Finance Minister Nirmala Sitharaman chairs 54th GST Council meeting at Sushma Swaraj Bhawan in New Delhi on Monday, September 9, 2024

54th GST Council Meeting: স্বাস্থ্যবিমার প্রিমিয়ামে জিএসটি কমানোয় জিওএম গঠন, ক্যানসারের ওষুধ আর ‘নমকিন’-এর কর কমল

নয়াদিল্লি: সোমবার ছিল জিএসটি কাউন্সিলের ৫৪তম বৈঠক, বৈঠকের সভাপতিত্ব করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দিল্লির সুষমা স্বরাজ ভবনে সকাল ১১টা থেকে বৈঠক শুরু হয়। বৈঠকের পর সাংবাদিক বৈঠকে গৃহীত সিদ্ধান্তের কথা জানান অর্থমন্ত্রী। কী কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে?

স্বাস্থ্যবিমার উপর জিএসটি-র হার কমানোর বিষয়ে একটি নতুন জিওএম গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, অক্টোবরের শেষে সেই রিপোর্ট জমা দিতে হবে। নভেম্বরের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

নির্মলা সীতারমণ জানিয়েছেন, কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে ক্যানসারের ওষুধের উপর কর ৫ থেকে ১২ শতাংশ পর্যন্ত কম করা হবে।

একাধিক ‘নমকিন’ বা মুখোরোচক খাবারের উপর জিএসটি কমানো হবে ১২ থেকে ১৮ শতাংশ।

কেন্দ্র ও রাজ্য আইন দ্বারা প্রতিষ্ঠিত সমস্ত বেসরকারি, বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আসা যে-কোনও তহবিল জিএসটি-তে ছাড় পাবে।

জিএসটি কাউন্সিল আলোচনা করে, স্বাস্থ্য বীমা শুধুমাত্র সিনিয়র সিটিজেনদের জন্য চালু হবে কী না।

গাড়ির সিটের উপর জিএসটি বাড়ল ১৮ থেকে ২৮ শতাংশ।

ক্যাসিনো, অনলাইন গেমিং-এর ট্যাক্সের স্ট্যাটাস রিপোর্ট জিএসটি কাউন্সিলে জমা দিতে হবে।

ইভি চার্জিং স্টেশনের উপর করের বিষয়টি জিএসটি কাউন্সিল ফের খতিয়ে দেখবে।

রেভেনিউ সেক্রেটারি জানান, অনলাইন পেমেন্টের মাধ্যমে ট্যাক্স দিলে ছাড় দেওয়া হবে কীনা,সেই বিষয়ে কাউন্সিল কোন-ও আলোচনা করেনি

শীঘ্রই স্বেচ্ছাসেবী ভিত্তিতে B2C e-ইনভয়েসিং শুরু হবে

কেন্দ্র বা রাজ্যের আইন দ্বারা প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলি বা যারা আয়কর থেকে জিএসটি পায় তাদের ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল।

কেন্দ্র, রাজ্য সরকারের প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়গুলিতে গবেষণার জন্য প্রদত্ত তহবিল এবং যাঁরা আয়কর-এ ছাড় পেয়েছেন, তাঁদের জিএসটি দিতে হবে না।