অবাক করে দেওয়ার মতো এই ঘটনা ঘটেছে কলকাতা স্টেশন থেকে অমৃতসরগামী ১২৩৫৭ দুর্গিয়ানা এক্সপ্রেস ট্রেনে৷ রেল সূত্রে খবর, মঙ্গলবার দুপুর ১২.১০ মিনিটে কলকাতা স্টেশন থেকে ছাড়ে ট্রেনটি৷

Indian Railways: পাহাড়ি পথে ট্রেন পরিচালনায় বাড়তি নজরদারি উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের

লামডিং: ট্রেনের পরিচালনগত দক্ষতা এবং সুরক্ষা বৃদ্ধির লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের লামডিং ডিভিশন সফলভাবে লামডিং–বদরপুর হিল সেকশনে অবস্থিত লাংটিং ইয়ার্ডে পূর্বে বিদ্যমান ১ ইন ১২ ট্র্যাক টার্নআউট পরিবর্তন করে আরও অধিক সুরক্ষিত ১ ইন ১৬ টার্নআউট সেট স্থাপন করেছে। এই সফলতা একটি মাইল ফলক অর্জন হিসেবে চিহ্নিত হয়েছে, কারণ এই ধরনের আপগ্রেডেশন প্রথমবারের মতো এই জোনে গৃহীত ও বাস্তবায়িত হয়েছে।

আরও পড়ুনঃ ছি! একদিকে চলছে প্রতিবাদ, অন‍্যদিকে ফের পাঁচতারা হোটেলে শ্লীতাহানির শিকার গায়িকা

প্রকৃতপক্ষে, এই সফলতার পর আরও ১২ টি টার্ন আউট ১ ইন ১৬ টার্নআউটে পরিবর্তনের পরিকল্পনা ইতিমধ্যেই প্রস্তুত করা হয়েছে যা লামডিং-বদরপুর হিল সেকশনের অধীনে লামডিং ডিভিশনে সম্পন্ন হবে এবং প্রকল্পগুলি ইতিমধ্যে অনুমোদিত ও বাস্তবায়নের পথে রয়েছে।লাংটিং ইয়ার্ডের পূর্ববর্তী ১ ইন ১২ টার্নআউট (পয়েন্ট ১০১)৩.৫ ডিগ্রি কার্ভে স্থাপন করা হয়েছিল, যার ফলে ক্রসওভারে ৭.৫ ডিগ্রির একটি শার্প কার্ভেছার সৃষ্টি হয়েছিল। এই শার্প কার্ভেছার সুগম ট্রেন পরিচালনার ক্ষেত্রে চ্যালেঞ্জ সৃষ্টি করেছিল। ১ ইন ১৬ টার্ন আউট স্থাপনের মাধ্যমে, কার্ভেছার উল্লেখযোগ্যভাবে কমিয়ে ৫.৭৩ ডিগ্রি করা হয়েছে, ফলে ইয়ার্ডের মধ্য দিয়ে ট্রেনের সুরক্ষিত ও আরও দক্ষ পরিচালন সম্ভব হয়েছে।

আরও পড়ুনঃ মেডিক্যাল কলেজগুলির সুরক্ষায় ৪০ কোটি টাকা বরাদ্দ, সিসিটিভি লাগাতে স্বাস্থ্যভবনের উদ্যোগ

পরিবর্তন প্রক্রিয়াটি সতর্ক পরিকল্পনা ও কার্যকরীকরণের মাধ্যমে পরিচালিত হয়েছে এবং এমএফআই প্রযুক্তি ব্যবহার করে একাধিক রাউন্ড মেশিন ট্যাম্পিং করা হয়েছে যা ট্র্যাকগুলিকে আরও স্থিতিশীল করে এবং সঠিক অ্যালাইনমেন্ট নিশ্চিত করে। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে তার ট্রেন সংযোগ পরিকাঠামোর ক্রমাগত উন্নয়ন এবং আপগ্রেডেশনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আপগ্রেডেড লাংটিং ইয়ার্ড উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের উন্নত প্রযুক্তি এবং পদ্ধতি গ্রহণের প্রতি প্রতিশ্রুতির প্রমাণ, যা রেল অপারেশনের উচ্চ মান নিশ্চিত করে এবং বিদ্যমান লেআউটের চ্যালেঞ্জগুলিকে কমায়। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে তার যাত্রীদের সুরক্ষিত,দক্ষ এবং নির্ভরযোগ্য রেল পরিষেবা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং অঞ্চলটির ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য পরিকাঠামো উন্নয়নে বিনিয়োগ অব্যাহত রাখবে।