বাতিল মঙ্গলবারের প্রতিবাদ।

RG Kar case: আরজি করের ঘটনায় বাতিল হল জুনিয়র চিকিৎসকদের স্বাস্থ্য ভবন অভিযান, কেন এই পদক্ষেপ?

কলকাতা: আরজি কর কাণ্ডে দাবি পূরণ হয়নি এখনও, তাই মঙ্গলবার প্রতিবাদ মিছিলের পরিকল্পনা করেছিল আরজি করের জুনিয়র চিকিৎসকরা। সিজিও কমপ্লেক্স থেকে স্বাস্থ্য ভবন পর্যন্ত হওয়ার কথা ছিল। কিন্তু বাতিল করে দেওয়া হল সেই অভিযান।

জানা গিয়েছে, মঙ্গলবার একই সময়ে এবিভিপির মিছিল ছিল, সেই জন্যই এবিভিপির মিছিলের থেকে পৃথক থাকার জন্যই আরজি করের জুনিয়র চিকিৎসকরা আজকের মিছিল না করার সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন: দেশ ছাড়লেই মিলবে প্রচুর টাকা, পাবেন যাতায়াতের খরচও, বিশেষ সুবিধা দিচ্ছে এই রাষ্ট্র

মঙ্গলবার সকাল ১১টায় স্বাস্থ্য ভবন অভিযানের ডাক দিয়েছিলেন আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকরা। সিজিও কমপ্লেক্সের সামনে জমায়েত করা হবে। তাঁদের কথায়, ” ফুটবল প্রেমীদের জন্য আমাদের আন্তরিক কৃতজ্ঞতা রইল।” পাশাপাশি,তাঁদের উষ্মা, ” রাত্তিরের সাথী একটা মধ্যযুগীয় সিদ্ধান্ত। মেয়েদের ঘরে আটকে রাখার এই রক্ষণশীল নিয়ম আমরা মানছি না। যেখানে রক্ষক আমাদের নিরাপত্তা দিতেই ব্যর্থ, সেখানে আমরা কীভাবে কাজে ফিরব? যতদিন না আমরা ক্ষিণতম সুরক্ষার আশ্বাস পাচ্ছি,ততদিন আমরা কাজে ফিরতে পারছি না।”

আরও পড়ুন: এসির জল ফেলে দিচ্ছেন? অনেক কাজে লাগাতে পারবেন এই জল, জানলে চমকে উঠবেন

ইতিমধ্যে সামনে এসেছে চিকিৎসক পড়ুয়ার দেহের ময়নাতদন্তের চূড়ান্ত রিপোর্ট। শ্বাসরোধ করেই খুন করা হয়েছিল আরজি করের নির্যাতিতা মহিলা চিকিৎসককে৷ ওই চিকিৎসককে যে যৌন নির্যাতন করা হয়েছিল, ময়নাতদন্তে তারও প্রমাণ মিলেছে। পাশাপাশি ময়নাতদন্তের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, নির্যাতিতার শরীরে প্রচুর আঘাতে চিহ্ন রয়েছে৷ নির্যাতিতার ঠোঁট, মাথা, নাক, চিবুক, গলা, বাঁদিকের ঘাড়, বাঁ হাত, গোড়ালিতেও আঘাতের চিহ্ন মিলেছে৷ তাছাড়াও নির্যাতিতার যৌনাঙ্গের ভিতরেও আঘাতের চিহ্ন মিলেছে৷ নির্যাতিতার ফুসফুস এবং শরীরে ভিতরে অন্যান্য অংশেও রক্ত জমাট বেঁধে থাকার প্রমাণ মিলেছে৷