বাড়িতে গাছ আছে? মাটি কখন, কীভাবে বদলাতে হয় জানেন? অনেকেই ভুল করেন

কলকাতা: গাছ লাগানোর সময় মাটির যত্ন নেওয়া খুবই জরুরি। খারাপ মাটি আমাদের পুরো শখের গাছ নষ্ট করে দিতে পারে। তাই বিশেষজ্ঞরা সময়ে সময়ে গাছের মাটি পরিবর্তন করার পরামর্শ দেন।

অনেকেই হয়তো জানেন না, গাছের মাটি কখন এবং কীভাবে পরিবর্তন করা উচিত। সঠিক সময়ে গাছের মাটি পরিবর্তন করা হলে আমাদের গাছ আরও সবুজ হয়ে উঠবে। আজ আমরা জেনে নেব কীভাবে গাছটিকে আরও সবুজ করে তোলা যায়।

আরও পড়ুন- মেশিনের ত্রুটি,’ক্লিন’ হচ্ছে না কাপড়?জমার কলার-হাতা ধবধবে সাদা,চুটকিতে সমাধান

পাত্রের মাটি কি পরিবর্তন করা উচিত?

খান মার্কেটে অবস্থিত কামাল নার্সারির বিশেষজ্ঞ ভগত ২৬ বছর ধরে বাগানের কাজ করছেন। তিনি বলেন যে, যারা নিজেদের বাড়িতে বাগান করে, তাদের অবশ্যই সময়ে সময়ে গাছ এবং এর মাটির যত্ন নিতে হবে। কারণ সময়ের সঙ্গে সঙ্গে মাটির পুষ্টিগুণ কমতে থাকে। যার কারণে আমাদের গাছপালা শুকিয়ে যেতে থাকে।

তিনি বলেন যে, ভাল ফল ও ফুলের জন্য প্রতি ২ বছর অন্তর মাটি পরিবর্তন করতে হবে। এই কারণে গাছের বৃদ্ধি খুব ভালো হয়।

মাটি পরিবর্তনের সময় কী কী বিষয় মাথায় রাখতে হবে?

পাত্রের মাটি পরিবর্তন করার আগে, ২-৩ দিনের জন্য মাটি ভালভাবে আর্দ্র করতে হবে। এর পরে, আলতো করে এবং ধীরে ধীরে একটি ট্রোয়েলের সাহায্যে পুরানো মাটি মুছে ফেলতে হবে। একই সঙ্গে, মাটি অপসারণ করার সময়, খেয়াল রাখতে হবে যে, গাছের শিকড় যেন ক্ষতিগ্রস্থ না হয়। পুরনো মাটি অপসারণের পরে, পাত্রে ভেজা মাটি রাখতে হবে।

আরও পড়ুন- ভারতের বাজারে লঞ্চ হল Tata Curvv ICE, দাম ও ফিচার দেখে নিন

এর সঙ্গে, বালি এবং ভার্মিকম্পোস্টও যোগ করতে হবে, যার কারণে গাছটি দীর্ঘ সময়ের জন্য সুস্থ থাকবে। চারা রোপণের সময় খেয়াল রাখতে হবে যে, গাছটি পাত্রে লাগানোর পর জল দিয়ে ছায়ায় রাখতে হবে।

গাছ অনুযায়ী মাটি নির্বাচন

মাটি সবসময় পরিষ্কার এবং পাথর-নুড়ি ছাড়া হওয়া উচিত। এর পাশাপাশি গাছ অনুযায়ী মাটি নির্বাচন করাও খুবই গুরুত্বপূর্ণ। প্রতিটি গাছের ভিন্ন ভিন্ন চাহিদা রয়েছে, যা উপেক্ষা করা উচিত নয়।