কলকাতা হাই কোর্ট

Calcutta High Court: বেআইনি পার্কিং নিয়ে আদালতে জনস্বার্থ মামলা! বিরক্তি প্রকাশ হাইকোর্টের

কলকাতা: বেআইনি পার্কিং ও পরিবহণ নিয়ে বিরক্তি প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের মন্তব্য, “আমাদের কোনও নির্দেশই কাজে লাগবে না। যদি কারও কিছু করার ইচ্ছে না থাকে। আবার দেখতে হবে এই ইচ্ছেটা কোন ধরনের। প্রশাসনিক না রাজনৈতিক ইচ্ছা।”

বিধাননগর পুরসভা এলাকায় বেআইনি পার্কিং নিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। ওই মামলায় প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, শুধু ওখানেই না পার্কিংয়ের ওই সমস্যা রাজ্যের সব শহরে। পুরসভার কোনও সদিচ্ছা না থাকলে এটা সমাধান করা সম্ভব নয়। এমনকি হাইকোর্ট চত্বরে গাড়ি পার্কিং ব্যবস্থা নিয়ে অসন্তোষ প্রকাশ করে আদালত।

আরও পড়ুন: সাগরে ঘনাচ্ছে নিম্নচাপ! কলকাতা-সহ ৮ জেলায় ধেয়ে আসছে ভারী বৃষ্টি, সঙ্গে প্রবল বজ্রপাত! আবার তবে কি…

হাইকোর্টের পর্যবেক্ষণ, আইনজীবী ছাড়াও অনেকে এই চত্বরে গাড়ি পার্কিং করেন। বৃহস্পতিবার বিধাননগর পুরসভাকে হাইকোর্টের নির্দেশ, বেআইনি পার্কিংয়ের সমস্যা মেটাতে দ্রুত দরপত্র ডাকার কাজ করতে হবে পুরসভার কমিশনারকে।

হাইকোর্টে রাজ্য জানায়, ইতিমধ্যে দরপত্র ডাকা হয়েছে। মামলাকারীর নির্দিষ্ট অভিযোগ থাকলে তিনি জানাতে পারেন। রাজ্যের উদ্দেশে প্রধান বিচারপতির মন্তব্য, “আপনারা ওই ভাবেই কাজ করুন। আপনার চেয়ারম্যান নির্বাচিত তিনি সব সুযোগ-সুবিধা পাবেন। আর জনগণ কোর্টের দ্বারস্থ হবেন।”

আরও পড়ুন: কলে ভাল করে শুনতে পান না, স্মার্টফোনের স্পিকার ঠিকমতো কাজ করে না? সহজ টিপস্ মেনে সারিয়ে ফেলুন

এই মামলাতে রাজ্যের বাস পরিষেবা নিয়েও প্রশ্ন তোলে হাইকোর্ট। তিনি বলেন, “যে বাসগুলি ফেলে দেওয়া আপনারা সেগুলি চালাচ্ছেন। চালক, কন্ডাক্টর-সহ যাত্রীদের জন্যও তা বিপদের হয়ে উঠছে। আপনাদের পরিবর্তন চোখে পড়ছে না। নিজেদের মানসিকতা পরিবর্তন করুন। বাসের ভাড়া কবে নির্ধারণ করেছেন? হয়তো ২০ বছর আগে। তাই তো বাস মালিকরা খরচ বাঁচাতে কেরোসিন বা বাজে তেল ব্যবহার করেন। এ সব কবে পরিবর্তন করবেন?”