১ কোটি জালিয়াতি নম্বর! জালিয়াতের ছড়াছড়ি, খুব সাবধান, অজানা ফোনে সতর্ক হন

Fraud Alert: ১ কোটি জালিয়াতি নম্বর! জালিয়াতের ছড়াছড়ি, খুব সাবধান, অজানা ফোনে সতর্ক হন

জালিয়াতি কল এবং জাল বার্তাগুলির বিরুদ্ধে টেলিকম বিভাগের ক্র্যাকডাউন অব্যাহত রয়েছে। টেলিকম বিভাগ (DoT) বলেছে যে, ‘সঞ্চার সাথী’ পোর্টালের সাহায্যে (যা নাগরিকদের সন্দেহজনক নম্বরগুলি রিপোর্ট করতে সক্ষম করে) বিগত ১৫ দিনে ৩.৫ লাখেরও বেশি জালিয়াতি নম্বর এবং এখনও পর্যন্ত ‘এক কোটিরও বেশি জালিয়াতি নম্বর’ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। DoT X হ্যান্ডলে একটি পোস্টে জানিয়েছে যে, “১ কোটি জালিয়াতি নম্বরের, সঞ্চার সাথীর মাধ্যমে সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।”

স্প্যাম কলের হুমকি রোধ করার জন্য, (TRAI) টেলিকম অপারেটরদেরকে রোবোকল এবং প্রাক-রেকর্ড করা কল সহ স্প্যাম কলগুলির জন্য বাল্ক সংযোগ ব্যবহার করে সংযোগ বিচ্ছিন্ন এবং কালো তালিকাভুক্ত করার নির্দেশ দিয়েছে৷

আরও পড়ুন: কী সার্চ করছেন গুগলে? এইসব জিনিস নয় তো? খুব সাবধান! হতে পারে জেলও

এই বিষয়ে টেলিকম বিভাগের তরফে জানানো হয়েছে যে, “বিগত ১৫ দিনে ৩.৫ লাখেরও বেশি নম্বরের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে এবং ৫০টি কালো তালিকাভুক্ত করা হয়েছে। এছাড়াও, প্রায় ৩.৫ লাখ অব্যবহৃত/যাচাই করা হয়নি এমন এসএমএস হেডার এবং ১২ লাখ কনটেন্ট টেমপ্লেট ব্লক করা হয়েছে।

এই বিষয়ে আরও জানানো হয়েছে যে, “DoT একটি নাগরিক কেন্দ্রিক প্ল্যাটফর্ম চালু করেছে। সঞ্চার সাথী (https://sancharsaathi.gov.in), সাইবার জালিয়াতির বিরুদ্ধে লড়াই করতে, নাগরিকদের সন্দেহজনক কল এবং বার্তাগুলি রিপোর্ট করতে সক্ষম করে৷ সঞ্চারসাথীর সহায়তায় এখনও পর্যন্ত এক কোটিরও বেশি প্রতারণামূলক মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এছাড়াও, সাইবার ক্রাইম/আর্থিক প্রতারণার সঙে জড়িত থাকার জন্য ২.২৭ লাখ মোবাইল হ্যান্ডসেট ব্লক করা হয়েছে।”

আরও পড়ুন: ঝাঁ ঝাঁ করে কমে যাবে বিদ‍্যুতের বিল! এসির রিমোটেই লুকানো রয়েছে বড় সমাধান, ঠান্ডাও থাকবে, টাকাও বাঁচবে

জালিয়াতি কল এবং বার্তাগুলির বিরুদ্ধে সরকারের ক্র্যাকডাউন –

মে মাসে, সরকার টেলিকম পরিষেবা প্রদানকারী (টিএসপি) এবং ভোডাফোন আইডিয়াকে আগত আন্তর্জাতিক জালিয়াতি ব্লক করার নির্দেশ জারি করেছিল। এই কলগুলি ভারতের মধ্যে উদ্ভূত হয়েছে বলে মনে হয়। তবে বাস্তবে কলিং লাইনের পরিচয় কারসাজি করে বিদেশ থেকে সাইবার-অপরাধীরা করে। DoT এবং TSPs আগত আন্তর্জাতিক স্পুফড কলগুলি সনাক্ত এবং ব্লক করার জন্য একটি সিস্টেমও তৈরি করেছে।

সরকার নেটওয়ার্ক কর্মক্ষমতা উন্নত করার জন্য কঠোর নিয়ম আনছে –

মন্ত্রকের মতে, নেটওয়ার্কের কার্যক্ষমতার উন্নতি নিশ্চিত করার জন্য নেটওয়ার্ক প্রাপ্যতা, কল ড্রপ রেট এবং প্যাকেট ড্রপ রেটগুলির মতো মূল পরামিতিগুলির জন্য বেঞ্চমার্কগুলিকে ধীরে ধীরে কঠোর করতে হবে।

আরও পড়ুন: বাথরুমের হলুদ দাগ? এইভাবে পরিষ্কার করলেই নিমেষে ঝকঝকে হবে নোংরা বাথরুম, সহজ টিপসেই কেল্লাফতে

এই বিষয়ে, TRAI তার সংশোধিত প্রবিধান প্রকাশ করেছে, “The Standards of Quality of Service of Access (Wirelines and Wireless) and Broadband (Wireline and Wireless) Service Regulations, 2024 (06 of 2024)।” এই প্রবিধানগুলি ১ অক্টোবর থেকে কার্যকর হবে এবং আগামী বছরের ১লা এপ্রিল থেকে ত্রৈমাসিক ভিত্তিতে মোবাইল পরিষেবার পরিষেবার কর্মক্ষমতার মাসিক মনিটরিং শুরু হবে।