পুলিশ ডেকে প্রাণ বাঁচাল এআই।

Meta AI: আত্মহত্যা করার আগের মুহূর্ত সোশ্যাল মিডিয়ায় পোস্ট, পুলিশ ডেকে প্রাণ বাঁচাল এআই

লখনউ: এত দিন কৃত্রিম বুদ্ধিমত্তায় দৈনন্দিন জীবনে সাহায্য করত। এবারে এক মহিলাকে আত্মহত্যাকে রক্ষা করতেও ত্রাতার ভুমিকা নিল মেটা এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এক ২২ বছরের উত্তরপ্রদেশের মহিলা আত্মহত্যার বার্তা দিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। পোস্টের পরেই মেটা এআই উত্তরপ্রদেশ পুলিশকে ঘটনার বিষয় সতর্ক করে। ফলে পুলিশ তৎক্ষণাৎ ওই মহিলার কাছে পৌঁছে যেতে সক্ষম হয়। গত দেড় বছর ধরে মেটা এআই-এর সাহায্যে উত্তরপ্রদেশ পুলিশ মোট ৪৬০-টি জীবন বাঁচাতে সক্ষম হয়েছে।

ঘটনাটি হল, উত্তরপ্রদেশের লখনউ এবং নিগোহা পুলিশ স্টেশনের মধ্যবর্তী সুলতানপুর রোডের ছোট্ট গ্রামের বছর ২২ এর এক তরুণী নিজের ইন্সটাগ্রাম হ্যান্ডলে একটি পোস্ট করেন। ওই পোস্টে দেখা যায়, একটি চেয়ারে দাঁড়িয়ে আছেন ওই তরুণী। তাঁর গলায় লাল রঙের একটি ওড়না ছিল। এবং সেই ওড়নাই সিলিং ফ্যানের সঙ্গে বাঁধা ছিল। অর্থাৎ গোটা চিত্রটা এমন যে তিনি আত্মহত্যার প্রস্তুতি নিচ্ছেন। ভিডিওটি পোস্টের পরেই শেয়ার হওয়া মাত্রই মেটা এআই মারফত একটি জরুরি সতর্কবার্তা যায় স্থানীয় থানায়।

এরপরেই চার মিনিটের মধ্যেই ওই মহিলার বাড়িতে পৌঁছে যান পুলিশকর্মীরা। ওই মহিলাকে চরম পদক্ষেপ থেকে নিরস্ত্র করা হয়। এরপরেই তাঁকে জেরা করে জানান যায়, ওই মহিলার আর্য সমাজের মন্দিরে আমন নামে এক ব্যক্তির সঙ্গে তাঁর বিয়ে হয়। চার মাস থাকার পর তাঁকে অস্বীকার করেন ওই ব্যক্তি। এরপরেই তাঁদের মধ্যে বিচ্ছেদ হয়ে যায়। এরপরেই জীবন শেষ করে দেওয়ার মতন চরম সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা নেন ওই মহিলা।

আরও পড়ুন: ‘সায়নের জামিন মঞ্জুর হওয়াই উচিত’, রাজ্যের মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট
পুলিশ সূত্রে জানানো হয়েছে, ইতিমধ্যেই ওই ব্যক্তির বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনায় দেওয়ার জন্য মামলা রুজু হয়েছে। এবং ওই আত্মহত্যার প্রস্তুতির ভিডিও ও মহিলার সোশ্যাল মাধ্যম থেকে সরিয়ে দেওয়া হয়েছে।