নিষ্ঠাভরে বিশ্বকর্মা পুজোর আয়োজন করলে শিল্প ও ব্যবসার বৃদ্ধি হয়

Viswakarma Puja Date & Time 2024: এ বছর বিশ্বকর্মা পুজো কবে? প্রতি বারের মতো বাঁধাধরা দিন নয়? চমকে যাবেন পুজোর দিনক্ষণ জানলে!

প্রতি বছর বিশ্বকর্মাপুজোয় ছোট-বড় কারখানা, দোকান, শিল্প, কোম্পানি এমনকী ইঞ্জিনিয়ারিং কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতেও স্থপতি বিশ্বকর্মার আরাধনা করা হয়। প্রচলিত বিশ্বাস, এই দিন বিশ্বকর্মার পুজো করলে সম্পত্তি এবং ব্যবসার বৃদ্ধি হয়। আর্থিক উন্নতি হয় ভক্তদের। লোকাল 18-কে দেওয়া সাক্ষাৎকারে হরিদ্বারের জ্যোতিষী পণ্ডিত শ্রীধর শাস্ত্রী ব্যাখ্যা করেছেন ভগবান বিশ্বকর্মার কথা। তিনি জানান, ‘‘বিশ্বকর্মা হলেন ব্রহ্মার সপ্তম পুত্র। প্রতি বছর বাংলার ১ আশ্বিন তাঁর জন্মবার্ষিকী পালন করা হয়। বিশ্বকর্মাকেই মহাবিশ্বের প্রথম স্থপতি, কারিগর এবং প্রকৌশলী বলে মনে করা হয়। এই দিনে ভগবান বিশ্বকর্মার আরাধনা করলে সকল মনস্কামনা পূরণ হয়। চাকরি ও ব্যবসায় উন্নতির সুযোগ লাভ হয় বলে বিশ্বাস ভক্তদের।

বিশ্বাস করা হয়, যন্ত্র, যানবাহন এবং সরঞ্জামে স্বয়ং বিশ্বকর্মা অধিষ্ঠান করেন। তাই এই দিন যন্ত্রপাতিরও পুজো করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, এর ফলে কাজ নির্বিঘ্নে হয়, সময়ের অপচয় হয় না। সব কাজ সহজে সম্পন্ন হয়। ব্যবসা বা নির্মাণ সংক্রান্ত কাজে বাধা থাকলে কেটে যায় তাও। নিষ্ঠাভরে বিশ্বকর্মা পুজোর আয়োজন করলে শিল্প ও ব্যবসার বৃদ্ধি হয়। মেলে আর্থিক লাভ।

আরও পড়ুন : ডিম ঝালমুড়ি! পাহাড়ে প্রকৃতির কোলে এই মুখরোচক চটপটা খেলে বেড়ানোর মজা জমজমাট

দৃকসিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী, ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সিংহ রাশিতে অবস্থান করবেন সূর্যদেব। পরদিন অর্থাৎ ১৬ সেপ্টেম্বর সন্ধ্যা ৭.৫২ মিনিটে সূর্য প্রবেশ করবেন কন্যারাশিতে। জ্যোতিষীদের মতে, কন্যা সংক্রান্তিতে প্রকট হয়েছিলেন বিশ্বকর্মা। সূর্য যেহেতু ১৬ সেপ্টেম্বর কন্যা রাশিতে প্রবেশ করবেন তাই ওইদিন কন্যা সংক্রান্তি পালিত হবে। বিশ্বকর্মা পুজোও তাই হবে ওই দিন। ১৬ সেপ্টেম্বর দুপুর ১২.১৬ মিনিট থেকে সন্ধ্যা ৬.২৫ মিনিট পর্যন্ত শুভ সময়। মহা পুণ্যকাল বিকাল ৪.২২ মিনিট থেকে সন্ধ্যা ৬.২৫ মিনিট পর্যন্ত। আবার কোনও কোনও পঞ্জিকা মতে বিশ্বকর্মা পুজো অনুষ্ঠিত হবে ১৭ সেপ্টেম্বর।