Nabanna Emergency Meeting: বড় খবর…! রাজ্যের মেডিক্যাল কলেজগুলি নিয়ে নবান্নে অতি জরুরি বৈঠক, এল একগুচ্ছ নির্দেশ! জানুন

কলকাতাঃ রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজের নিরাপত্তা ব্যবস্থা দ্রুততার সঙ্গে ঢেলে সাজানোর নির্দেশ দিলেন রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে শুক্রবার মেডিক্যাল কলকাতা-সহ বিভিন্ন জেলার মেডিক্যাল কলেজগুলির প্রিন্সিপাল, জেলাশাসক, সিএমওএইচ-দের নিয়ে জরুরি বৈঠক করেন মুখ্য সচিব। প্রায় আড়াই ঘণ্টা ধরে চলা বৈঠকে স্বাস্থ্য ব্যবস্থা এবং মেডিক্যাল কলেজগুলির নিরাপত্তায় একাধিক পদক্ষেপ দ্রুততার সঙ্গে কার্যকরী করার নির্দেশ দেওয়া হয়েছে।

নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর নির্দেশে এদিন তড়িঘড়ি বৈঠকে বসেন মুখ্যসচিব। তড়িঘড়ি সব জেলাশাসক, মেডিক্যাল কলেজের প্রিন্সিপালকে ভার্চুয়াল মাধ্যমে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। সূত্রের খবর, বর্তমানে স্বাস্থ্য পরিসেবা দেওয়ার ক্ষেত্রে কোন কোন মেডিক্যাল কলেজগুলিতে কী কী সমস্যা হচ্ছে, তা নিয়ে অধ্যক্ষদের থেকে বিশদে জানতে চান মুখ্যসচিব। ইতিমধ্যেই স্বাস্থ্য দফতরের তরফে বিভিন্ন মেডিক্যাল কলেজগুলি থেকে কতজন জুনিয়র চিকিৎসক কাজে যোগ দিয়েছে সুপ্রিম কোর্টের নির্দেশের পর তার রিপোর্ট চাওয়া হয়েছিল। সেই রিপোর্ট স্বাস্থ্য দফতরের কাছে চেয়েছে নবান্ন।

আরও পড়ুনঃ শরীর থেকে নিংড়ে নেয় টক্সিন! জেদি ডায়াবেটিসও ভয় পায়! রান্নায় রোজ ব্যবহার হয় এই মশলা, কী বলুন তো?

মেডিক্যাল কলেজগুলির নিরাপত্তায় কোনও খামতি রাখতে চায় না রাজ্য। ইতিমধ্যেই যে যে মেডিক্যাল কলেজগুলিতে সিসিটিভির টাকা অনুমোদিত হয়েছে দ্রুত কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। ১৫ দিনের মধ্যেই সিসি ক্যামেরা বসানোর কাজ শেষ করতে হবে। যেখানে যেখানে টাকা অনুমোদন হয়নি এখনও, সেই সব জায়গায় দু-একদিনের মধ্যেই টাকা অনুমোদন করতে হবে।

আরও পড়ুনঃ পাহাড়ের কোলে অজানা এই গ্রাম! চোখের সামনে মহানন্দার জঙ্গল! পুজোর ছুটিতে ঘুরে আসুন

এদিকে, পড়ুয়া, কর্মরতদের জন্য রেস্টরুম তৈরির কাজ দ্রুত শেষ করতে হবে। সিকিউরিটি কর্মী নিয়োগ নিয়ে রাজ্যের তরফে গাইডলাইন দেওয়া প্রকাশ করা হবে, সেই নির্দেশ মেনে তবেই নিয়োগ। জেলাশাসক, মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল ও স্বাস্থ্য দফতরের আধিকারিকদের নির্দেশ মুখ্যসচিবের।

পিডব্লিউডি এবং স্বাস্থ্য দফতরকে কাজের গতি বাড়ানোর নির্দেশ। বিভিন্ন মেডিক্যাল কলেজগুলিতে কী কী সমস্যা তা বিশদে এদিনের বৈঠকে জানতে চান মুখ্যসচিব। কোনও কাজ ফেলে রাখা যাবে না, কাজের গতি বাড়াতে হবে, বিভিন্ন মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল-সহ স্বাস্থ্য দফতরের আধিকারিকদের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।