Weather: রাজ্যজুড়ে দুর্যোগ আবহে সতর্ক নবান্ন, জেলাশাসকদের প্রস্তুত থাকার নির্দেশ মুখ্য সচিবের

কলকাতা: গোটা রাজ্যজুড়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য সতর্কতা জারি করেছে রাজ্য প্রশাসন। ইতিমধ্যেই, রাজ্যের ৫ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।
দুর্যোগপূর্ণ আবহাওয়ার দরুন প্রতিটি জেলাকে ইতিমধ্যেই সতর্ক করেছে নবান্ন। আগামী কয়েক দিন এই দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে। এমতাবস্থায় মুখ্য সচিব জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন চূড়ান্ত প্রস্তুত থাকার জন্য। এই বিষয় নিয়েই জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেন মুখ্য সচিব। রবিবার, বিকেল ৫ টায় নবান্ন থেকে জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন মুখ্য সচিব। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের জেলাগুলিকে বিশেষ ভাবে সতর্ক থাকার কথা জানিয়েছেন মুখ্য সচিব।

আরও পড়ুন: কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৫ জেলায় আসছে প্রবল বৃষ্টি! সঙ্গে বজ্রপাতে কাঁপবেল এলাকা
কয়েকদিন ধরে এই দুর্যোগপূর্ণ পরিস্থিতির কথা মাথায় রেখে সব রকমের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। প্রয়োজনে ত্রাণ সামগ্রী প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৫ হাজার ত্রিপল বিলি করা হয়েছে বলে জানানো হয়েছে প্রশাসনের তরফ থেকে। জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে ডিভিসি কী পরিমাণ জল ছাড়ছে সে দিকে নজর রাখতে। বাঁধগুলি সরেজমিনে পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। জেলাশাসকদের, উপকূলবর্তী অঞ্চলগুলিতে বিশেষ সর্তকতা নেওয়ার কথা জানানো হয়েছে নবান্নের পক্ষ থেকে।

আরও পড়ুন: ‘আরজি নয় দাবি কর’ ব‍্যানারে মহামিছিল! সেন্ট্রাল পার্ক থেকে স্বাস্থ‍্যভবনের পথে

নিচু এলাকায় জল জমতে পারে সেই আশঙ্কায় জেলাশাসকদের প্রয়োজনীয় পাম্প মজুত রাখার নির্দেশও দিয়েছেন মুখ্য সচিব। জলমগ্ন এলাকা গুলিতে পর্যাপ্ত ত্রাণ বিলির নির্দেশ দেওয়া হয়েছে। দুর্যোগে যে বাড়িগুলি ভেঙে পড়েছে সেই পরিবারগুলিকে অবিলম্বে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব।

 

জলমগ্ন এলাকায় বা দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বিদ্যুৎপৃষ্ট হয়ে যাতে কোনও দুর্ঘটনা না ঘটে তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জলমগ্ন এলাকা গুলি থেকে দ্রুত জল বের করতে পাম্প ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে এই দুর্যোগে যে সকল এলাকায় জল বাড়ছে তার প্রতিনিয়ত রিপোর্ট নবান্নে জানাতে হবে । বৈঠকে এই সকল নির্দেশই দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।