কর্মীদের কড়া বার্তা অভিষেকের

Abhishek Banerjee: চিকিৎসক বা নাগরিক সমাজের উদ্দেশ্যে কোনও কটু কথা নয়, কর্মীদের কড়া বার্তা অভিষেকের

কলকাতাঃ আরজি কর ইস্যুতে প্রতিদিন বিরোধীরা চেপে ধরছে প্রশাসন ও রাজ্যের শাসক দলকে। বিচার চেয়ে রাস্তায় নেমেছে নাগরিক সমাজ৷ বিচার চেয়ে রাস্তায় বসে জুনিয়র ডাক্তাররা৷ এই অবস্থায় শাসক দলের একাধিক নেতা-নেত্রীর মন্তব্য ক্রমাগত অস্বস্তি বাড়িয়ে চলেছে শাসক দল তৃণমূল কংগ্রেসের। সংবাদমাধ্যমের অনুষ্ঠানে গিয়ে এক চিকিৎসক সাংসদের মন্তব্য নিয়ে কড়া সমালোচনা শুনতে হয় শাসক দলকে। পরবর্তী সময়ে ওই সাংসদ দুঃখ প্রকাশ করলেও তৃণমূল কংগ্রেস মনে করছে তাঁদের বিরুদ্ধে গিয়েছে গোটা বিষয়৷ এরপর দুই তারকা বিধায়কের মন্তব্য ঘিরেও তীব্র সমালোচনা। অন্যদিকে প্রাক্তন কাউন্সিলরের নিদান দেওয়া নিয়ে নানা প্রশ্ন ঘুরছে। এমতাবস্থায় তাঁকে সাসপেন্ড করলেও তার সময়সীমা নিয়ে উঠছে প্রশ্ন।

আরও পড়ুনঃ সন্দীপ ঘোষ গ্রেফতার হতেই ফের ইঙ্গিতপূর্ণ পোস্ট সুখেন্দুশেখরের! এরপর কে? প্রশ্ন তুললেন তৃণমূল সাংসদ

আন্দোলনরত চিকিৎসকদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেন বেশ কয়েকজন তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। এরপরেই বেশ কড়া ভাষায় দলের অবস্থান স্পষ্ট করে’ দিলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। যদিও নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করে তিনি সরাসরি কোন নাম লেখেননি। অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজের এক্স হ্যান্ডেলে লেখেন, ‘দল নির্বিশেষে জনপ্রতিনিধিদের আরও নম্র এবং সহানুভূতিশীল হতে হবে। তৃণমূল কংগ্রেসের প্রত্যেকের কাছে আমার আর্জি যে তাঁরা যেন স্বাস্থ্য সমাজ বা নাগরিক সমাজের কারও বিরুদ্ধে কোন রকম বিরূপ মন্তব্য না করেন। প্রত্যেকের প্রতিবাদ এবং মতপ্রকাশের অধিকার আছে। প্রত্যেকের প্রতিবাদ এবং মতপ্রকাশের অধিকার আছে আর এই বিষয়টাই বিজেপি-শাসিত রাজ্যের থেকে বাংলাকে স্বতন্ত্র করে তোলে। আমরা নিজেদের সর্বস্ব উজাড় করে ‘বুলডোজার’ মডেল এবং গণতন্ত্রকে দমিয়ে রাখার রাজনৈতিক কৌশলের বিরুদ্ধে লড়াই করেছি।”

আরও পড়ুনঃ নজরে বিধানসভা, ঘোষণা মাফিক আজ পেশ হচ্ছে ধর্ষণ বিরোধী কড়া বিল

এরপরেই তিনি স্পষ্ট জানান, ‘এখন আমাদের গঠনমূলক পদক্ষেপ করতে হবে, যাতে ভবিষ্যতে এরকম ভয়ংকর ঘটনার পুনরাবৃত্তি না হয়। যতক্ষণ না দোষীরা শাস্তি পাচ্ছেন এবং রাজ্য ও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে ধর্ষণের মামলা শেষ করার আইন প্রণয়ন করা হচ্ছে, ততক্ষণ এই লড়াইয়ে বাংলাকে অবশ্যই জোটবদ্ধ হয়ে থাকতে হবে।’’