ভাটপাড়ায় আতঙ্ক কমাতে কী পদক্ষেপ করলেন পুলিশ কমিশনার অলোক রাজোরিয়া?

কলকাতা: বুধবার সকাল থেকেই আতঙ্ক ভাটপাড়ায়। সাহস যোগাতে গলি থেকে রাজপথ ঘুরে বেরালেন ব্যরাকপুরের পুলিশ কমিশনার অলোক রাজোরিয়া। কথা বললেন এলাকার বাসিন্দাদের সঙ্গে৷

বুধবার সকালে একটি গুলি চালানোর অভিযোগকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে ভাটপাড়ার মেঘনা এলাকা। অর্জুন সিং জানিয়েছেন, “তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা গুলি চালিয়েছে। এরফলে বিজেপির দু’জন কর্মী গুরুতর জখম হয়েছে।” যদিও তৃণমূল এই অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল নেতা ও এলাকার বিধায়ক সোমনাথ শ্যামের দাবি, “এলাকায় কোনও গুলি চালানোর মতো ঘটনা ঘটেনি। অর্জুন সিং পুরনো কিছু ছবি ভাইরাল করে এটা রটাচ্ছে। ধর্মঘট হচ্ছে না সব স্বাভাবিক রয়েছে। এর ফলে দিকবিদিক জ্ঞানশুন্য হয়ে দোকানে এসে অশান্তি করেছে বিজেপির লোকেরা। যদিও মানুষ এর প্রতিরোধ করেছে।”

এই নিয়ে সকাল থেকেই উত্তপ্ত ছিল ভাটপাড়ার মেঘনা এলাকা। ঘটনার পর থেকে দুষ্কৃতীদের বিরুদ্ধে পদক্ষেপ করার দাবি নিয়ে রাস্তায় নামেন প্রাক্তন সাংসদ অর্জুন সিং। এলাকায় শান্তির পরিবেশ নষ্ট করছে বিজেপি এই অভিযোগের পাশাপাশি সন্ত্রাস রোখার দাবি নিয়ে পাল্টা জমায়েত করে তৃণমূল। দু’পক্ষ সামনাসামনি চলে আসে। মেঘনা মোড়ে পুলিশ থাকলেও তাদের সামনেই একাধিকবার হাতাহাতিতে জড়িয়ে পড়ে দুই দলের কর্মী সমর্থকরা। এদের অনেকের হাতেই লাঠিসোটা ছিল। বেশ কিছুক্ষণ এরকম চলার পরে দু’পক্ষকে দূরে সরাতে সক্ষম হয় পুলিশ। এরপর এলাকায় টহলদারি দেওয়া হয় পুলিশের পক্ষ থেকে। এরই মধ্যে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে চলে আসেন পুলিশ কমিশনার।

আরও পড়ুন: হামলার ঘটনায় গ্রেফতার এক মহিলা, দৃষ্টিশক্তি ফিরবে দেবাশিসের? বড় আপডেট দিল হাসপাতাল

এলাকার পরিদর্শনে বের হন তিনি। এলাকার বেশ কয়েকজন যুবককে সতর্ক করে বলেন, “এলাকায় কোনও গণ্ডগোল হলে পুলিশ পদক্ষেপ করবে। পুলিশের কাজ অন্য কেউ যেন করতে না যায়। প্রত্যেক পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে পুলিশ।” আবার কোনও দোকানদারকে গিয়ে বলেছেন, “দোকান নিজের ইচ্ছায় চালাবেন। কেউ জোর করে বন্ধ করতে এলে পুলিশকে বলবেন। পুলিশ আপনার পাশে আছে।” কখনও আবার এলাকার মহিলাদের ভরসা দিয়ে বলেছেন, “কেউ ভয় দেখাতে এলে ভয় পাবেন না। পুলিশ কোনও অপরাধী কে ছাড়বে না। আপনার নির্ভয়ে থাকুন। পুলিশ সবসময় আপনাদের পাশে আছে।”

এরপর কমিশনার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “পরিস্থিতির দিকে নজর রাখছে পুলিশ। ইতিমধ্যেই বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। এলাকায় শান্তি প্রতিষ্ঠা করার জন্য পুলিশের পক্ষ থেকে যা যা করার সবই করা হবে।”

গুলি, বোমা, সংঘর্ষ, আতঙ্ক বেশ কয়েক বছর ধরে ভাটপাড়ার গায়ে বারবার এই তকমা লেগেছে। এদিনও আরও একবার তারই পুনরাবৃত্তি ঘটল। আবারও এরকম ঘটনা ঘটবে না, তা নিয়ে নিশ্চিত নয় কেউই। তবে আপাতত কমিশনারের আশ্বাসবাণীতেই ভরসা রাখতে হচ্ছে ভাটপাড়ার বাসিন্দাদের