বইয়ের ডালি

Book Basket in School: বইয়ের ডালি শহরের রাস্তায়! বই নিয়ে যান, আবার বাড়ি থেকে অন্য বই রেখেও যান, অভিনব উদ্যোগ

মালদহ: ভাবনার অদলবদল করতে এই পরিকল্পনা। স্কুলের সামনে রাস্তার পাশে রাখা ঝুড়িতে একগুচ্ছ বই। ছোটদের গল্প থেকে ছড়ার বই। এমনকি বড়দেরও নানান মজাদার বই সাজানো রয়েছে এই ঝুড়িতে। প্রয়োজন মতো যে কেউ ঝুড়ি থেকে পছন্দের বই তুলে নিয়ে পড়তে পারবেন। আবার মনে করলে সেই বই বাড়ি নিয়ে পারেন।

যদি কারও বাড়িতে এমন বই থাকে, যা আর লাগবে না, তাহলে এই ঝুড়িতে বই রেখে যেতে পারেন। অর্থাৎ পড়া হয়ে যাওয়া কোনও বই এই ঝুড়িতে রাখতে পারবেন। একেবারেই অভিনব এই পরিকল্পনা মালদহ শহরের একটি বেসরকারি নার্সারি স্কুল কর্তৃপক্ষের। স্কুলের সহ-শিক্ষিকা পিয়াসা হালদার বলেন, ”আমাদের স্কুলের প্রধান শিক্ষিকার এই চিন্তা ভাবনা। শিশুদের মধ্যে বই পড়ার প্রবণতা বাড়াতে এই উদ্যোগ। এখান থেকে যে কেউ বই নিয়ে পড়তে পারবেন। আবার কারও কাছে অপ্রয়োজনীয় বই থাকলে এই ঝুড়িতে রেখে যেতে পারবেন।”

আরও পড়ুন: রিলিজের সময় হল না পাওয়ায় বিতর্কে বিদ্ধ, তথাগতর সেই ছবি ‘ভটভটি’ আজ ইউটিউবে, একদিনে ৪০ হাজার ভিউ

মালদহ শহরের এক নম্বর গর্ভনমেন্ট কলোনিতে এই স্কুলটি। শিশুদের বইমুখী করতে এমন পরিকল্পনা। কারণ বর্তমান প্রজন্ম মোবাইলে আকৃষ্ট, শিশুদের মন যেন বইয়ের প্রতি আকৃষ্ট হয়, তাই এই বইয়ের ডালি‌। এই ডালিতে সাজানো বই নিজের ইচ্ছে মতো পড়ার সুযোগ পাবে শিশুরা। প্রতি শুক্রবার করে এই ঝুড়ি ভর্তি বই রাখা থাকবে স্কুলের সামনে। সেখান থেকে যে কেউ পছন্দের বই নিয়ে যেতে পারবেন। আবার কেউ যদি মনে করেন এখানে বই রেখে যাবেন সেই সুযোগও থাকছে।

স্কুলের প্রিন্সিপাল সুমা চ্যাটার্জি বলেন, ”ভাবনার আদান-প্রদান করতেই এমন পরিকল্পনা। বর্তমান প্রজন্মের শিশুরা মোবাইলে আকৃষ্ট। বই পড়ার প্রবণতা বাড়াতে আমাদের এই উদ্যোগ। প্রতি শুক্রবার স্কুলের সামনে এই বইয়ের ডালি রাখা থাকবে।”

এই বইয়ের ডালির মাধ্যমে ভাবনার আদান-প্রদান সহ জ্ঞান অর্জন করতে পারবেন সকলেই। বইয়ের অদলবদলের এক অভিনব ভাবনা মালদহ শহরের এই বেসরকারি স্কুল কর্তৃপক্ষের।

হরষিত সিংহ