়!

বিশ্বকাপে ব্যর্থতায় চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই দায়িত্ব ছাড়েন তিনি। গম্ভীর গত মাসে ভারতের হেড কোচের চেয়ারে বসেছিলেন। বোলিং কোচ হিসাবে বিসিসিআইয়ের কাছে মরনে মরকেলের নাম সুপারিশ করেন তিনি।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৮৬টি টেস্ট, ১১৭টি ওয়ানডে ও ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মরকেল। গম্ভীরের সঙ্গে মরকেলের কাজের সম্পর্কটাও দারুণ বলেই শোনা যায়। দুজনে একসঙ্গে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি লক্ষনউ সুপার জায়ান্টসে কাজ করেছেন।

আরও পড়ুন- বিয়ে ভাঙাতেই জীবনে নতুন মহিলা?হার্দিকের মন জুড়ে কে?চিনুন এই মডেলকে,রইল হট ছবি

২০১৮ সালে আন্তজার্তিক ক্রিকেটকে বিদায় জানান ৩৯ বয়সী মরনে মরকেল। তাঁর কোচিং করানোর বেশ ভাল অভিজ্ঞতা রয়েছে। আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন তিনি।

মরনে মরকেল নিজে একজন কিংবদন্তি পেসার। তার উপর তাঁর কোচিং করানোর অভিজ্ঞতা বেশ ভাল। ফলে গম্ভীর অনেক ভেবেচিন্তেই মরকেলের নাম প্রস্তাব করেছিলেন। আর এই মুহূর্তে বিসিসিআই তাঁর কোনও প্রস্তাবই প্রায় নাকচ করবে না বলে খবর।

গম্ভীর ভারতীয় দলের কোচ হওয়ার আগে বিসিসিআইকে কয়েকটি শর্ত দিয়েছিলেন বলে খবর। তিনি নিজের মতো করে কোচিং স্টাফ চান বলে জানিয়েছিলেন। এমনকী, তাঁর কাজে যেন কেউ দখল না দেয় সেই শর্তও নাকি তিনি দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডকে।