প্রতিকী ছবি

ভেবেছিলেন মাছ! খাঁচায় ১২ ফিট-এর ওটা কী! এক জেলের ‘কাণ্ড’ দেখে সবাই হা

বাঁকুড়া: প্রায় ১২ ফুট লম্বা এক বিরাট ময়াল সাপ উদ্ধার হল খাতড়ার দাতারামপুর গ্রাম লাগোয়া জোড়খালে মাছ ধরার বাঁশের খাঁচা থেকে। মঙ্গলবার স্থানীয় এক বাসিন্দা মাছ ধরার ওই খাঁচা জোড়খাল থেকে তুলে নিয়ে এসে মাছ-সহ সাপটিকে রাস্তার ওপর ঢেলে দেয়। ‌

তখনও বুঝতে পারেননি, খাঁচার ভিতর এত বড় সাপ রয়েছে! ঢেলে দেওয়ার পরে ওই ব্যক্তি আঁতকে ওঠেন। বিষয়টি আশেপাশের মানুষজন দেখতে পেয়ে খবর ছড়িয়ে পড়ে।

এত বড় সাপ দেখতে আশেপাশের বিভিন্ন মানুষ ভিড় জমান। বাসিন্দারা জানান, এত বড় সাপ এই এলাকায় আগে দেখা যায়নি। আতঙ্কের সৃষ্টি হয় বাসিন্দাদের মধ্যে। খবর দেওয়া হয় খাতড়া বন দফতরে। খাতড়া বন দফতরের কর্মীরা গিয়ে সাপটিকে উদ্ধার করেন।

চলতি বছরে এত বড় ময়াল সাপ খাতড়া মহকুমায় দেখা যায়নি বলেই খবর বন দফতর সূত্রে। যদিও তিন দিনের বৃষ্টিতে একদম মনের মতো বাস্তু তন্ত্র পেয়েছিল ওই সাপ। সেই কারণেই হয়তো দেখা যাচ্ছে লোকালয়ে, এমনটাই মনে করছেন সর্প বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- ২৭০০ রোগীর চাপ! কর্মবিরতির মাঝেও হাসপাতালে অক্লান্ত পরিষেবা সিনিয়র ডাক্তারদের!

জলের মধ্যেও ঘুরে বেড়ায় এই সাপ। সেই কারণেই আটকে পড়েছে মাছের বাঁশের খাঁচায়। একটু অসতর্ক হলেই ঘটে যেতে পারত দুর্ঘটনা। তবে যথেষ্ট দায়িত্বশীল আচরণ করেছেন স্থানীয় বাসিন্দারা। আতঙ্কিত হলেও খবর দেওয়া হয় বন দফতরে। উদ্ধার করে নিয়ে যাওয়া হয় সাপটিকে।

ময়াল হচ্ছে পৃথিবীর অন্যতম বৃহত্তম সাপ। অজগরকে ময়াল নামেও ডাকা হয়। এরা বিষহীন আদিম সাপ। এদের পিছনের পা-এর চিহ্ন পুরোপুরি বিলুপ্ত হয়নি। মৃত প্রাণী খায় না এই সাপ।

আরও পড়ুন- তালপাতায় লেখা মনসামঙ্গলের মনসামঙ্গল, বৈষ্ণব পদাবলীর পাণ্ডুলিপি…!

বাঁকুড়ায় রয়েছে ক্ষুদ্র এবং মাঝারি জীববৈচিত্র। বাঁকুড়ার খাতড়া জঙ্গলে পরিবেষ্টিত একটি মহাকুমা। সেই কারণেই এই মহকুমাতে পাওয়া যায় ময়াল সাপ। তবে মঙ্গলবার যে সাপটি পাওয়া গিয়েছে তার দৈর্ঘ্য ১২ ফুট যা সাম্প্রতিক খুব একটা দেখা যায়নি।

নীলাঞ্জন ব্যানার্জী l