প্রতীকী ছবি

Bihar: ‘মেয়েকে তুলে নিয়ে যাব,’ টাকা শোধ করতে না পারায় হুমকি! শুনেই মৃত্যু বাবার

পাটনা: ছিলেন আইসক্রিম বিক্রেতা। একমাত্র মেয়ের বিয়ে ধুমধাম করে দেওয়ার জন্য ঋণ নিয়েছিলেন। কিন্তু তা সময় মতো শোধ করতে না পারায় প্রাণ হারালেন এক ব্যক্তি। এই দুর্ভাগ্যজনক ঘটনাই ঘটল বিহারের মুজফরাপুর জেলার সাকরা ব্লকের সিরাজবাদ গ্রামে । মৃতের নাম আকবর আলি। জানা গিয়েছে সময় মতন ঋণ শোধ করতে না পারার ফলে ওই আইসক্রিম বিক্রেতার উপর মানসিক চাপ বাড়াতে থাকে ব্যাঙ্কের কর্মীরা। সেই চাপ আর রাখতে পারেননি ওই ব্যক্তি।
অভিযোগ, নিজের মেয়ের বিয়ের জন্য মোট ৬ লক্ষ টাকা ঋণ নিয়েছিলেন ওই ব্যক্তি।
অল্প অল্প করে দেনা মিটিয়েও দিচ্ছিলেন। কিন্তু, গত ২৬ অগাস্ট, সোমবার টাকা আদায় করতে বাড়িতে আসেন ব্যাঙ্কের কর্মীরা। আকবরকে হুমকি দিতে থাকেন তাঁরা। মানসিকভাবে হেনস্থাও করতে থাকেন। সেই চাপ আর নিতে পারেননি তিনি। একটা সময় বুকে ব্যথা নিয়ে লুটিয়ে পড়েন। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।
এই প্রসঙ্গে, আকবরের ছোট ছেলে আনোয়ারুল বলেন, “কোম্পানি থেকে রোজ টাকা আদায় করতে লোক আসত। তাঁরা হুমকির স্বরে বলত যদি সঠিক সময়ে টাকা না দিলে তাঁরা মেয়েকে তুলে নিয়ে যাবে।”

তাঁর ছেলে আরও জানান, প্রতিমাসে ৪৪ হাজার টাকা শোধ করতে হত। সেই জন্য তাঁর বাবা সমস্ত গরু-বাছুর বিক্রি করে দিয়েছিল। এমনকি তাঁর বাবা আইসক্রিম বিক্রি করত, তাঁর বড় ভাই ঠিকাদার হিসাবে কাজ করত, তাঁর মা সেলাইয়ের কাজ করত। এমনকি, তাঁর মেয়েকেও অফিসে ডেকে পাঠানোর কুপ্রস্তাবও দেওয়া হয়। এমনকি আকবরকে জনসমক্ষে বারংবার হেনস্থা করা হয়।

আরও পড়ুন: ফের আরজি কর কাণ্ডের ছায়া! নার্সিং পড়ুয়াকে ধর্ষণের অভিযোগ অটোচালকের বিরুদ্ধে
২০১৯ সালে ৯ মার্চ এক ঘণ্টা দেরির জন্যেও ২০০ টাকা বেশি টাকা কেটে নেওয়া হয়। এই প্রসঙ্গে স্থানীয় থানার আধিকারিক রাজু পাল জানান, পরিবার দেহ ময়না তদন্ত করতে দেয়নি। তবে তাঁরা অভিযোগ জানালেই আমরা পদক্ষেপ করব।