বিষাক্ত পদার্থ দূর করে শরীরকে লোহার মতো মজবুত করতে সক্ষম এই সবজি

বছরে পাওয়া যায় মাত্র ২ মাসই, বিষাক্ত পদার্থ দূর করে শরীরকে লোহার মতো মজবুত করতে সক্ষম এই সবজি

Report: Pushpendra Meena

জয়পুর: খুব স্বল্প সময়ের জন্যই বাজারে পাওয়া যায় কিছু কিছু সবজি। কিন্তু এই ধরনের সবজি শুধু সুস্বাদুই নয়, সেগুলি স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী। সেই কারণে এইসব সবজি খেতে অত্যন্ত পছন্দ করেন মানুষ। বর্ষার মরশুমে বাজারে নানা ধরনের সবজি পাওয়া যায়। এর মধ্যে অন্যতম বিশেষ সবজি হল কাচারিয়া অথবা কাচরি।

আজকাল রাজস্থানের দৌসা জেলার বেশিরভাগ বাজারেই এই সবজি পাওয়া যাচ্ছে। গ্রামীণ এলাকায় কাচরি নামে এই সবজির এক বিশেষ গুরুত্ব রয়েছে। কারণ এটিকে ঐতিহ্যবাহী রান্নাবান্নায় ব্যবহার করা হয়। এটি শুধু সুস্বাদু নয়, এর পাশাপাশি তা স্বাস্থ্যের জন্য বিশেষ ভাবে উপযোগী।

আরও পড়ুন– ‘আমার বাবাও ওই ফ্লাইটে ছিলেন’, ‘কান্দাহার হাইজ্যাক’ নিয়ে বিতর্কের মধ্যে ১৯৮৪-এর বিমান অপহরণের কথা মনে করালেন জয়শঙ্কর

কাচরির উৎপাদন: বর্ষার মরশুমে বিশেষ করে খরিফ শস্যের সঙ্গে ক্ষেতে কাচরি উৎপন্ন হয়। এই সবজির গাছ লতানো প্রকৃতির। যা জমির উপর দিয়ে লতিয়ে চলে। কিংবা মাচা করে দিলে কোনও অবলম্বনের সাহায্যে তা মাচার উপর ছড়িয়েও পড়ে। মাঠে ঝোপঝাড়ের আকারেই পাওয়া যায় কাচরি গাছ।

এই গাছের ফল ছোট্ট ছোট্ট গোলাকার প্রকৃতির হয়। এর রঙ হালকা সবুজ। নানা রকম ভাবে খাওয়া যেতে পারে কাচরি। সে ভাজা করেই হোক কিংবা তরকারি হিসেবে রান্না করে খাওয়া যেতে পারে এই সবজি। এখানেই শেষ নয়, কাচরি বা কাচারিয়া সবজির বীজও অত্যন্ত সুস্বাদু। আর কাচরির বীজের তরকারি রান্না করে খান অনেকেই।

আরও পড়ুন– দারিদ্র্যর মধ্যেও পড়াশোনা ছাড়েননি, পাঁচবারের চেষ্টায় সফল হলেন NEET-এ, রামলালের কাহিনি শুনলে গায়ে কাঁটা দেবে

কাচরির স্বাস্থ্য উপকারিতা এবং ঔষধি গুণাগুণ: দৌসা জেলার আয়ুর্বেদিক চিকিৎসক ডা. রবীন্দ্র কুমার জানান যে, কাচরি আসলে ক্যালসিয়াম এবং ভিটামিনে সমৃদ্ধ। যা পেশি মজবুত করতে সাহায্য করে। পেটের সমস্যাতেও অত্যন্ত উপযোগী কাচরি। এটি গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সহায়ক। এমনকী, কাচরি নিয়মিত পাতে রাখলে শরীরে জমা ময়লা নির্গত হয়ে যাবে। এমনকী কিডনি এবং লিভার পরিষ্কার করতেও সহায়ক কাচরি। আর বয়স্ক মানুষদের জন্য দারুণ উপকারী এটি। নিয়মিত সেবন করলে শরীর সব দিক থেকে সুস্থ থাকে।

বাজারে কখন পাওয়া যায় এবং এর মূল্য: বছরে বর্ষার সময় মাত্র ২-৩ মাস পাওয়া যায় কাচরি। স্বরূপ নামে এক সবজি বিক্রেতার মতে, কেজি প্রতি ৪০ টাকা থেকে ৭০ টাকা দরে বিক্রি হয় এই সবজি।

(Disclaimer: প্রতিবেদনের লেখা তথ্য News18 বাংলার নিজস্ব মত নয় ৷ সঠিক ফল পাওয়ার জন্য বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন ৷ )