অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে বিনিয়োগ, শীঘ্রই আসছে ATM-র মতো দেখতে মেশিন, ব্যাঙ্কের সব কাজ হবে এতেই

ব্যাঙ্কে যাওয়ার আর প্রয়োজন নেই। লম্বা লাইনে দাঁড়ানোর দিন শেষ। এবার এটিএমের মতো দেখতে এক ধরণের মেশিন আসতে চলেছে। এতেই অ্যাকাউন্ট খোলা, নগদ টাকা তোলা থেকে শুরু করে ফিক্সড ডিপোজিট কিংবা ক্রেডিট কার্ডে বিনিয়োগের মতো একাধিক কাজ করা যাবে। এই পরিষেবা আনছে হিতাচি পেমেন্ট সার্ভিসেস।

গ্লোবাল ফিনটেক ফেস্টিভ্যাল ২০২৪-এ এই পরিষেবা চালুর কথা ঘোষণা করেছে হিতাচি। তারা জানিয়েছে, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার সঙ্গে হাত মিলিয়ে ভারতে প্রথম অ্যান্ড্রয়েড ভিত্তিক ক্যাশ রিসাইক্লিং মেশিন চালু করবে কোম্পানি। কাজ করবে ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট হিসাবে।

আরও পড়ুন: সোনার গয়না বিক্রি করতে গেলে কেন কম দাম পান গ্রাহক? পুরোটাই জুয়েলার্সের অঙ্কের খেলা

কী কী সুবিধা পাওয়া যাবে: হিতাচি পেমেন্ট সার্ভিসেস জানিয়েছে, ক্যাশ রিসাইক্লিং মেশিনে ব্যাঙ্কিং এবং নন ব্যাঙ্কিং পরিষেবা পাবেন গ্রাহকরা। এর মধ্যে রয়েছে কিউআর কোড স্ক্যান করে ইউপিআই-এর মাধ্যমে নগদ টাকা তোলা থেকে শুরু করে নগদ জমা, অ্যাকাউন্ট খোলা, ক্রেডিট কার্ডের আবেদন, পার্সোনাল লোন, বিমা, এমএসএমই লোন, ফ্যাস্ট্যাগের জন্য আবেদন, রিচার্জ ইত্যাদি কাজ করতে পারবেন গ্রাহকরা। এককথায় ওয়ান স্টপ সার্ভিস হিসাবে কাজ করবে এই মেশিন।

সাধারণ গ্রাহকরা কীভাবে উপকৃত হবেন: ছোটখাটো ব্যাঙ্ক হিসাবে কাজ করবে এই মেশিন। এর ফলে প্রত্যন্ত অঞ্চলেও পৌঁছে যাবে ব্যাঙ্কিং পরিষেবা। সাধারণ গ্রাহক সহজে ব্যবহার করতে পারবেন। ব্যাঙ্কের শাখায় যাওয়ার আর দরকার হবে না।

সিঙ্গল টাচপয়েন্টের মাধ্যমে পরিষেবা মিলবে। ফিজিক্যাল কার্ডের প্রয়োজন হবে না। ফলে নিরাপত্তা বাড়বে। রাশ থাকবে গ্রাহকের হাতেই। পাশাপাশি অ্যান্ড্রয়েড ভিত্তিক ক্যাশ রিসাইক্লিং মেশিন ২৪x৭ চালু থাকবে। ফলে গ্রাহকরা তাঁদের সুবিধামতো সময়ে লেনদেন করতে পারবেন।

আরও পড়ুন: প্রতিদিন আয় হবে বিপুল টাকা, কম বিনিয়োগ করে বেশি লাভ পাবেন এই ব্যবসায়

কোথায় বসানো হবে এই মেশিন: ব্যাঙ্ক এখনও ক্যাশ রিসাইক্লিং মেশিন চালু করেনি। হিতাচি পেমেন্ট সার্ভিসেস জানিয়েছে, মূলত নন ব্যাঙ্কিং শাখাতেই এই মেশিন ইনস্টল করা হবে, যাতে আরও বেশি সংখ্যক গ্রাহক এর সুবিধা নিতে পারেন। এছাড়া ব্যাঙ্কের শাখা সহ অন্যান্য জায়গাতেও মেশিন ইনস্টলের পরিকল্পনা রয়েছে সংস্থার।

Keywords: Hitachi Payment Services, Cash Recycle Machine

Original Story Link: https://www.aajtak.in/business/news/story/cash-recycle-machine-like-atm-soon-for-account-open-to-fds-and-cash-withdrawal-tutd-2026785-2024-08-31

Written By: Koushik Bhattacharya