প্রতিকী ছবি

Siliguri News: এবার পুজোয় মহিলাদের নিরাপত্তায় গোলাপি বাহিনী! এক ফোনেই ছুটে ‌যাবে

শিলিগুড়ি: পুজোর দিনগুলোয় নারী নিরাপত্তার বিষয়টি বিশেষভাবে নজরে রাখতে ‘পিংক টিম’ গঠন করতে চলেছে শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিশ। সম্প্রতি দুর্গাপুজো এবং ভাসান সংক্রান্ত বিষয় নিয়ে সমস্ত পুজো কমিটির সঙ্গে বৈঠক করেন শিলিগুড়ি মেট্রোপলিটান পুলিশ আধিকারিকেরা। সেখানেই এ পিংক টিমের কথা ঘোষণা করেছেন পুলিশ কমিশনার সি সুধাকর।

কমিশনার বলেন, ‘পিংক টিমের পাশাপাশি রাজ্য সরকারের তরফে বিশেষ একটি অ্যাপ তৈরি করা হচ্ছে। যে কোনও সমস্যায় পড়লে ওই বোতামে চাপ দিলেই আমরা আপনাদের কাছে পৌঁছে যাব।’ শুধু তাই নয়, এবারে মেট্রোপলিটন পুলিশের তরফে মহিলা পুজো কমিটিগুলোর জন্যে পুরস্কারের কথাও ঘোষণা করা হয়েছে। পিংক টিমের বিষয়টি এদিন বুঝিয়েছেন ডিসিপি (ওয়েস্ট) বিশ্বচাঁদ ঠাকুর।

তিনি বলেন, ‘পিংক টিমের ক্ষেত্রে যে মোবাইল ভ্যান ব্যবহার করা হবে, সেটা গোলাপি রঙের থাকবে। ভেতরে থাকবে মহিলা পুলিশের টিম। জোন হিসেবে দুটো ভ্যান রাখা হবে। একটি ইস্ট জোনে থাকবে, অপরটি ওয়েস্ট জোনে।’ তিনি আরও বলেন, ‘মহিলাদের জন্য একটি ডেডিকেটেড নম্বর রাখার চিন্তাভাবনা করা হচ্ছে। মহিলারা নিজেদের সমস্যা সেই নম্বরে জানালে ওই জোনের ভ্যান সঙ্গে সঙ্গে পৌঁছে যাবে।’পিংক টিমের গুরুত্ব প্রসঙ্গে পুলিশ কমিশনার বলেন, ‘অনেকসময় মহিলারা পুরুষ পুলিশকর্মীদের নিজেদের সমস্যার কথা বলতে স্বছন্দ বোধ করেন না। তাই এই পিংক টিমের ওপর আমরা বিশেষ গুরুত্ব দিয়েছি।’ এদিনের বৈঠকে শিলিগুড়ির মহকুমা শাসক অওধ সিংহল-সহ বিভিন্ন দফতরের আধিকারিকরা উপস্থিত ছিলেন।

অনির্বাণ রায়