আরজি কর কাণ্ডে তৃণমূলের ছাত্র ও যুব সংগঠন কি খানিক নিষ্ক্রিয়? অন্দরের সমীকরণ নিয়ে জোর চর্চা

TMC: আরজি কর কাণ্ডে তৃণমূলের ছাত্র ও যুব সংগঠন কি খানিক নিষ্ক্রিয়? অন্দরের সমীকরণ নিয়ে জোর চর্চা

কলকাতা: আরজি কর কাণ্ডে যুব ও ছাত্র সংগঠনের ভূমিকা নিয়ে প্রশ্ন শাসক দলের নেতাদের একাংশের মধ্যেই৷ আরজি কর ইস্যুতে প্রশাসন ও দলের অবস্থান তা বারবার স্পষ্ট করে দিয়েছেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। বিরোধীদের জবাব দিতে ছাত্র সংগঠনের সমাবেশের মঞ্চ থেকেই মমতা বন্দ‍্যোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন।

সামাজিক মাধ্যমে কেন জবাব দেওয়া হচ্ছে না তা নিয়েও সরব হন তিনি। কিন্তু যুব ও ছাত্র সংগঠন সবচেয়ে বেশি নিষ্ক্রিয় হয়ে আছে। বাম ছাত্র সংগঠন, বিজেপি ছাত্র সংগঠন প্রতিদিন কোনও না কোনও ভাবে শাসক দলকে আক্রমণ শানিয়ে চলছেন। কিন্তু দলের বেঁধে দেওয়া কর্মসূচী ছাড়া কার্যত ঝিমিয়ে রয়েছে শাসক দলের যুব ও ছাত্র সংগঠন। রাজনৈতিক মহলের মতে, রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজে তৃণমূল ছাত্র পরিষদের একাধিক সদস্য/নেতাকে নিয়ে ভুরি ভুরি অভিযোগ।

আরও পড়ুন: ফুঁসছে সমুদ্র! ৪৯ জন মৎস্যজীবী-সহ নিখোঁজ ৩ টি ট্রলার, এবার তল্লাশি চালাবে উপকূল রক্ষী বাহিনী

অভীক দে, বিরুপাক্ষ বিশ্বাস-সহ একাধিক জনের বিরুদ্ধে থ্রেট কালচার নিয়ে। সদস্যদের এহেন আচরণ সংগঠনের নেতাদের কাছে এতদিন কেন ছিল না তা নিয়ে উঠছে প্রশ্ন। অনেকেই আবার বলছেন, বারবার আলোচনা হয়েছে কলেজ সংগঠনে ভোট করানো হোক। কিন্তু দীর্ঘদিন ধরে বন্ধ সেই ভোট প্রক্রিয়া। ফলে ছাত্র সংগঠনে শাসক দলের  হাল কেমন সেই জল মাপা যায়নি। কেন্দ্রীয় সরকারের বঞ্চনার ইস্যুতে আন্দোলন দিল্লি অবধি নিয়ে গিয়েছিলেন অভিষেক বন্দোপাধ্যায়।

রাজনৈতিক মহলের মতে সারা বাংলা জুড়ে তার প্রভাব পড়ে। পঞ্চায়েত ভোটে ভালো ফল করে শাসক দল। তার রেশ বজায় থাকে লোকসভা ভোটেও। রাজনৈতিক মহলের মতে, সাধারণ মানুষের মন বুঝতে পারার কাজ করেছিলেন অভিষেক বন্দোপাধ্যায়। তার ফল একাধিক আসন নিয়ে পাচ্ছে তৃণমূল কংগ্রেস। কিন্তু তা থেকে শিক্ষা নিতে পারেনি দলের ছাত্র ও যুব সংগঠনই।

আরও পড়ুন: ‘গুরুত্বপূর্ণ তথ্যপ্রমাণ নষ্ট’, ‘সঞ্জয়কে বাঁচানোর চেষ্টা’! টালা থানার ওসির বিরুদ্ধে আরও কী কী চাঞ্চল‍্যকর অভিযোগ সিবিআইয়ের?

যে কোনও রাজনৈতিক দলের ভিত্তিই হচ্ছে ছাত্র সংগঠন। এই রাজ্যের একাধিক নেতা-নেত্রী ছাত্র সংগঠন থেকে উঠে এসে দেশের রাজনীতিতে সফল হয়েছেন। মেডিক্যাল কলেজগুলিতে ছাত্র-ছাত্রীদের মধ্যে যে ক্ষোভ সঞ্চারিত হয়েছিল তা যদি শাসক দলের ছাত্র সংগঠন বুঝতে পারত তাহলে এই অবস্থা হত না বলেই মত রাজনৈতিক নেতাদের।