চতুর্থ শ্রেণীর পড়ুয়া রাজদীপ দে 

Hooghly News: খুদে ‘সেলিব্রিটি’ পড়ুয়া, ইউটিউবে মিলেছে প্রতিভার নমুনা, রাতারাতি ভাইরাল রাজদীপের ভিডিও আপনিও দেখুন

হুগলি: খুদের মুখে মহাবিশ্বের ব্যাখ্যা রাতারাতি ভাইরাল।সেলিব্রেটি  এই শিশু চতুর্থ শ্রেনীর ছাত্র। শিশুর মুখে মহাবিশ্বের সুন্দর ব্যাখ্যা শুনে হতবাক স্কুল শিক্ষক শিক্ষিকারা। সেই ভিডিও বানিয়ে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করতেই রাতারাতি ভাইরাল সেই ভিডিও। খুদের প্রশংসায় পঞ্চমুখ নেট দুনিয়ার মানুষরা। আজকের সময়ে দাঁড়িয়ে প্রায় ১৪০ লক্ষ মানুষ সেই ভিডিও দেখেছেন। যা শেয়ার হয়েছে প্রায় ৪৪ হাজার এবং তাতে কমেন্ট করেছেন প্রায় ১৮ হাজার মানুষজন।

খুদে এই পড়ুয়ার নাম রাজদীপ দে। গোঘাটের নবাসন বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেনীর ছাত্র। ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে মহাবিশ্বের ব্যাখ্যা করে শিশু বলে চলেছে,“ এক বা একাধিক পরিবার নিয়ে তৈরি হল আমাদের ঘর। অনেকগুলি ঘর নিয়ে আমাদের দে পাড়া।অনেকগুলি পাড়া নিয়ে আমাদের গ্রাম নবাসন…..। ”বলতে বলতে শেষে শিশু বলে,“অনেকগুলি দেশ নিয়ে তৈরি আমাদের মহাদেশ। লক্ষ লক্ষ কোটি কোটি গ্যালাক্সি নিয়ে তৈরি হল ইউনিভার্স। কোটি কোটি ইউনিভার্স নিয়ে তৈরি হলো মাল্টিভার্স…” তারপর? শিক্ষক প্রশ্ন করতেই খুদে বলে ওঠে “তারপর আর জানি না”। সঙ্গে সঙ্গে হাততালির আওয়াজে মুখরিত হয় ক্লাসরুম।সেই ভিডিও সোশ্যাল মিডিয়াতে পোস্টে খুদের মুখে এই ব্যাখ্যা শুনে নেটিজেনরা রীতিমত হকচকিত।

আরও পড়ুনUttam Kumar Sweet: শ্যুটিং করতে এসে এই মিষ্টি খেতেন উত্তমকুমার, বাংলার অত্যন্ত প্রিয় ‘এই’ মিষ্টির স্বাদই আলাদা

রাজদীপের বাড়িতে একটাই স্মার্ট ফোন , তাও আবার বিকল। তাই ছেলের ভিডিওর কথা প্রতিবেশীদের কাছেই শুনেছে তার পরিবার। পাশাপশি আত্মীয়রাও ফোন করে প্রশংসা করেছে রাজদীপের। যদিও ভিডিও ভাইরালের অর্থ পরিষ্কার নয় তাও খুশি সে। কিছুদিন আগেই নবাসন বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের এক ছাত্রীর গানের ভিডিও ভাইরাল হয়। এবার রাজদীপের। শুধু তাই নয় এই বিদ্যালয়ের কখনও কোনও শিশুর আবৃত্তি, অঙ্কন বা গানের ভিডিও লক্ষ লক্ষ মানুষের দ্বারা প্রসংশিত হয়েছে।বিদ্যালয়ের শিক্ষকরা বলেন ছাত্র ছাত্রীদের পড়াশোনার পাশাপাশি গান বাজনা আবৃত্তি অঙ্কন এবং মহাবিশ্ব সম্পর্কে জ্ঞান দেওয়া হয়। এতে ছাত্র-ছাত্রীরা ও বেশ উৎসাহিত হয়। পড়াশুনার প্রতি তাদের মনোযোগ আরও দৃঢ় হয়।

সম্প্রতি ভাইরাল হওয়া রাজদীপের ভিডিও প্রসঙ্গে শিক্ষকরা বলেন, রাজদীপের মহাবিশ্ব সম্পর্কে আগ্রহ অনেক বেশি। জানার খিদেটাও অন্যান্য ছাত্রছাত্রীদের তুলনায় বেশি। তাই বিষয়টা অনেক ভাল রপ্ত করতে পেরেছে সে। অপরদিকে রাজদীপের মা ঝুমা দে বলেন ছেলের এবিষয়ে আগ্রহ অনেক দিন থেকেই। শিক্ষকদের মুখে মহাবিশ্বের ব্যাখ্যা শুনে ওর আগ্রহ আরও বাড়ে। দারিদ্রতা থাকলেও সাধ্য মত ছেলেকে পড়াশুনা করানোর চেষ্টা করব।

আরও পড়ুনRG Kar Protest: জুনিয়র ডাক্তারদের পেনশনের টাকা দিলেন প্রাক্তন শিক্ষিকা, জানালেন তাঁর মতামত

রাজদীপ বলে “আমার মহাবিশ্ব সম্পর্কে জানতে ইচ্ছা করে। স্যারদের কাছে মহাবিশ্বের ব্যাখ্যা শুনতে আমার খুব ভাল লাগে। নানা প্রশ্ন জাগে মনে।” শিক্ষকদের দাবি স্কুলে ৬০ জন ছাত্র ছাত্রী আছে। তবে ক্লাসরুমের পরিকাঠামো খুব একটা ভাল না। বারান্দায় বসে মিড ডে মিল খাওয়ানো হয়। ঝড় বৃষ্টিতে অসুবিধায় পড়তে হয় তাদের। সরকারের উদ্যোগে স্কুলের পরিকাঠামোর পরিবর্তন হলে অনেকটাই উপকৃত হবে ।

রাহী হালদার