'ওরা বাচ্চা ছেলেমেয়ে, কর্তব্য মেনে কাজে ফেরা উচিত' জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি নিয়ে সরব ফিরহাদ

Firhad Hakim on Junior Doctors: ‘ওরা বাচ্চা ছেলেমেয়ে…’ জুনিয়র ডাক্তারদের কর্তব্য মনে করিয়ে কী বললেন ফিরহাদ?

কলকাতা: হাল ছাড়েননি প্রতিকূলতা সত্ত্বেও। আরজি কর কাণ্ডের শুরু থেকে এখনও অবধি বিচারের দাবিতে সরব জুনিয়র ডাক্তাররা। লাগাতার কর্মবিরতির পাশাপাশি জনগণের কাছে সঠিক তদন্তের আশ্বাস পৌঁছে দিতেও বদ্ধ পরিকর তাঁরা। সুপ্রিম কোর্টের নির্দেশ অগ্রাহ্য করেই এত দিন চালিয়ে গিয়েছেন কর্মবিরতি, বিক্ষোভ। এতে বিপর্যস্ত হয়েছে রাজ্যের স্বাস্থ্যব্যবস্থা। তবে সম্প্রতি তৃতীয়বারের চেষ্টায় সোমবার রাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক সফল হতে কিছুটা বরফ গলেছে। মঙ্গলবার, কাজে ফেরার আশ্বাস দিয়েছেন জুনিয়র ডাক্তাররা।

আরও পড়ুন- বর্হিবিভাগে গড়ে ২৭০০ রোগী! কর্মবিরতির মাঝেও মালদহ মেডিক্যালে অক্লান্ত পরিষেবা দিয়ে চলেছেন সিনিয়র ডাক্তাররা

এই পরিস্থিতিতে আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের নিয়ে মুখ খুললেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তাঁর দাবি, “জুনিয়র চিকিৎসকরা বাচ্চা ছেলেমেয়ে। কর্তব্য মেনে ফিরে আসা উচিত কাজে।” তিনি আরও বলেন, “সরকারের প্রধান যখন কোনও কথা বলেন, তখন সেটাই অর্ডার। তার পরও জুনিয়র ডাক্তাররা এখনও পর্যন্ত আন্দোলনে, এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। ওরা বাচ্চা ছেলেমেয়ে তাই বুঝতে পারছে না।
” মঙ্গলবার, কলকাতা পুরসভায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথাই জানান মেয়র এবং রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।

আরও পড়ুন- বিদায় নিচ্ছেন কেজরিওয়াল, দিল্লির নতুন মুখ্যমন্ত্রীর পদে অতীশি মারলেনা! তিনিই হবেন রাজ্যের তৃতীয় মহিলা মুখ্যমন্ত্রী

এ দিকে, শীর্ষ আদালতকে আস্বস্ত করে কাজে ফিরছেন জুনিয়র ডাক্তারেরা। সুপ্রিম কোর্টে এমনই জানিয়েছেন ইন্দিরা জয়সিং। এই বিষয়ে জেনারেল বডি মিটিংয়েই হবে সিদ্ধান্ত এমনটাই জানানো হল শীর্ষ আদালতকে। অর্থাৎ কাজে যোগদানের সময় ও দিনক্ষণ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে জিবি বৈঠকের পরেই।

জুনিয়র চিকিৎসকদের পক্ষ থেকে জানানো হয়েছে, জিবি বৈঠকের তারিখের ওপর কর্মবিরতি প্রত্যাহারের দিনক্ষণ নির্দিষ্ট হবে। সুপ্রিম নির্দেশনামায় ‘আশ্বাস’ থাকায় দ্রুত কাজে ফেরার বিষয়ে সদর্থক মনোভাব স্পষ্ট করেছেন জুনিয়র চিকিৎসকেরা।