এর পর ট্রেনটিকে ফিরিয়ে আনতে নতুন ইঞ্জিন নিয়ে আসা হয়৷ নাখোরদা থেকে ট্রেনটিকে ফের জলন্ধরে ফিরিয়ে আনা হয়৷ যার জেরে প্রায় দেড় থেকে দু ঘণ্টা দেরিতে অমৃতসর পৌঁছয় ট্রেনটি৷

Indian Rail: ভারতীয় রেলের আধুনিকরণের এই ইতিহাস জানেন কী? শুনলে গর্বিত হবেন গ্যারেন্টি

বিশ্বের অন্যতম বৃহৎ ও বিস্তৃত রেল নেটওয়ার্ক ভারতীয় রেল৷ যা ক্রমবর্ধমান চাহিদা মেটাতে নিজেকে ধারাবাহিকভাবে বিকশিত করে চলেছে। এই বিকাশের একটি মাইলফলক ছিল বৈদ্যুতিক ট্র্যাকশনের গ্রহণযোগ্যতা, যা 25KV AC সিস্টেমের মাধ্যমে ওভারহেড লাইন ব্যবহার করে শুরু হয়েছিল৷ এই প্রযুক্তি আজও সমগ্র দেশজুড়ে ব্যবহৃত হচ্ছে।

ভারতীয় রেলের বৈদ্যুতিক ট্র্যাকশনের শুরু হয়েছিল ১৯৫০ এর দশকে, যখন WAM 1 লোকোমোটিভ চালু হয়েছিল৷ যা ভারতের প্রথম প্রজন্মের AC বৈদ্যুতিক লোকোমোটিভের একটি অংশ ছিল।

আরও পড়ুন:সাবধান! বকখালি সমুদ্রসৈকতে বিপদ, আতঙ্কিত স্থানীয় বাসিন্দা থেকে মৎসজীবীরা

১৯৫৯ সাল, চালু হওয়া WAM 1-এর শক্তি ছিল ৩০১০ হর্সপাওয়ার৷ যা তখনকার সময়ে একটি চমকপ্রদ সাফল্য ছিল। এই লোকোমোটিভগুলি ভারতীয় রেলের ভবিষ্যৎ গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এবং আরও শক্তিশালী ও দক্ষ ইঞ্জিন তৈরির পথ প্রশস্ত করেছিল।

আরও পড়ুন: বিমানে মদ্যপ ব্যক্তি, তিরিশ হাজার ফুট উচ্চতায় আপদকালীন দরজা খোলার চেষ্টা, তারপর যা হল….

WAM 1 ভারতের রেল ইতিহাসের একটি আইকনিক অংশ যদিও  বর্তমানে এটি পরিষেবার বাইরে। দেশের আরও শক্তিশালী ও নির্ভরযোগ্য ইঞ্জিনের প্রয়োজন মেটাতে ১৯৭০ সালে দেশীয়ভাবে ডিজাইন করা WAM 4 লোকোমোটিভ চালু করা হয়।

চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস দ্বারা তৈরি WAM 4 ভারতীয় রেলের ক্ষেত্রে এক বিপ্লব ঘটায় এর উন্নত ডিজাইন এবং ৩৮৫০ হর্সপাওয়ারের ক্ষমতা দিয়ে।

এর শক্তিশালী কর্মক্ষমতা ও অভিযোজন ক্ষমতা এটিকে দেশের অন্যতম সফল লোকোমোটিভে পরিণত করে। ভারতীয় রেলের অন্যতম প্রধান অংশ যাত্রীবাহী ট্রেনও লোকোমোটিভ ডিজাইনের উল্লেখযোগ্য অগ্রগতি প্রত্যক্ষ করেছে।

১৯৮০ সালে চালু হওয়া WAP 1 চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস দ্বারা কলকাতা-দিল্লি রাজধানী এক্সপ্রেসের জন্য ডিজাইন করা হয়েছিল এবং এটি একটি বিশাল অগ্রগতি হিসেবে ধরা হয়।

WAP 1 যার শক্তি ৩৮৫০ হর্সপাওয়ার, উচ্চতর গতি ও উন্নত কর্মক্ষমতার প্রমাণ দেয়৷  এটি ভারতীয় রেলের ইতিহাসে অন্যতম সফল লোকোমোটিভ ক্লাস হিসেবে নিজের স্থান করে নেয়।

এর পর আসে WAP 4 যা ১৯৯৪ সালে চালু হয়েছিল। ৫৩৫০ হর্সপাওয়ারের শক্তিশালী ক্ষমতা নিয়ে WAP 4 যাত্রীবাহী এক্সপ্রেস ট্রেনের মেরুদণ্ডে পরিণত হয়৷

প্রচুর লোড সহজে পরিচালনা করার ক্ষমতা নিয়ে একাধিক রুটে আধিপত্য বিস্তার করে। ১৯৯৫ সালে ভারতীয় রেল সুইস প্রযুক্তির উপর নির্ভর করে WAP 5 লোকোমোটিভ আমদানি করে, যা গতির নতুন মাত্রা ছুঁয়ে যায়। ৫৪৫০ হর্সপাওয়ার শক্তি নিয়ে WAP 5 দ্রুত গতির প্রিমিয়াম এক্সপ্রেস ট্রেনের প্রতীক হয়ে ওঠে। আজও এটি দেশের অন্যতম মর্যাদাপূর্ণ রুটে কাজ করে চলেছে।

প্রযুক্তির আরও উন্নতি হওয়ার সঙ্গে আরও শক্তিশালী লোকোমোটিভের প্রয়োজন দেখা দেয়। এর ফলে তৈরি হয় WAP 7 এবং এটি ৬২৫০ হর্সপাওয়ারের এক বিস্ময়কর ক্ষমতা প্রদান করে।

WAP 7 ভারতীয় যাত্রীবাহী ট্রেন পরিচালনার নতুন দিক দেখিয়েছে৷ দীর্ঘ ট্রেন দ্রুতগতিতে টানার ক্ষমতা নিয়ে WAP 7 ভারতীয় রেলের উৎকর্ষতার প্রতিশ্রুতির প্রতীক।

ভারতীয় রেলের বৈদ্যুতিক ট্র্যাকশনের উদ্ভাবন, সহনশীলতা এবং ধারাবাহিক অগ্রগতির ইতিহাস WAM 1 থেকে শুরু করে শক্তিশালী WAP 7 পর্যন্ত বিস্তৃত৷