বিরাট লাভ ভারতীয় রেলের!

Indian Railways: বিরাট লাভ ভারতীয় রেলের! কী এমন ঘটল? জানলে চমকে যাবেন

২০২৪-এর অগাস্ট মাসে ১০২৪টি পণ্যবাহী রেক আনলোড করেছে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে তার অধিক্ষেত্রের অধীনে প্রত্যেকটি রাজ্যের প্রত্যেকটি কোণায় সামগ্রী সরবরাহের যে প্রচেষ্টা অব্যাহত রেখেছে তারই অংশ হিসেবে ২০২৪-এর অগাস্ট মাসে ১০২৪টি পণ্যবাহী রেক আনলোড করেছে। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে এফসিআই চাল, চিনি, লবণ, খাদ্য উপযোগী তেল, খাদ্য শস্য, সার, সিমেন্ট, কয়লা, শাকসবজি, অটো, ট্যাঙ্কের মতো পণ্যসামগ্রী ও অন্যান্য সামগ্রী সংশ্লিষ্ট মাসে পরিবহণ করেছে এবং নিজস্ব অধিক্ষেত্রের অধীনে বিভিন্ন গুডস শেডে সেগুলি আনলোড করেছে।

২০২৪-এর অগাস্ট মাসে অসমে পণ্যবাহী ট্রেনের ৫৮৯টি রেক আনলোড করা হয়েছে, যার মধ্যে ২৯১টি রেকে অত্যাবশ্যকীয় সামগ্রী লোড ছিল। সংশ্লিষ্ট মাসে ত্রিপুরায় ৬১টি রেক, নাগাল্যান্ডে ১৭টি রেক, অরুণাচল প্রদেশে ১০টি রেক, মণিপুরে ০১টি রেক এবং মিজোরামে ০৩টি রেক আনলোড করা হয়। এছাড়াও, ২০২৪-এর অগাস্ট মাসে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের অধিক্ষেত্রের মধ্যে পশ্চিমবঙ্গে ২০৪ পণ্যবাহী রেক ও বিহারে ১৩৯টি পণ্যবাহী রেক আনলোড করা হয়। গুরুত্বপূর্ণ সেকশনগুলিতে দ্বৈতকরণ কাজের দ্রুত সম্পাদন করা, আধুনিক টার্মিনাল হ্যান্ডলিং সুবিধার ফলে অন্তর্মুখী ও বহির্মুখী পণ্য পরিবহণের চলাচল বৃদ্ধি ঘটেছে। সমস্ত পর্যায়ে ক্রমাগত পর্যবেক্ষণের ফলে টার্নঅ্যারাউন্ডের সময় হ্রাস হয়েছে এবং আনলোডিংয়ের দক্ষতা বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন-   অ্যাকাউন্টে ছিল না ১০০ টাকাও, দিতে পারতেন না স্কুলের ফি, আজ তিনি কোটি কোটি টাকার মালিক, দাঁপিয়ে বেড়াচ্ছেন বলিউডে, বলুন তো কে?

পণ্য লোডিংয়ের ক্ষেত্রে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের বৃদ্ধি ২৩.২ শতাংশ। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে নিজেদের গ্রাহকদের পরিষেবা দিতে এবং প্রত্যন্ত অঞ্চলের ব্যবহারকারীদের কাছে সময়ে প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেওয়া নিশ্চিত করতে একনিষ্ঠভাবে দিনরাত চব্বিশ ঘণ্টা কাজ করছে। সেজন্যই পণ্য লোডিংয়ের ক্ষেত্রে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের বিকাশ ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। অবশেষে, বছরের পর বছর ধরে পণ্য লোডিং বৃদ্ধি পাওয়াটা অঞ্চলটির বর্ধিত অর্থনৈতিক কার্যকলাপের ইঙ্গিত বহন করে। পণ্য লোডিংয়ে অগ্রগতির ফলে উল্লেখযোগ্য পরিমাণের পণ্য রাজস্ব সৃষ্টি হয়েছে। অসমে পণ্যবাহী ট্রেনের ৫৯৩টি রেক আনলোড করা হয়েছে, যার মধ্যে ৩০৫টি রেকে অত্যাবশ্যকীয় সামগ্রী লোড ছিল। সংশ্লিষ্ট মাসে ত্রিপুরায় ৭২টি রেক, নাগাল্যান্ডে ২৩টি রেক, অরুণাচল প্রদেশে ১১টি রেক, মণিপুরে ২টি রেক এবং মিজোরামে ৯টি রেক আনলোড করা হয়।

আরও পড়ুন-   জীবনটাই যেন ‘নরক’…! ছোটবেলা থেকেই অসহ্য কষ্ট-যন্ত্রণা! টেকেনি সংসার, মেলেনি সন্তান সুখ, আজও তিনি বলিউডের…

এছাড়াও, ২০২৪-এর জুলাই মাসে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের অধিক্ষেত্রের মধ্যে পশ্চিমবঙ্গে ১৯১টি পণ্যবাহী রেক ও বিহারে ১৫৫টি পণ্যবাহী রেক আনলোড করা হয়। আনলোডিংয়ের কাজ আরও সুবিধাজনক করে তুলতে আধুনিক টার্মিনাল হ্যান্ডেলিংয়ের সুবিধা এবং আরও গুডস শেড চালু করা হয়েছে, যার ফলে সীমিত সময়ের মধ্যে অন্তর্মুখী রেক আনলোড ও খালি করার জন্য গ্রাহক ও অন্যান্য স্টেকহোল্ডাররা উপকৃত হয়েছেন। সমস্ত পর্যায়ে ক্রমাগত পর্যবেক্ষণের ফলে টার্ন অ্যারাউন্ডের সময় হ্রাস হয়েছে এবং আনলোডিংয়ের দক্ষতা বৃদ্ধি পেয়েছে।