২০ টাকার জলের বোতল বড় বিপদ ঘটাতে পারে! গাড়িতে রাখেন নাকি? সাবধান

কলকাতা: একটা ছোট ভুল। তা থেকেই গোটা গাড়িতে আগুন লেগে যেতে পারে। চোখের সামনে দাউদাউ করে জ্বলে ছাই হয়ে যাবে সাধের গাড়ি। কিচ্ছু করার উপায় থাকবে না। সেটা হল ২০ টাকা দামের জলের বোতল। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

ব্যাপারটা কী? গাড়ি নিয়ে কোথাও বেরলে অনেকেই রাস্তা থেকে জলের বোতল কিনে নেন। তেষ্টা পেলে খাবেন। কিন্তু মুশকিল হল জলের বোতল ভুলে সিটে রেখেই চলে যান অনেকে। আপাতদৃষ্টিতে খুব সাধারণ ব্যাপার। কিন্তু এই ছোট জিনিসটা থেকেই গোটা গাড়িতে আগুন লেগে যেতে পারে। অনেকেই জানেন না এর কারণ।

আরও পড়ুন- গাড়ি কিনছেন? জানেন কোন তথ্য কোম্পানি লুকিয়ে রাখে? জেনে নিন

জলের বোতল থেকে গাড়িতে আগুন লাগার কারণ: রাস্তার দোকান থেকে সাধারণত যে সব পানীয় জলের বোতল কেনা হয়, তার অধিকাংশ প্লাস্টিকের। ১০ টাকা বা ২০ টাকা দাম।

প্লাস্টিকের এই বোতলে সূর্যের আলো পড়লে লেন্সের মতো কাজ করে। বোতলের ভিতর দিয়ে সূর্যরশ্মি যাওয়ার সময় ঘনীভূত হয়ে যায়। ফলে তাপ উৎপন্ন হয়। এ থেকে যে কোনও সময় আগুন লেগে যেতে পারে।

এমন ঘটনার সম্ভাবনা বেড়ে যায় যখন: স্বচ্ছ প্লাস্টিকের বোতলে এই ধরণের ঘটনা ঘটার সম্ভাবনা বেড়ে যায়। কারণ স্বচ্ছ বোতলগুলি লেন্সের মতো সূর্যের আলোকে ফোকাস করে।

বোতলে যদি জল থাকে, তাহলেও এই ঘটনা ঘটতে পারে। কারণ জল সূর্যালোককে ঘনীভূত করতে সাহায্য করে। ফলে তাপ একক বিন্দুতে পৌঁছে যায়।

আরও পড়ুন- মেশিনের ত্রুটি,’ক্লিন’ হচ্ছে না কাপড়?জমার কলার-হাতা ধবধবে সাদা,চুটকিতে সমাধান

বোতলের উপর সরাসরি সূর্যের আলো পড়লে এমন ঘটনা ঘটার সম্ভাবনা বেড়ে যায়।

যদিও এই ঘটনা খুবই বিরল। কিন্তু সতর্কতা অবলম্বন করা জরুরি। এই সমস্যা এড়াতে গাড়ির সিটের উপর বা খোলা জায়গায় জলের বোতল রাখা চলবে না।

সরাসরি সূর্যের আলো পড়ে না এমন জায়গাতেই জলের বোতল রাখা উচিত। যেমন গ্লাভ বক্স। জলের বোতল কাপড় বা অন্য কিছু দিয়ে ঢেকে রাখতে পারলে সবচেয়ে ভাল হয়। তাহলেই গাড়ি এবং যাত্রী সবাই নিরাপদে থাকতে পারবেন।