সোশ্যাল মিডিয়া হ্যান্ডলের প্রোফাইল পিকচারেও দেখা দিয়েছে কালো রঙ

RG Kar Murder Case: আরজি কর কাণ্ডে এবার প্রতিবাদের সুর চড়ালেন দাদা, সোশ্যাল মিডিয়ায় প্রোফাইল করে দিলেন কালো

কলকাতা:  আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসক খুন এবং ধর্ষণের ঘটনার প্রতিবাদ-আন্দোলনে উত্তাল গোটা রাজ্য তথা গোটা দেশ। এমনকী সেই আন্দোলনের ঢেউ গিয়ে পড়েছে বিদেশের মাটিতেও। আর এই প্রতিবাদের সংহতি প্রদর্শনের জন্য নিজেদের প্রোফাইলে কালো রঙের ডিপি লাগাচ্ছেন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। সেই তালিকায় এবার যোগ দিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ও। তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডলের প্রোফাইল পিকচারেও দেখা দিয়েছে কালো রঙ।

সারা দেশ জুড়ে প্রতিবাদ-আন্দোলন জারি রয়েছে। ঘটনায় মৃত ট্রেনি চিকিৎসক যাতে বিচার পান, সেই দাবিই আপাতত শোনা যাচ্ছে চারিদিকে। অনলাইনেও চালু হয়েছে এক প্রতিবাদ-আন্দোলন। সেখানে বলা হচ্ছে, সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্টের ডিসপ্লে পিকচার বা ডিপি কালো করে দিতে হবে।

এদিকে দিন কয়েক আগেই আরজি কর কাণ্ডের প্রেক্ষাপটে কলকাতার সুরক্ষা পরিস্থিতির বিষয়ে মন্তব্য করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যার জেরে তাঁর বিরুদ্ধে তীব্র নিন্দার ঝড় উঠেছিল। এরপরেই অবশ্য প্রাক্তন ভারতীয় ক্রিকেট তারকার এহেন পদক্ষেপ। প্রসঙ্গত এই অপরাধের তদন্তভার দেওয়া হয়েছে সিবিআই-এর হাতে। এমনকী এই ঘটনায় গ্রেফতার করা হয়েছে এক অভিযুক্তকে।

আরও পড়ুন – Google: চারদিকে পরিস্থিতি উত্তাল, কীভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন, ইউজারদের হাতেই বড় ক্ষমতা দিল গুগল, আপনি জানেন

সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন যে, “গত রবিবার আমি যা বলেছিলাম, সেটাকে কীভাবে ব্যাখ্যা করা হয়েছিল, তা আমি জানি না। আমি তো আগেই বলেছিলাম যে, এই অপরাধ জঘন্য এক ঘটনা। বর্তমানে সিবিআই এই ঘটনার তদন্ত করছে। যা ঘটেছে, তা অত্যন্ত লজ্জাজনক।”

তিনি আরও বলেন যে, “আমি আশা করছি যে, সিবিআই বিষয়টি খতিয়ে দেখছে। তারা একবার অপরাধীকে ধরে ফেললে যেন তাকে কঠোর শাস্তি দেওয়া হয়। শাস্তি এমন হতে হবে, যেন এই জীবনে আর কেউ এহেন অপরাধ ঘটানোর সাহস না পায়। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শাস্তি কঠোরতম হওয়া আবশ্যক।”

এদিকে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারের এক ইভেন্টে সৌরভ সাংবাদিকদের বলেছিলেন যে, “একটা বিচ্ছিন্ন ঘটনা দেখে সব কিছুকে বিচার করা উচিত বলে আমার মনে হয় না। এমনটা ভাবনার কোনও কারণ নেই যে, সব কিছু কিংবা কেউই নিরাপদ নন। এই ঘটনা তো গোটা বিশ্বেই ঘটে। মেয়েরা নিরাপদ নয়, এমনটা ভাবা ঠিক নয়। শুধু পশ্চিমবঙ্গেই নয়, সারা দেশেই মহিলারা সুরক্ষিত। যেখানে আমরা থাকি, সেটা সেরা জায়গা। কেবলমাত্র একটা ঘটনার ভিত্তিতে কোনও কিছুর বিচার করা উচিত নয়।”

এদিকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের এই মন্তব্য সামনে আসতেই সরব হন নেটিজেনরা। আর নিন্দার মুখে পড়ে তড়িঘড়ি আসরে নামতে বাধ্য হন প্রাক্তন ভারতীয় ক্রিকেট তারকা। তবে সোশ্যাল মিডিয়ায় কিছু ফ্যান গ্রুপ অবশ্য প্রিয় ক্রিকেটারের পাশে দাঁড়িয়েছে। এক ফ্যান গ্রুপের তরফে লেখা হয়েছে, “ধর্ষণের মতো জঘন্য অপরাধের বিরুদ্ধে সরব হয়েছেন দাদা। এমনকী অবিলম্বে দোষীদের শাস্তি দেওয়ারও দাবি তুলেছিলেন তিনি। কার্যক্ষেত্রে মহিলাদের নিরাপত্তার বিষয়ে সরবও হয়েছিলেন তিনি। আমরা নির্যাতিতার পাশে রয়েছি। আর আমরা দাদার পাশেও আছি। দাদা তো বাংলা তথা ভারতের সর্বশ্রেষ্ঠ পুত্র।”

তবে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা অবশ্য সৌরভ গঙ্গোপাধ্যায়ের কড়া সমালোচনা করেছিলেন। এক নেটাগরিক লিখেছেন, “দুঃখের বিষয় সৌরভ গঙ্গোপাধ্যায় আর দাদা থাকবেন না।” তিনি আরও লিখেছেন, “লর্ডসের ব্যালকনিতে নিজের জার্সি খুলে ভারতীয় দলকে লড়াই করতে শেখানো সাহসী মানুষটিকে নিজের শিরদাঁড়া হারাতে দেখে আমি মর্মাহত এবং হতবাক!”