Pulses

Pulses Side Effects: পুষ্টিকর ভেবে রোজ ডাল খাচ্ছেন? সাবধান! মাইগ্রেন-অ্যালার্জির মত আর কী কী রোগ বাঁধতে পারে? পড়ুন

শুধু বাংলা নয়, গোটা বিশ্বেই ডাল খাওয়ার চল রয়েছে। আর বাঙালি বাড়িতে তো ডালের আলাদা-ই কদর। ডাল-ভাত-এর মত 'কমফোর্ট ফুড' আর দ্বিতীয়টা নেই। তা সে মুসুর ডাল হোক বা মুগ, বিউলি, অড়হর বা লুচির সঙ্গে ছোলার ডাল কিংবা রুটির সঙ্গে তড়কা। ডাল স্বাস্থ্যকর-ও। ডালে থাকে ভিটামিন-বি, আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ভিটামিন-ই। কিন্তু পুষ্টিবিদদের মতে, কোনও কিছুই বেশি পরিমাণে খাওয়া শরীরের পক্ষে ভাল নয়। জানেন, বেশি ডাল ও দানাশস্য খেলে শরীরে কী হয়?
শুধু বাংলা নয়, গোটা বিশ্বেই ডাল খাওয়ার চল রয়েছে। আর বাঙালি বাড়িতে তো ডালের আলাদা-ই কদর। ডাল-ভাত-এর মত ‘কমফোর্ট ফুড’ আর দ্বিতীয়টা নেই। তা সে মুসুর ডাল হোক বা মুগ, বিউলি, অড়হর বা লুচির সঙ্গে ছোলার ডাল কিংবা রুটির সঙ্গে তড়কা। ডাল স্বাস্থ্যকর-ও। ডালে থাকে ভিটামিন-বি, আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ভিটামিন-ই। কিন্তু পুষ্টিবিদদের মতে, কোনও কিছুই বেশি পরিমাণে খাওয়া শরীরের পক্ষে ভাল নয়। জানেন, বেশি ডাল ও দানাশস্য খেলে শরীরে কী হয়?
হজমের গণ্ডগোল--একাধিক গবেষণায় দেখা গিয়েছে, বেশি ডাল খেলে গ্যাসট্রিকের সমস্যা হয়। ডালজাতীয় শস্যে প্রচুর ফাইবার থাকে। ফাইবার শরীরের জন্য ভাল, হজমশক্তি উন্নত করে। কিন্তু বেশি মাত্রায় ফাইবার খেলে গ্যাস, পেটের গোলমাল, আমাশার মতো সমস্যা হতে পারে।
হজমের গণ্ডগোল–একাধিক গবেষণায় দেখা গিয়েছে, বেশি ডাল খেলে গ্যাসট্রিকের সমস্যা হয়। ডালজাতীয় শস্যে প্রচুর ফাইবার থাকে। ফাইবার শরীরের জন্য ভাল, হজমশক্তি উন্নত করে। কিন্তু বেশি মাত্রায় ফাইবার খেলে গ্যাস, পেটের গোলমাল, আমাশার মতো সমস্যা হতে পারে।
কোষ্ঠকাঠিন্য-- ডালে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার দুই-ই ভরপুর থাকে। দ্রবণীয় ফাইবার শরীরে শোষণের ক্ষেত্রে প্রচুর পরিমাণে জল লাগে। তাই, ডালজাতীয় শস্য বেশি খেলে শরীরে জলের চাহিদা বেড়ে যায়। আর সেই পর্যাপ্ত জল না পেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।
কোষ্ঠকাঠিন্য– ডালে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার দুই-ই ভরপুর থাকে। দ্রবণীয় ফাইবার শরীরে শোষণের ক্ষেত্রে প্রচুর পরিমাণে জল লাগে। তাই, ডালজাতীয় শস্য বেশি খেলে শরীরে জলের চাহিদা বেড়ে যায়। আর সেই পর্যাপ্ত জল না পেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।
মাইগ্রেন-- অনেকেরই ডাল খেলে মাথা ব্যথা করে, মাইগ্রেনের সমস্যা দেখা দেয়। যাঁরা মাইগ্রেনে ভুগছেন, তাঁরা ডাল খাওয়া এড়িয়ে চলুন
মাইগ্রেন– অনেকেরই ডাল খেলে মাথা ব্যথা করে, মাইগ্রেনের সমস্যা দেখা দেয়। যাঁরা মাইগ্রেনে ভুগছেন, তাঁরা ডাল খাওয়া এড়িয়ে চলুন।
ডাল সম্পূর্ণ প্রোটিনের উৎস নয়-- অনেকেই মনে করেন, ডাল খেলে শরীরে প্রোটিনের সব চাহিদা পূরণ হয়। বিশেষত যাঁরা নিরামিষ খান, তাঁরা ডালের মাধ্যমেই শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করেন। কিন্তু, মাথায় রাখবেন, ডালজাতীয় শস্যে সম্পূর্ণ প্রোটিন থাকে না। এতে মিথিওনাইন নামক প্রোটিন থাকে না। তাই শরীরে প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিডের চাহিদা পূরণ করতে কেবল ডালের উপর ভরসা করবেন না।
ডাল সম্পূর্ণ প্রোটিনের উৎস নয়– অনেকেই মনে করেন, ডাল খেলে শরীরে প্রোটিনের সব চাহিদা পূরণ হয়। বিশেষত যাঁরা নিরামিষ খান, তাঁরা ডালের মাধ্যমেই শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করেন। কিন্তু, মাথায় রাখবেন, ডালজাতীয় শস্যে সম্পূর্ণ প্রোটিন থাকে না। এতে মিথিওনাইন নামক প্রোটিন থাকে না। তাই শরীরে প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিডের চাহিদা পূরণ করতে কেবল ডালের উপর ভরসা করবেন না।
অ্যালার্জি--ডালে স্বল্প পরিমাণে লেকটিন থাকে। এই লেকটিন ইনটেস্টাইনে প্রোটিন জমা করে, ফলে হজমের গণ্ডগোল হয়। অনেকের ক্ষেত্রেই ডাল খেলে অ্যালার্জি হয়।
অ্যালার্জি–ডালে স্বল্প পরিমাণে লেকটিন থাকে। এই লেকটিন ইনটেস্টাইনে প্রোটিন জমা করে, ফলে হজমের গণ্ডগোল হয়। অনেকের ক্ষেত্রেই ডাল খেলে অ্যালার্জি হয়।