শহর জুড়ে কার্যত রণক্ষেত্রের ছবি। নবান্ন অভিযান রুখতে সতর্ক পুলিশ।

Nabanna Abhijan Protest: জলকামান, টিয়ার গ্যাসে হার মানছে না বিক্ষোভ! ‘নবান্ন চলো’ ব্যানারধারীদের মধ্যে রয়েছে স্কুল পড়ুয়াও

কলকাতা: মঙ্গলবার শহর জুড়ে কার্যত রণক্ষেত্রের ছবি। নবান্ন অভিযান রুখতে সতর্ক পুলিশ। বিক্ষোভকারি জনতাকে ছত্রভঙ্গ করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে পুলিশ। আন্দোলনকারীরা যাতে গার্ডরেল কিংবা ব্যারিকেড ধরে ঝাঁকাতে না পারেন, তা নিশ্চিত করতে সেগুলির উপরে দেওয়া হচ্ছে গ্রিজ় এবং মোবিলের পরত। আন্দোলনকারীদের আটকাতে শহরের বিভিন্ন প্রান্তে ক্রেনের মাধ্যমে কন্টেনার নামিয়েছে পুলিশ। কলেজ স্ট্রিট এবং এজেসি বোস রোডে ইতিমধ্যেই কন্টেনার নামানো হয়েছে। কন্টেনারের সামনে রাখা হয়েছে ক্রেনটিকেও।

আরও পড়ুন- মমতার কালীঘাটের বাড়ির পাহারায় বিশাল পুলিশবাহিনী! বন্ধ রাস্তা, আক্রমণের উপায় নেই

এ সব সত্ত্বেও ব্যারিকেড ভাঙার চেষ্টা করছেন আন্দোলনকারীরা। হাওড়ার সাঁতরাগাছিতে ব্যারিকেড ভেঙেই দিলেন জনতা। জলকামান এবং টিয়ার গ্যাস ছুড়ে জনতাকে নিয়ন্ত্রণ করার প্রচেষ্টা চলছে পুলিশের তরফে। এর মধ্যেই জাতীয় পতাকা নিয়ে পড়ুয়াদের একটি মিছিল কলেজ স্ট্রিটে আসে। ৭০-৮০ জন লোক সেই দলে। বন্ধ করা হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তা। ‘নবান্ন চলো’ ব্যানার হাতে একের পর এক মিছিল কলেজ স্ট্রিটে আসছে, বলে খবর। সেই ভিড়ে একজন স্কুল পড়ুয়াও রয়েছে। কলেজ স্ট্রিট এর রাস্তা দিয়ে এগিয়ে যাচ্ছে মিছিল।

আরজি কর কাণ্ডের প্রতিবাদেই মঙ্গলবার এই বিক্ষোভ পরিস্থিতি শহরে। অরাজনৈতিক দল পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ ও সংগ্রামী যৌথ মঞ্চের ডাকেই চলছে ‘নবান্ন অভিযান’। কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়ও মিছিল এসেছেন। তাঁর দাবি, ছাত্রদের পাশে থাকতেই এসেছেন। মিছিলে উপস্থিত অর্জুন সিংও।

জলকামান আর কাঁদানে গ্যাসের দাপটে অনেকটাই ছড়িয়ে ছিটিয়ে গিয়েছেন আন্দোলনকারীরা। তবে, কলেজ স্কোয়্যার থেকে আরও এক মিছিল আসছে বলে জানা যাচ্ছে।