পুজোর থিম প্রকাশ

Durga Puja 2024-Kunal Ghosh: ‘সম্পন্না’, আরজি কর আবহেই কুণাল ঘোষের পুজোয় এবার নারীশক্তির জয়গান! থিম প্রকাশ দুই মহিলা মন্ত্রীর

কলকাতা: নারী নির্যাতনের আবহে নারী সশক্তিকরণের আবহ দুর্গাপুজোকে ঘিরে। আরজি কর কাণ্ডের আবহেই দুর্গাপুজোর প্রস্তুতি শুরু। সেই সূত্রেই ‘সম্পন্না’- থিম প্রকাশ করল তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক কুণাল ঘোষের ক্লাব। মহিলাদের স্ব-নির্ভরতায় গুরুত্ব দিয়েছে বর্তমান রাজ্য সরকার। সেই আবহেই এবার পুজোর থিম করল উত্তর কলকাতার ক্লাব।

থিম প্রকাশ করলেন রাজ্যের দুই মন্ত্রী শশী পাঁজা ও বীরবাহা হাঁসদা। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তৃণমূল ছাত্র পরিষদের মঞ্চ থেকে দুর্গাপুজোর প্রস্তুতির কথা বলেন। এদিন ওই থিম প্রকাশ করে মন্ত্রী বীরবাহা হাঁসদা বলেন, ”মেয়েরা কিন্তু অবলা নয়। মেয়েরা এখন সবলা। দিল্লিতে যাচ্ছে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। অনলাইনেও মিলবে প্রোডাক্ট।” কুণাল ঘোষ জানিয়েছেন স্বনির্ভর প্রকল্পের মহিলাদের তৈরি জিনিস দিয়ে সাজানো হবে মণ্ডপ।

আরও পড়ুন: হামলার ঘটনায় গ্রেফতার এক মহিলা, দৃষ্টিশক্তি ফিরবে দেবাশিসের? বড় আপডেট দিল হাসপাতাল

এদিকে আরজি কর কাণ্ডের আবহে প্রতিবাদ স্বরূপ রাজ্য সরকারের দেওয়া পুজোর অনুদান ফেরত দেওয়ার কথা জানিয়েছে। সেই প্রসঙ্গ তুলে নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজা বলেন, ”দুর্গাপুজোর অনুদান ফেরত দিয়ে কিছু হয় না। অনুদান প্রত্যাখানের বিষয় হল একটা ভিন্ন বিষয়। দুর্গাপুজোর সঙ্গে কোটি কোটি মানুষ জড়িত। এটা একটা হল ক্রিয়েটিভ ইকনমি। পুজো আমাদের জীবনে প্রবেশ করেছে৷ বাংলার নারীরা সচেতন।”

শশী পাঁজা আরও বলেন, ”অনেক বড় পুজো আছে। কিন্তু মাঝারি, ছোট পুজোর পাশে আছে রাজ্য। এই টাকা যা দেওয়া হয়, সেটা কী কী কাজে লাগে সেটা ক্লাবগুলো জানে। ফেরত দিয়ে প্রতিবাদ অনেকে করছেন। কিন্তু চারিদিকে এই টাকা কি কাজে লাগে সেটাও দেখা দরকার? আর রাজ্য সরকার মহিলাদের জন্য কাজ করছে। মহিলাদের স্বনির্ভর করা হচ্ছে। এই পথ অবরুদ্ধ করা উচিত নয়। সরকারের ইচ্ছা ছিল ক্রিয়েটিভ ইকনমি প্রমোট করা। সেটাকে লঘু করা উচিত নয়। মহিলাদের আমরা সম্মান করি।”