আরও এক 'অপরাজিতা'র তোড়জোড় বিল পাশের পরেই! শত্রু মোকাবিলায় নারী একাই হবেন একশো!

Ladies Self Defence Training:আরও এক ‘অপরাজিতা’র তোড়জোড় বিল পাসের পরেই! শত্রু মোকাবিলায় নারী একাই হবেন একশো!

শরদিন্দু/ সন্দীপ, বর্ধমান: একদিকে বিধানসভায় পেশ হয়েছে বিল অপরাজিতা। অন্যদিকে, নাবালিকা ও মহিলাদের আত্মরক্ষার ট্রেনিং দিতে পূর্ব বর্ধমান জেলা পুলিশের উদ্যোগে শুরু হতে চলেছে ‘অপরাজিতা’।

কমিউনিটি পুলিশিং-এর অঙ্গ হিসেবে এই প্রকল্প শুরু করা হচ্ছে। আত্মরক্ষার জন্য ট্রেনিং নিতে ইচ্ছুক নাবালিকা ও মহিলাদের এই প্রকল্পের মাধ্যমে শেখানো হবে ইসরাইলি আত্মরক্ষার টেকনিক ক্রাভমাগা আর্ট।

আরও পড়ুন- বিল পাসেই কি ধরা পড়বে ধর্ষক? কতটা সুরক্ষিত হল মেয়েরা? জানুন ‘অপরাজিতা’ ইতিবৃত্ত

আরজি করের ঘটনার পরই জেলা পুলিশের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। যে কোনও বয়সের মহিলারা এই ট্রেনিং নিতে পারেন।

ইতিমধ্যে ১০০ জন মহিলা আবেদন করেছেন এই ট্রেনিং নেওয়ার এর জন্য। বর্ধমান পুলিশ লাইনে হবে ট্রেনিং। প্রাথমিক ভাবে প্রথম পর্যায়ে শনি ও রবিবার হবে এই বিশেষ ট্রেনিং। কোলকাতা থেকে আসবেন ট্রেনারদের টিম।

আরও পড়ুন- পটলের ইংরেজি কী? বলতে পারবেন না বেশিরভাগই…! চ্যালেঞ্জ নেবেন নাকি? মেলান উত্তর

পরবর্তীতে যদি আরও মহিলারা এই ট্রেনিং নিতে ইচ্ছা প্রকাশ করেন তাহলে ধারাবাহিকভাবে চলবে এই প্রকল্প। পুলিশ সুপার আমনদীপ জানান, অপরাজিতা মানে অপ্রতিরোধ্য। কোনও মহিলা যদি আত্মরক্ষার জন্য ট্রেনিং নিতে চান, তা হলে দু’দিনের একটি পকেট সাইজ মডিউল তৈরি করা হয়েছে।

আগামী ৭ তারিখ ও ৮ তারিখ অর্থাৎ শনিবার সন্ধ্যায় ও রবিবার সকালে কলকাতা থেকে ট্রেনার ও তার টিম এসে কয়েক ঘন্টা করে ক্লাস করাবে। পুলিশ সুপারের কথায়, “আরও মহিলা আগ্রহী হলে পরবর্তীতে আমরা আবারও এই ধরনের ট্রেনিং এর ব্যবস্থা করব। এই ট্রেনিংয়ের মূল উদ্দেশ্য হল, যদি হঠাৎ কোনও অনভিপ্রেত ঘটনা ঘটে, মহিলারা প্রাথমিকভাবে আত্মরক্ষা করতে পারবেন।”