কিশমিশ

Health Tips: রোজ ৩-৪টে এই ড্রাই ফ্রুট খেলেই বছরভর সুস্থ, হাড় হবে লোহার মত শক্ত, বাগে আসবে ওজন থেকে ডায়াবেটিস,কোলেস্টেরল

শুকনো ফল বা ড্রাই ফ্রুটস স্বাস্থ্যের জন্য খুবই ভাল। শুধু কাজুবাদাম কিংবা বাদাম নয়, কিশমিশ-ও স্বাস্থ্যের জন্য খুব-ই ভাল। 'মিরাকল'-এর মত কাজ করে। এর স্বাদও অতুলনীয়। কেক থেকে শুরু করে বিভিন্ন মিষ্টি, পায়েস - সব কিছুতে কিশমিশ ব্যবহার করা হয়। কিশমিশ দেহের হাড় শক্তিশালী করে, হার্টের জন্যও ভাল
শুকনো ফল বা ড্রাই ফ্রুটস স্বাস্থ্যের জন্য খুবই ভাল। শুধু কাজুবাদাম কিংবা বাদাম নয়, কিশমিশ-ও স্বাস্থ্যের জন্য খুব-ই ভাল। ‘মিরাকল’-এর মত কাজ করে। এর স্বাদও অতুলনীয়। কেক থেকে শুরু করে বিভিন্ন মিষ্টি, পায়েস – সব কিছুতে কিশমিশ ব্যবহার করা হয়। কিশমিশ দেহের হাড় শক্তিশালী করে, হার্টের জন্যও ভাল
কিশমিশে কোন কোন পুষ্টি উপাদান আছে? ডা. আব্দুল বাসিত খান (এমবিবিএস, এমডি)-এর মতে, কিশমিশে অনেক পুষ্টিকর উপাদান রয়েছে। এর মধ্যে অন্যতম হল - আয়রন, ম্যাগনেশিয়াম, ভিটামিন এবং প্রোটিন। যা আমাদের শরীরকে শক্তিশালী করে।
কিশমিশে কোন কোন পুষ্টি উপাদান আছে?
ডা. আব্দুল বাসিত খান (এমবিবিএস, এমডি)-এর মতে, কিশমিশে অনেক পুষ্টিকর উপাদান রয়েছে। এর মধ্যে অন্যতম হল – আয়রন, ম্যাগনেশিয়াম, ভিটামিন এবং প্রোটিন। যা আমাদের শরীরকে শক্তিশালী করে।
কিশমিশ খেলে হাড় মজবুত হয়: ডা. আব্দুল বাসিত খানের মতে, ভিজিয়ে রেখে কিশমিশ খেলে দেহের হাড় মজবুত হয়। এই মিষ্টি স্বাদের ড্রাই ফ্রুটে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম থাকে যা খেলে আমাদের দেহের হাড় মজবুত হয়। শুধু তা-ই নয়, হাঁটু ব্যথা কিংবা গাঁটে ব্যথার মতো সমস্যাও প্রতিরোধ করতে সক্ষম কিশমিশ।
কিশমিশ খেলে হাড় মজবুত হয়:
ডা. আব্দুল বাসিত খানের মতে, ভিজিয়ে রেখে কিশমিশ খেলে দেহের হাড় মজবুত হয়। এই মিষ্টি স্বাদের ড্রাই ফ্রুটে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম থাকে যা খেলে আমাদের দেহের হাড় মজবুত হয়। শুধু তা-ই নয়, হাঁটু ব্যথা কিংবা গাঁটে ব্যথার মতো সমস্যাও প্রতিরোধ করতে সক্ষম কিশমিশ।
ওজন নিয়ন্ত্রণে রাখতে-- ওজন নিয়ন্ত্রণে রাখে কিশমিশ। এতে রয়েছে ফাইবার, যা দীর্ঘক্ষণ পেট ভরতি রাখে,ফলে বার বার খাবার খাওয়ার প্রবণতা কমে যায়, ওজন-ও কমে ঝটপট।
ওজন নিয়ন্ত্রণে রাখতে– ওজন নিয়ন্ত্রণে রাখে কিশমিশ। এতে রয়েছে ফাইবার, যা দীর্ঘক্ষণ পেট ভরতি রাখে,ফলে বার বার খাবার খাওয়ার প্রবণতা কমে যায়, ওজন-ও কমে ঝটপট।
হৃদরোগ থেকে বাঁচতে খাওয়া উচিত কিশমিশ: এই ড্রাই ফ্রুট ডায়েটারি ফাইবারের চমৎকার উৎস। ফলে কিশমিশ আমাদের হজম শক্তি বাড়াতে দারুণ কার্যকর। এখানেই শেষ নয়, হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী এটি। কিশমিশের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে।
হৃদরোগ থেকে বাঁচতে খাওয়া উচিত কিশমিশ:
এই ড্রাই ফ্রুট ডায়েটারি ফাইবারের চমৎকার উৎস। ফলে কিশমিশ আমাদের হজম শক্তি বাড়াতে দারুণ কার্যকর। এখানেই শেষ নয়, হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী এটি। কিশমিশের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে।
ত্বক জেল্লাদার করতে: মুখে উজ্জ্বলতা পাওয়ার জন্য বা ত্বককে জেল্লাদার করতে কিশমিশ খাওয়া অত্যন্ত উপকারী বলে প্রমাণিত। এর মধ্যে থাকে অ্যান্টিঅক্সিড্যান্ট যা ত্বক নরম করে।
ত্বক জেল্লাদার করতে:
মুখে উজ্জ্বলতা পাওয়ার জন্য বা ত্বককে জেল্লাদার করতে কিশমিশ খাওয়া অত্যন্ত উপকারী বলে প্রমাণিত। এর মধ্যে থাকে অ্যান্টিঅক্সিড্যান্ট যা ত্বক নরম করে।
তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, রান্নায় দিয়ে কিংবা শুধু খাওয়ার বদলে কিশমিশ ভিজিয়ে খেতে পারলে বেশি উপকার পাওয়া যায়।
তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, রান্নায় দিয়ে কিংবা শুধু খাওয়ার বদলে কিশমিশ ভিজিয়ে খেতে পারলে বেশি উপকার পাওয়া যায়।