প্রতীকী ছবি

Nabanna on Students Protest: রাস্তায় নেমে প্রতিবাদ-অবরোধে সামিল স্কুল পড়ুয়ারা? বেজায় ক্ষুব্ধ নবান্ন, জারি বড় নির্দেশিকা

কলকাতা: আরজি কর-কাণ্ড বা অন্য কোনও ঘটনার প্রতিবাদ, রাস্তা অবরোধ-সহ বিভিন্ন কর্মসূচিতে স্কুল পড়ুয়াদের নিয়ে যাওয়া নিয়ে ক্ষুব্ধ নবান্ন। মুখ্য সচিবের কড়া নির্দেশ জেলাশাসকদের। স্কুল পড়ুয়াদের রাস্তা অবরোধ-সহ বিভিন্ন কর্মসূচিতে নিয়ে যাওয়া কোনওমতেই অনুমোদনযোগ্য নয়।

নবান্নের নির্দেশ, ‘এটা নিশ্চিত করতে হবে এই ঘটনা যেন না ঘটে। খুঁজে বের করুন এরকম কোনও জায়গায় হচ্ছে নাকি, তাহলে সেটা বন্ধ করতে হবে। যারা করছেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করতে হবে।’ আরজি করের ঘটনা নিয়ে প্রতিবাদ রাজ্যের সর্বত্র ছড়িয়ে পড়েছে। আট থেকে আশি, পুরুষ-মহিলা নির্বিশেষে পথে নেমেছেন। এই পরিস্থিতিতে স্কুলপড়ুয়ারা যাতে স্কুলের বাইরের কোনও কর্মসূচিতে যোগ না দেয়, সেই মর্মে নির্দেশিকা জারি করল নবান্ন।

আরও পড়ুন: নেমপ্লেট আছে, মানুষটাই আর নেই! খাঁখাঁ করছে সোদপুরের চেম্বার, হাওয়ায় শুধু ভাসছে ‘উই ওয়ান্ট জাস্টিস’!

মুখ্যসচিব বলেন, ‘স্কুল পড়ুয়াদের রাস্তা অবরোধ-সহ বিভিন্ন কর্মসূচিতে নিয়ে যাওয়া হচ্ছে এটা আমাদের নজরে এসেছে।’ মুখ্য সচিবের কড়া নির্দেশ জেলাশাসকদের, এই কাজ কোনও ভাবেই করা যাবে না। কিন্তু এই নির্দেশিকা নিয়ে অনেক প্রশ্ন এবং বিভ্রান্তিও তৈরি হয়েছে। অনেকের বক্তব্য, স্কুলের বাইরে পড়ুয়ারা কী করবে, কোথায় যাবে, কোন অনুষ্ঠানে থাকবে, তা নিয়ে কী ভাবে বিধিনি‌ষেধ আরোপ করতে পারে সরকার?

আরও পড়ুন: প্রতিবাদের নামে কুরুচির প্রকাশ! এবার ঘৃণ্য ঘটনার শিকার তৃণমূল নেত্রী রাজন্যা! গেলেন পুলিশে

ইতিমধ্যেই পশ্চিম মেদিনীপুরে স্কুল পড়ুয়াদের নির্দেশ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। স্কুল চত্বরের বাইরে স্কুলশিক্ষা দফতরের অনুষ্ঠান ব্যতীত অন্য কোনও কর্মসূচিতে যোগ দিতে পারবেন না স্কুল পড়ুয়ারা বলে নির্দেশ জারি করা হয়। পশ্চিম মেদিনীপুর জেলা ডিআই (স্কুল) এর তরফে জারি করা হয় এই নির্দেশিকা। নির্দেশিকাটি আরজি কাণ্ডের প্রতিবাদ সংক্রান্ত সমাবেশ নিয়ন্ত্রণের জন্যই কিনা তা নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়