সফল অস্ত্রোপচার করে জীবনদান করলেন ডাক্তার প্রশান্ত বৈদ্যনাথ

Heart Transplant: এক ব্যক্তির দু’টি হৃদপিণ্ড! সফল অস্ত্রোপচারে জীবনদান চিকিৎসকদের, ঘটনা জানলে অবাক হবেন

কোয়েম্বাটোর: দেশ বিদেশ থেকে চিকিৎসা করাতে তামিলনাড়ুতে ছুটে আসেন বহু মানুষ। চিকিৎসা ব্যবস্থায় এগিয়ে থাকার দরুন বিভিন্ন নিত্য নতুন অভিজ্ঞতার সম্মুখীন হন সেখানকার ডাক্তাররা। তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ের পাশাপাশি কোয়েম্বাটুরও। এক ব্যক্তির দু’টি হার্ট নিয়ে বেঁচে আছেন। তাঁর এই অস্বাভাবিক শারীরিক প্রতিবন্ধকতার দরুন তাঁর বহু বার হার্ট অ্যাটাক জাতীয় সমস্যায় পড়তে হয়েছিল। কোয়েম্বাটোর হাসপাতালের ডাক্তাররা সফল অস্ত্রোপচারের মাধ্যমে তাঁকে নতুন জীবন দান করেন।
হৃদপিণ্ডের এই জটিল অস্ত্রোপচার একটি আর্টিকেলে প্রকাশিত হয়েছে। কোয়েম্বাটোরের কোমাই মেডিক্যাল সেন্টার হাসপাতালের কার্ডিওথোরাসিক ডিপার্টমেন্টের প্রধান, ডাক্তার প্রশান্ত বৈদ্যনাথ এই অস্ত্রোপচার করেন। এই অস্ত্রোপচারের মাধ্যমে রোগীর হৃদপিণ্ডের সঙ্গে তাঁর হার্টবিটের গতি মিলিয়ে দেওয়া হয়। ফলে এতদিন ধরে ওই ব্যক্তি যে ধরনের শারীরিক সমস্যার মুখে পড়ছিলেন তা থেকে মুক্তি পান। এই সফল অস্ত্রোপচারের ফলে খুশির হাওয়া রোগী এবং তাঁর পরিবারের মনে।
এই অস্ত্রোপচার সম্পর্কে বলতে গিয়ে ডাক্তার প্রশান্ত বলেন, ” আমি এই হাসপাতালের কার্ডিওথোরাসিক ডিপার্টমেন্টের প্রধান। একজন ৪৮ বছর বয়সী ব্যক্তি ফুসফুস এবং হৃদপিণ্ডের সমস্যা নিয়ে এক বছরের বেশি সময় ধরে ভুগছিলেন। তাঁর বহুবার হার্ট অ্যাটাক হয় এবং তাঁর বুকে স্টেন্ট বসানো হয়। কিন্তু তাঁর হার্ট কার্যকারিতা হারানোর ফলে তিনি নিত্য নৈমিত্তিক কাজও করতে পারছিলেন না। তাই আমরা হার্ট এবং লাং ট্রান্সপ্ল্যান্ট করি। এবং এই ট্রান্সপ্ল্যান্ট সম্ভব হয়েছে আমাদের অর্গান ডোনেশন নেটওয়ার্কের জন্য।”

আরও পড়ুন: ‘‘এই যুগ যুদ্ধের নয়’’, ইউক্রেন সফরের আগেই পোল্যান্ড থেকে বার্তা মোদীর
ডাক্তার প্রশান্ত আরও জানান, “আমরা প্রথমে বিভিন্ন টেস্ট করে দেখি। তারপর আমরা হেটেরোটোপিক ট্রান্সপ্ল্যান্ট করি। তিন ঘণ্টা সফল অস্ত্রোপচার শেষে আমরা দুটি হৃদপিণ্ডকেই একই সঙ্গে জুড়তে পেরেছি একটি ডিভাইসের মাধ্যমে।”
হাসপাতাল সূত্রে খবর, রোগীর অবস্থা আপাতত স্থিতিশীল তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। কিছুদিনের মধ্যেই তাঁকে ছেড়ে দেওয়া হবে। এই সফল অস্ত্রোপচারের ফলে শল্যচিকিৎসায় নতুন পালক জুড়ল কোয়েম্বাটোরের এই হাসপাতালে।