এবার গ্রামের পুজোর জন্য রাজ্যের বিশেষ সম্মান! পরিবেশবান্ধব পুজোর জন্য বিশেষ সম্মান দেবে রাজ্য

কলকাতা: শহরের পুজোর জন্য সরকারের ‘শারদ সম্মান’-এর পাল্লা দিয়ে গ্রামের পুজোর জন্যও এবার চালু হচ্ছে ‘স্বাস্থ্য বান্ধব শারদ সম্মান’। যদিও জেলা স্তরে রাজ্য সরকারের সেরা পুজোর পুরষ্কার চালু রয়েছে। এবার পঞ্চায়েত ও গ্রামান্নোয়ন দফতরের হাত ধরে প্রতিটি ব্লকে সেই প্রতিযোগিতার আয়োজন করছে রাজ্য সরকার। উদ্যোক্তা রাজ্যর পঞ্চায়েত ও গ্রামান্নোয়ন দফতর।

প্রতিটি গ্রামীণ ব্লকেই ‘পরিবেশ বান্ধব’ পুজো করার জন্য এই পুরষ্কার দেওয়া হবে।ইতিমধ্যেই রাজ্যের পঞ্চায়েত ও গ্রামান্নোয়ন দপ্তরের যুগ্ম সচিব জেলাশাকদের এই পুরষ্কার দেওয়ার জন্য ব্লক স্তরে বিচারকমণ্ডলী তৈরির নির্দেশ দিয়েছেন। পুরষ্কারের স্মারক কেনার ও অন্যান্য খরচের জন্য ব্লক পিছু খরচ তিন হাজার টাকা বেঁধে দিয়েছে পঞ্চায়েত ও গ্রামান্নোয়ন দফতর। ৩৪৩ টি ব্লকে স্বাস্থ্য বান্ধব সম্মান দিতে খরচ হবে ১০ লক্ষ ৩৫ হাজার টাকা। রাজ্যের ৩ হাজার ৩৩৯ টি গ্রাম পঞ্চায়েতে পুজো গুলির মধ্যে এই প্রতিযোগিতা হবে।

আরও পড়ুন: কালীঘাটে কেন বৈঠক, প্রশ্ন তুলেও মমতার বাড়িতে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা!

জেলাশাসকদের চিঠি দিয়ে পঞ্চায়েত ও গ্রামান্নোয়ন দফতর জানিয়েছে, ডেঙ্গি , ম্যালেরিয়া, জাপানিস এনসেফালাইটিসের মতো মশাবাহিত রোগ বা পতঙ্গ বাহিত রোগ সর্ম্পকে মানুষকে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে গ্রামীণ পুজো কমিটিগুলিকে উৎসাহিত করাই এই পুরষ্কারের লক্ষ্য। এর জন্য জঞ্জাল সাফাই ও অপচনশীল জঞ্জালকে আলাদা করে নির্দিষ্ট জায়গায় সরিয়ে এলাকা পরিচ্ছন্ন রাখা নিয়ে পরিবেশ বান্ধব প্রচারে পুজো কমিটিগুলি ভূমিকার ওপর এই পুরষ্কার দেওয়া হবে। বিশেষ করে দেখা হবে পাতলা ক্যারি ব্যাগ বা ওই জাতীয় প্লাস্টিকের ব্যবহারকে কিবাবে নিয়ন্ত্রণ করা যায়।

পুজো প্যান্ডেলে প্লাস্টিক, থার্মোকলের ব্যবহার নিয়ন্ত্রণের উপর পুজো নির্বাচকরা বিশেষ গুরুত্ব দেবে। বিচারকদের বিচার্য বিষয়গুলি নির্দেশিকা আকারে জেলা প্রশাসনকে পাঠানো হবে। যার লক্ষ্যই হবে পুজোতে পরিবেশ সচেতনতা গড়ে তোলা। পুজো কমিটিগুলিকে পুরষ্কারের সঙ্গে দেওয়া সংশা পত্র কেন্দ্রীয়ভাবে জেলাগুলির কাছে পাঠানো হবে। তারা ছাপিয়ে নির্বাচিতদের হাতে তুলে দেবে।

প্রসঙ্গত, এ বছর দুর্গা পূজার পুজো কমিটি গুলিকে ৮৫ হাজার টাকা আর্থিক সহযোগিতা করা হবে তা ইতোমধ্যেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।  সরকারি সূত্রে জানা গিয়েছে, রাজ্যে কলকাতা সহ জেলাগুলতে ৪৩ হাজারের কিছু বেশি পুজো হয়ে থাকে। প্রতিটি পুজো কমিটিকে ৮৫ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। এরপর সেরা পুজো, প্যান্ডেল, থিম,থিম সংয়ের জন্য আলাদা পুরষ্কার দিয়ে থাকে। এবার ব্লক স্তরেও পুরস্কার দিতে চলেছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দপ্তর।