Murshidabad News: গঙ্গা ভাঙন প্রতিরোধ-সহ ৭ দফা দাবিতে অবস্থান সেচমন্ত্রীর, ফরাক্কা ব্যারেজের জি এম-কে স্মারকলিপি

দক্ষিণবঙ্গ: গঙ্গা ভাঙন প্রতিরোধ ও ক্ষতিপূরণ সহ ৭ দফা দাবিতে অবস্থান বিক্ষোভ ও ফরাক্কা ব্যারেজের জি এম-কে স্মারকলিপি প্রদান করলেন তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিরা। মঙ্গলবার মালদহ ও মুর্শিদাবাদ তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব যৌথভাবে ফরাক্কা ব্যারেজের জি এম-কে স্মারকলিপি প্রদান করেন।

রাজ্য সেচ দফতরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন, মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতি রুবিয়া সুলতানা, মালদহ জেলা তৃণমূলের সভাপতি আবদুর রহিম বক্সি, ফরাক্কার বিধায়ক মনিরুল ইসলাম সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন এদিনের কর্মসূচিতে।

আরও পড়ুন: গাছ থেকে ঝুলছে দুই কিশোরীর দেহ, সাতসকালে আঁতকে উঠল গোটা গ্রাম! উত্তরপ্রদেশে রহস্য

তাঁরা মিছিল করে এসে জিএম অফিসের সামনে ধর্নায় বসে বিক্ষোভ দেখাতে থাকেন৷ সঙ্গে ছিলেন তৃণমূল অন্য নেতাকর্মীরাও। অবিলম্বে গঙ্গা ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণ না করলে ও ভাঙন বিধ্বস্তদের ক্ষতিপূরণ না দিলে আরও বৃহত্তর আন্দোলনে নামার হুঁশিয়ারি দেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব।

এদিন ডেপুটেশন কর্মসূচিতে ছিল সিআইএসএফ ও পুলিশের কড়া নিরাপত্তা। মালদাহ জেলা তৃণমূলের সভাপতি আবদুর রহিম বক্সি বলেন, ‘‘গঙ্গা ভাঙন প্রতিরোধের দায়িত্ব ছিল কেন্দ্র সরকারের। কিন্তু কেন্দ্র সরকার কোনও রকম ভ্রূক্ষেপ করছে না। গঙ্গাপারের মোট ১২০ কিলোমিটার দেখাশোনা করার দায়িত্ব ছিল কেন্দ্র সরকারের। কিন্তু কেন্দ্রে বিজেপি আসার পর থেকে ভাঙন প্রতিরোধে কোনও কাজ হচ্ছে না। ভাঙন প্রতিরোধে জি এম কোনো ব্যবস্থা না নিলে আমাদের অবস্থা বিক্ষোভ চলতে থাকবে।’’

আরও পড়ুন: ‘পুলিশ ভাল কাজ করেছে,’ মুখ্যমন্ত্রীর মুখে হঠাৎই প্রশংসা! নবান্ন অভিযানে পুলিশের ভূমিকায় সন্তুষ্ট মমতা

রাজ্য সেচ দফতরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন বলেন, ‘‘ফরাক্কা বাঁধ প্রকল্পের আওতায় ১২০ কিলোমিটার গঙ্গার পার দেখাশোনার দায়িত্ব থাকলেও ২০১৭ সালে সেটি কমিয়ে ১৯ কিলোমিটার করে দেওয়া হয়। রাজ্য সরকারকে না জানিয়ে। গঙ্গা ভাঙনে এলাকার পর এলাকা নদীতে তলিয়ে যাচ্ছে। ভাঙন বিধ্বস্তদের পুনর্বাসন দেওয়া হচ্ছেনা। ফরাক্কা বাঁধ প্রকল্পের আওতায় ১২০ কিলোমিটার পার বাঁধানোর ব্যবস্থা করতে হবে জিএম-কে। না হলে আমাদের অবস্থান বিক্ষোভ অব্যাহত থাকবে।’’