বাতিল চিকিৎসকদের বদলির নির্দেশিকা।

Nabanna Rules On Strike: ‘অ্যাবসেন্ট’ হলেই শোকজ…! শুক্রবার ১২ ঘণ্টা বনধের ডাকে কড়া নির্দেশিকা নবান্নের! দেখে নিন কী কী?

কলকাতা: শুক্রবার ১২ ঘণ্টা সাধারণ ধর্মঘট ডেকেছে এসইউসিআই। এর পাশাপাশি ২ ঘন্টা কর্মবিরতি আবেদন করেছে বিজেপি। এর মোকাবিলা করতে কড়া বার্তা নবান্নের। শুক্রবার দুই বিরোধী দলের ওই কর্মসূচিতে রাজ্যের জনজীবন স্বাভাবিক থাকবে বলে জানিয়েছে নবান্ন।

ধর্মঘট নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে নবান্ন। নির্দেশিকা জারি করে নবান্ন জানিয়েছে, আগামিকাল, শুক্রবার অনুপস্থিত হলেই শোকজ। শোকজ করা হবে সংশ্লিষ্ট আধিকারিক ও কর্মচারীদের। যারা ১৪ ই আগস্ট পর্যন্ত ছুটিতে ছিলেন তাদেরও আগামিকাল কাজে যোগ দিতে হবে। শোকজ করার পর নির্দিষ্ট কারণ না দিতে পারলে তারপর তাঁদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ করা হবে। শুক্রবারের ধর্মঘট নিয়ে এমনই কঠোর নির্দেশিকা জারি করল নবান্ন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার নবান্নের তরফে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘শুক্রবার ১২ ঘণ্টার সাধারণ ধর্মঘটে কোনও প্রভাব পড়বে না।’’ রাজ্যের মুখ্যসচিবের ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘‘পরিবহণ পরিষেবা অন্য দিনগুলির মতোই শুক্রবারও স্বাভাবিক থাকবে। যান চলাচল যাতে কোনও ভাবেই ব্যাহত না নয়, স্টেট ট্রান্সপোর্ট অথরিটি সচিবকে তা নিশ্চিত করতে সমস্ত বেসরকারি পরিবহণ অপারেটর এবং সমিতিগুলির সঙ্গে সমন্বয় করতে বলা হয়েছে। সমস্ত অপারেটরকে পরিবহণ বিভাগের নির্দেশ যথাযথ ভাবে মেনে চলতে হবে।’’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘কর্মীদের সমস্ত অনুমোদিত ছুটি বাতিল করা হয়েছে।’ প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার বারই বলেন, ধর্মঘটের কারণে সাধারণ মানুষের স্বাভাবিক জীবন ও জীবিকায় প্রভূত প্রভাব পড়ে। তাই বন্‌ধ-সংস্কৃতি রাজ্য সরকারের ‘নীতিবিরুদ্ধ’। সেই নীতি মেনেই এই পদক্ষেপ বলে নবান্ন সূত্রে খবর।