পদ্ম ফুল গামলায়

Padma Gardening Tips: বাড়িতে পদ্ম চাষে গামলার জলে গিজগিজ করছে মশা…? কী করবেন? রইল দুর্দান্ত টিপস

উত্তর দিনাজপুর: দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। দেবী আরাধনার অন্যতম অংশ হল পদ্ম ফুল। শরতে গ্রামেগঞ্জে দিঘিতে পদ্মে ভরে যায়। অনেকে আবার বাড়িতে ছাদে কিংবা উঠানে গামলায় এই পদ্ম ফুল চাষ করে থাকেন। তবে বাড়িতে পদ্মফুল চাষ করলে পদ্মের গামলায় মশার লার্ভা দেখা যায়।

এই মশার লার্ভা থেকে ডেঙ্গুর প্রাদুর্ভাব ঘটে। তবে কীটনাশক স্প্রে না করে কী ভাবে মশা লার্ভা থেকে মুক্তি পাবেন? এক্ষেত্রে অনেকে পদ্মের গামলায় গাপ্পি মাছ ছেড়ে দেয়। মশার লার্ভা দমনে গাপ্পি মাছ ভীষণ কার্যকরী তবে সবার পক্ষে গাপ্পি মাছ সংগ্রহ করা সম্ভব নয়। এক্ষেত্রে কিছু কিছু নিয়ম মেনে চললে মশার লার্ভা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন: মুঠো মুঠো চুল উঠছে…? বলুন তো কোন ‘ভিটামিনের’ অভাবে চুল ঝরে যায়? সতর্ক হন! নইলে…

পদ্ম চাষি তারাপ্রসাদ জানান, বাড়িতে গামলায় পদ্ম চাষ করলে প্রথম দু দিন আংশিক রোদে রাখবেন। তারপর থেকে রোজ অন্তত ছয় থেকে সাত ঘন্টা সরাসরি কড়া রোদ লাগে এমন জায়গায় গামলাটি রাখবেন। এছাড়া গামলায় দু থেকে তিন দিন অন্তর জল বদলাবেন। পুরনো জল ফেলে নতুন জলে ধীরে ধীরে কানা পর্যন্ত ভরে দেবেন। নিয়মিত জল বদলালে মশার লার্ভা থেকে মুক্তি পাবেন এবং গাছও ভাল থাকবে।

এছাড়া খুব বেশি উৎপাত দেখা গেলে পদ্মের গামলায় এক ফোঁটা কেরোসিন তেল কিংবা চুন প্রয়োগ করলে মশার লার্ভা থেকে মুক্তি পেতে পারেন। এছাড়া পদ্মের গামলায় কচুরিপানা দিয়ে রাখতে পারেন। এই কচুরিপানা গামলায় দিলে জল ঢাকা থাকে এর ফলে একদিকে যেমন মশার উৎপাত হয় না তেমনি আলাদা করে সারের ও প্রয়োজন হয় না। এইভাবে খুব সহজে মশার উৎপাত ছাড়াই গামলায় পদ্ম চাষ করতে পারবেন।

পিয়া গুপ্তা