গম্ভীরের চেয়ারে বসছেন জাহির খান! ভারতীয় ক্রিকেটে ঘটছে বড় বদল

মুম্বই: গৌতম গম্ভীর বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ। তার আগে গম্ভীর আইপিএল ২০২৪-এ কলকাতা নাইট রাইডার্সের পরামর্শদাতা হিসেবে ছিলেন। তারও আগে গম্ভীর লখনউ সুপার জায়ান্টসের পরামর্শদাতা ছিলেন।

গম্ভীরের পর লখনউ ফ্র্যাঞ্চাইজিতে নতুন কোনও পরামর্শদাতা আসেনি। তবে জাহির খানকে নিয়ে এখন আলোচনা চলছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, জাহির খান লখনউতে গম্ভীরের খালি জায়গা পূরণ করতে পারেন।

আরও পড়ুন- ভারতের পরবর্তী বুমরাহ কে? জানিয়ে দিলেন বুমরাহ নিজেই, অবাক করা উত্তর

পরামর্শদাতা ছাড়াও লখনউ সুপার জায়ান্টসে বোলিং কোচেরও অভাব রয়েছে। দলের বোলিং কোচ মরনে মরকেলও পদ ছেড়েছেন। মরকেলও ভারতীয় ক্রিকেট দলের কোচিং স্টাফের অংশ এখন। এই পরিস্থিতিতে জাহির খান দলের বোলারদেরও প্রশিক্ষণ দিতে পারেন।

Cricbuzz-এর রিপোর্ট অনুযায়ী, জহির খান এবং লখনউ সুপার জায়ান্টসের মধ্যে আলোচনা চলছে। যদিও লখনউ সুপার জায়ান্টস বা জাহির খানের পক্ষ থেকে এই বিষয়ে এখনও কিছু শেয়ার করা হয়নি। লখনউ সুপার জায়ান্টস প্রাক্তন ভারতীয় পেসারকে মেন্টর করে কি না তা এখন দেখার বিষয়।

জাহির খান ভারতের হয়ে তিনটি ফরম্যাটেই খেলেছেন। জাহির ২০০০ থেকে ২০১৪ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। তিনি টিম ইন্ডিয়ার হয়ে ৯২টি টেস্ট, ২০০টি ওডিআই এবং ১৭টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। টেস্টে জাহির ৩২.৯৪ গড়ে ৩১১টি উইকেট নিয়েছেন।

আরও পড়ুন- ভারতকে বিশ্বকাপ জিতিয়েছেন, এতদিনে সেই তারকার বায়োপিক! আসছে বড় পর্দায়

জাহির ওয়ানডেতে ২৮২টি উইকেট নিয়েছেন। তার মধ্যে ৫/৪২ তাঁর সেরা বোলিং ফিগার। টি-টোয়েন্টির ১৭টি ইনিংসে তিনি ১৭টি উইকেট নিয়েছেন। টি২০ ক্রিকেটে জাহির খানের সেরা বোলিং ফিগার ৪/১৯।