Brain Teaser: একটি ঘোড়া, ভেড়া এবং ব্যাঙের মোট ওজন কত হবে? ভাইরাল এই ব্রেন টিজারের সমাধান করতে গিয়ে নাকাল সবাই

অবসর সময়ে অধিকাংশ মানুষই ব্রেন টিজার সমাধান করতে পছন্দ করেন। এভাবে বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে ভালই সময় কেটে যায়। যদি কোনও পাজলের সমাধান করতে ভালবাসেন, কিংবা নতুন কোনও চ্যালেঞ্জের জন্য অপেক্ষা করেন, তাহলে আমরা আজ একটি নতুন চ্যালেঞ্জের সন্ধান দিতে চলেছি। আসলে গণনা করতে হবে, এক উভচর এবং দুই স্তন্যপায়ী প্রাণীর ওজন। কিন্তু এ আর এমন কী! আসলে মজার বিষয় হল, এই হিসাব কষার জন্য কাগজ, কলম এমনকী ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

ইনস্টাগ্রাম থ্রেডসে @katherine_kat131 নামে এক হ্যান্ডেল থেকে একটি ব্রেন টিজার শেয়ার করা হয়েছে। ক্যাপশনে লেখা হয়েছে, “আপনারা কি এটা সমাধান করতে পারবেন?” ব্রেন টিজারে বলা হয়েছে যে, যদি একটি ব্যাঙ এবং একটি ভেড়ার মিলিত ওজন ১০ কিলোগ্রাম হয়, আর একটি ঘোড়া এবং একটি ব্যাঙের মিলিত ওজন ২০ কিলোগ্রাম হয়, আবার একটি ভেড়া এবং ঘোড়ার মিলিত ওজন ২৪ কিলোগ্রাম হয়, তাহলে একটি ঘোড়া, একটি ভেড়া এবং একটি ব্যাঙের মোট ওজন কত হবে?

আরও পড়ুন– পুরসভার ডেপুটি কমিশনার কাকাকে বিয়ে ভাইঝির, তরুণী বললেন, ‘প্রেম করেছি, কোনও অপরাধ করিনি’

এই ব্রেন টিজারটি শেয়ার করা মাত্রই তা ছড়িয়ে পড়তে থাকে। প্রচুর লাইক আর কমেন্ট জমে যায়। একাধিক মানুষ এই পাজল সমাধান করেছেন। কমেন্ট সেকশনে উপচে পড়েছে জবাব। এক ব্যবহারকারী দাবি করেন, “এটা ২৭। তিনটি উদাহরণকে যোগ করতে হবে। ? = ১০+২০+২৪ = ৫৪ ? = ৫৪÷২ = ২৭।” অন্য একজন আবার বলেছেন, “২টি ভেড়া + ২টি ব্যাঙ + ২টি ঘোড়া = ১০+২০+২৪, ভেড়া + ব্যাঙ + ঘোড়া = ৫৪÷২ = ২৭। এই তো হিসেব! তাহলে মানুষ এত কী অঙ্ক কষছে?” আর একজন আবার মজাচ্ছলে বলেন, “আমার উত্তর ০ এবং অসীম হবে। কারণ একটা অক্ষর কতটা ভারি, সেটা আমাদের জানানো হয়নি।”

চতুর্থ এক নেটাগরিক বলেন, “আমার উত্তর ২৭। ব্যাঙ এবং ভেড়ার মধ্যে ৪ কেজির ফারাক। আমার অনুমান, এটা ৩ এবং ৭। যা মেলালে হবে ১০। এর অর্থ হল ঘোড়ার ওজন ১৭। আর সব মিলিয়ে হবে ২৭।” তবে অবশ্য অধিকাংশ মানুষই ভাবছেন যে, তিনটি প্রাণীর মোট ওজন হবে ২৯ কেজি।