আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে পরপর ৪টি মেডেন ওভার, নজির গড়লেন আয়ূষ

টি-২০ ক্রিকেটকে অনেকেই বলেন ব্যাটাদের খেলা। চার-ছয়ের ফুলঝুরি দেখতেই বেশি পছন্দ করেন ফ্যানেরা। এহেন ক্রিকেটের ফরম্যাটে কোনও বোলার যদি চার ওভার বল করে এক রানও না খরচ করেন, তাহলে তিনি তো খবরের শিরনামে আসবেনই। ঠিক এমনই কাণ্ড করে দেখিয়েছেন হংকং-এর ভারতীয় বংশোদ্ভূত বোলার আয়ূষ শুক্লা।

টি-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল হংকং ও মঙ্গোলিয়া। সেখানে প্রথমে ব্যাট করেছিলেন মঙ্গোলিয়ানরা। কিন্তু আয়ূশ শর্মা ও হংকংয়ের বোলিংয়ের কাছে তাসের ঘরের মত ভেঙে পড়ে মঙ্গোলিয়ার ব্যাটিং। মাত্র ১৭ রানে অলআউট হয়ে যায় গোটা দল। চার ওভারে চারটি মেডেন দিয়ে এক উইকেট নেন আয়ূশ। জবাবে রান তাড়া করতে ১০ বলেই জয়ের লক্ষ্যে পৌছে যায় হংকং। ম্যাচ জেতে ৯ উইকেটে।

প্রসঙ্গত, এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে ২ বার ৪ ওভারে ৪টি মেডেন দেওয়ার ঘটেছে। ২০২১ সালে পানামার বিরুদ্ধে ৪ ওভারে ৪ মেডেন দিয়ে ২ উইকেট নিয়েছিলেন কানাডার সাদ বিন জাফর। এছাড়া এই বছরই টি-২০ বিশ্বকাপে পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে ৪ ওভারে ৪ মেডেন দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন নিউজিল্যান্ডের তারকা পেসার লকি ফার্গুসন।

আরও পড়ুনঃ বিরাট কোহলি নয়! টেস্টে সচিনের রেকর্ড ভাঙবেন এই ক্রিকেটার? রয়েছেন খুবই কাছে

এই দুজনের তৃতীয় ব্যক্তি হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৪টি মেডেন ওভার করার রেকর্ড গড়লেন। তবে এশিয়া মহাদেশের মধ্যে প্রথম কোনও বোলার হিসেবে এই বিরল নজির গড়লেন হংকংয়ের আয়ূষ শুক্লা। এমন নজির গড়ার পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন তিনি।