ট্রেনে উন্নত ওয়াটার লেভেল মনিটরিং সিস্টেম চালু উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের

Indian Railway: ট্রেনে উন্নত ওয়াটার লেভেল মনিটরিং সিস্টেম চালু উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের

সুরক্ষা ও যাত্রী সুযোগ-সুবিধা উন্নত করতে তার পরিচালন ক্ষেত্রে আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স এবং আইওটি-ভিত্তিক ডিভাইসের মতো আধুনিক প্রযুক্তি একত্রিত করার জন্য উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে ক্রমাগতভাবে একনিষ্ঠ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

এই ধরনের এক উল্লেখযোগ্য পদক্ষেপের ফলে ১৬ আগস্ট, ২০২৪ তারিখে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার শ্রী চেতন কুমার শ্রীবাস্তব কামাখ্যা রেলওয়ে স্টেশনে ব্রহ্মপুত্র মেল এক্সপ্রেস ট্রেনে উন্নত ওয়াটার লেভেল মনিটরিং সিস্টেমের উদ্বোধন করেন।

আরও পড়ুন: ৫ টাকায় বদলে যাবে ভাগ‍্য! আপনার কাছে আছে কী এই পুরনো নোট? মিলিয়ে দেখে নিন, লাখপতি হওয়ার বড় সুযোগ

দূর-পাল্লার ট্রেনগুলিতে জল ব্যবস্থাপনার ক্ষেত্রে এই উদ্ভাবনীমূলক সিস্টেম এক বৃহৎ পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়েছে, এই সিস্টেমের ফলে যাত্রীরা অবিরতভাবে এবং বিশ্বস্তভাবে জলের উপলব্ধতা নিশ্চিত করবে।ওয়াটার লেভেল ইন্ডিকেটর হল একটি রিয়াল-টাইম ওয়াটার মনিটরিং সিস্টেম, যা ব্রহ্মপুত্র মেল এক্সপ্রেসের একটি রেকে পাইলট প্রজেক্ট হিসেবে স্থাপন করা হয়েছে। এই উন্নতমানের সমাধানের মাধ্যমে ট্রেনের ওয়াটার ট্যাংকে জলের স্তরের অবিরত এবং সঠিক নিরীক্ষণ করা যায়।

এটি লোরা এবং জিপিআরএস-ভিত্তিক যোগাযোগ ব্যবহার করে ডেটার লং-রেঞ্জের লো-পাওয়ার ওয়্যারলেস ট্র্যান্সমিশন সক্রিয় করে, এটি নির্দিষ্টভাবে প্রত্যন্ত অঞ্চলের জন্য উপযোগী। এই সিস্টেমে প্রোগ্রামেবল রিয়াল-টাইম ডেটা লগিং ও স্টোরেজ রয়েছে, একটি হাইড্রোস্ট্যাটিক প্রেসার সেন্সর দ্বারা ডেটা ক্যাপচার এবং প্রেরণ করা হয়, যা ০° সেলসিয়াস থেকে ৭০° সেলসিয়াস তাপমাত্রার মধ্যেও ১ এম. থেকে ৫ এম.- এর মধ্যে ০.৫% নির্ভুল জলের স্তর পরিমাপ করে।

আরও পড়ুন: ১৮০ বছর পর বিরল যোগ! ৫ রাশির কপাল খুলে যাবে রাখিতেই, টাকাপয়সা, সোনাদানায় ভরবে ঘর

এই সিস্টেমটিতে নির্দিষ্ট সময়্ স্ট্যাম্পের সঙ্গে ডেটা লগিং সমন্বয় করতে একটি বিল্ট-ইন রিয়াল-টাইম ঘড়িও অন্তর্ভুক্ত করা হয়েছে, যার ফলে সঠিক তথ্য বিশ্লেষণে সহায়ক হবে এবং জলের দক্ষ ব্যবস্থাপনাও নিশ্চিত করা যাবে।

এই পদক্ষেপটি যাত্রীদের ভ্রমণ অভিজ্ঞতা উন্নত করার জন্য প্রযুক্তির ব্যবহার করার প্রতি উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের প্রতিশ্রুতির প্রতিফলিত করে। চব্বিশ ঘণ্টা জলের উপলব্ধতা নিশ্চিত করার মাধ্যমে ওয়াটার লেভেল ইন্ডিকেটরটি দূর-পাল্লার রুটগুলিতে পরিষেবার উচ্চ মানদণ্ড বজায় রাখতে একটি অপরিহার্য টুল হিসেবে স্থাপন করা হয়েছে।

আরও পড়ুন: শরীর থেকে টেনে বের করে ময়লা, লিভারকে সুস্থ রাখে, এক সবজিতেই ঘায়েল ‘হাজার’ রোগ, কম দাম বলেই কদর নেই!

ভারতীয় রেলওয়ের সঙ্গে সংগতি রেখে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়েও তার দূর-পাল্লার ট্রেনগুলিতে এমন উদ্ভাবনী মূলক রূপায়ণ করার উপর গুরুত্ব আরোপ করেছে, এমন পাইলট প্রজেক্টের সফল রূপায়ণের ফলে অন্যান্য ট্রেনগুলিতেও এর ব্যাপক ব্যবহারের সূচনা ঘটতে পারে, যার ফলে ট্রেন যাত্রার সময় জল ব্যবস্থাপনার কর্মক্ষমতা যথেষ্ট বৃদ্ধি পাবে। ব্রহ্মপুত্র মেল এক্সপ্রেসে যাত্রা করা যাত্রীরা এখন থেকে অধিক আরামদায়ক যাত্রা উপভোগ করতে পারবেন, সম্পূর্ণ যাত্রার সময়ে নির্ভরযোগ্য জল সরবরাহের নিশ্চয়তা লাভ করবেন।