দেখতে ইঁদুরের মতো, আসলে হরিণ! আলিপুর চিড়িয়াখানায় এল নতুন অতিথি, কে দত্তক নিলেন?

New Animals in Alipore Zoo: দেখতে ইঁদুরের মতো, আসলে হরিণ! আলিপুর চিড়িয়াখানায় এল নতুন অতিথি, কে দত্তক নিলেন?

কলকাতা:  সুখবর! পুজোর আগেই আলিপুর চিড়িয়াখানায় এল নতুন অতিথি। নন্দনকানন থেকে আলিপুর চিড়িয়াখানায় নিয়ে আসা চারটি মাউস ডিয়ারকে দত্তক নিলেন বনমন্ত্রী বীরবাহা হাঁসদা। লুপ্তপ্রায় এই চারটি প্রাণীর যাবতীয় খরচের ভার নিলেন মন্ত্রী।

ননন্দকানন থেকে বাংলায় আনা হয়েছে একাধিক নতুন বন্য প্রাণী। এর মধ্যে যেমন কমবয়সি বাঘ–সিংহ রয়েছে তেমনই রয়েছে মাউস ডিয়ার। গত বুধবার নন্দনকানন থেকে সোজা আলিপুরে এসেছে একজোড়া সিংহ, একটি বাঘিনী, দুটি মাদি হিমালয়ান ব্ল্যাক বেয়ার এবং দু’জোড়া মাউস ডিয়ার।  এদের দেখতে ইঁদুরের মতো, কিন্তু আসলে হরিণ! এখনই তাদের পর্যটকদের সামনে আনা হচ্ছে না।

আরও পড়ুন- তিরিশেই বয়সের ছাপ মুখে? এই ১ সবজি নিংড়ে নেবে বার্ধক্য! ঝকঝকে ত্বকে ফিরবে আত্মবিশ্বাস

বরং পরিবেশের সঙ্গে খানিকটা খাপ খাইয়ে নিয়ে তার পর জনসমক্ষে আনা হবে নতুন অতিথিদের। চিড়িয়াখানা কর্তৃপক্ষের দাবি, এদের মধ্যে সবথেকে আকর্ষণীয় হতে চলেছে এই মাউস ডিয়ার। চোরাশিকারিদের অত্যাচারে হারিয়ে যেতে বসেছে শান্ত প্রাণীটি। দর্শকরা দেখতে পেলে খুব আনন্দ পাবে। আপাতত প্রত্যেকের জন্য আলাদা করে নাইট শেল্টার বরাদ্দ করা হয়েছে। এক সপ্তাহ সেখানে তাঁদের রেখে যাত্রাপথের ক্লান্তি দূর করে যথাযথ পরিচর্যা করা হবে।

এবার যাদের আনা হয়েছে, সেই বাঘিনী আর সিংহ জোড়ার বয়স ২ থেকে ৩ বছর। এই প্রসঙ্গে বন দফতরের মন্ত্রী বীরবাহা হাঁসদা বলেন, “এই প্রাণীগুলিকে কয়েক দিন পরেই প্রকাশ্যে আনা হবে। পুজোর আগে নতুন অতিথি আসায় পর্যটকদের মধ্যে আরও উৎসাহ বাড়বে।

এর আগেও এই ধরনের অনেক প্রাণী নিয়ে আসা হয়েছে। চারটি মাউস ডিয়ারকে দত্তক নিয়েছি। আমি বলব এরকম ভাবে যদি কেউ এই প্রাণীগুলিকে দত্তক নিতে চান তাহলে তাঁরা নিতে পারেন। এক্ষেত্রে কোনও ব্যক্তি কোনও প্রাণীকে দত্তক নিচ্ছেন তা সেই প্রাণীর খাঁচার সামনের বোর্ডে লেখা থাকবে।”

রাজ্যের বনমন্ত্রী জানিয়েছেন, দত্তক নেওয়ার প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করার কাজ শুরু করে দিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ৷ সেই কাজ হয়ে গেলেই তিনি তার মা-বোনের নামে এই দত্তক প্রক্রিয়া সম্পন্ন করবেন।