ঐশ্বর্যের জন্য ২ রাত ঘুমহারা অমিতাভ!

Aishwarya-Amitabh Relation: ‘ক্ষতবিক্ষত হয়ে গিয়েছিল…’ ঐশ্বর্যের জন্য ২ রাত ঘুমহারা অমিতাভ! কী এমন ঘটেছিল

 ১৯৯৭ সালে 'অউর পেয়ার হো গয়া' ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন বলিউড অভিনেত্রী ঐশ্বর্য রাই বচ্চন। অভিষেকের ৬ বছর পরই তাঁর সঙ্গে এমন কিছু ঘটে যায় যে অমিতাভ বচ্চনের খুব মন খারাপ হয়ে যায়।

১৯৯৭ সালে ‘অউর পেয়ার হো গয়া’ ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন বলিউড অভিনেত্রী ঐশ্বর্য রাই বচ্চন। অভিষেকের ৬ বছর পরই তাঁর সঙ্গে এমন কিছু ঘটে যায় যে অমিতাভ বচ্চনের খুব মন খারাপ হয়ে যায়।
ঐশ্বর্য রাইয়ের সঙ্গে বহু ছবিতে কাজ করেছেন অমিতাভ বচ্চন। 'হাম কিসি সে কম নেহি', 'মহব্বতে', 'খাকি'র মতো ছবি একসঙ্গে হয়েছে। ২০০৩ সালে 'খাকি' ছবির শুটিংয়ের সময় ঐশ্বর্য যখন ভয়াবহ দুর্ঘটনার শিকার হন, তখন অমিতাভ খুব ঘাবড়ে গিয়েছিলেন।
ঐশ্বর্য রাইয়ের সঙ্গে বহু ছবিতে কাজ করেছেন অমিতাভ বচ্চন। ‘হাম কিসি সে কম নেহি’, ‘মহব্বতে’, ‘খাকি’র মতো ছবি একসঙ্গে হয়েছে। ২০০৩ সালে ‘খাকি’ ছবির শুটিংয়ের সময় ঐশ্বর্য যখন ভয়াবহ দুর্ঘটনার শিকার হন, তখন অমিতাভ খুব ঘাবড়ে গিয়েছিলেন।
প্রসঙ্গত, ২০০৩ সালে নাসিকের কাছে 'খাকি' ছবির শুটিং করছিলেন ঐশ্বর্য রাই, অমিতাভ বচ্চন ও অক্ষয় কুমার। এই শুটিং চলাকালীন, ঐশ্বর্যের একটি ভয়াবহ দুর্ঘটনা ঘটেছিল, যা পুরো কাস্ট এবং ক্রুকে নাড়িয়ে দিয়েছিল। খুব দ্রুত গাড়ি চালাচ্ছিলেন এক স্টান্টম্যান। ঐশ্বর্যের চেয়ারের সঙ্গে ধাক্কা লাগে গাড়িটির। এই গাড়ির ধাক্কায় মারে তুষার কাপুরও। ঐশ্বরিয়াকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যেতে হয়েছিল।
প্রসঙ্গত, ২০০৩ সালে নাসিকের কাছে ‘খাকি’ ছবির শুটিং করছিলেন ঐশ্বর্য রাই, অমিতাভ বচ্চন ও অক্ষয় কুমার। এই শুটিং চলাকালীন, ঐশ্বর্যের একটি ভয়াবহ দুর্ঘটনা ঘটেছিল, যা পুরো কাস্ট এবং ক্রুকে নাড়িয়ে দিয়েছিল। খুব দ্রুত গাড়ি চালাচ্ছিলেন এক স্টান্টম্যান। ঐশ্বর্যের চেয়ারের সঙ্গে ধাক্কা লাগে গাড়িটির। এই গাড়ির ধাক্কায় মারে তুষার কাপুরও। ঐশ্বরিয়াকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যেতে হয়েছিল।
অমিতাভ বচ্চন তখনও অভিনেত্রীর শ্বশুর হননি, তবে একটি দুর্ঘটনার খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ায় তিনি খুব চিন্তিত হয়ে পড়েছিলেন। কারণ রেডিফের সঙ্গে কথোপকথনের সময় অমিতাভ এই ঘটনার কথা বলেছিলেন। তিনি বলেন, 'ঘটনার পর আমি ঐশ্বর্যের মাকে জিজ্ঞেস করি, ‘তিনি কি তাঁর মেয়েকে মুম্বই নিয়ে যেতে চান? তাঁর কাছ থেকে ইতিবাচক উত্তর পাওয়ার পর কয়েক ঘণ্টার মধ্যে সব ব্যবস্থা করে দেওয়া হয়।
অমিতাভ বচ্চন তখনও অভিনেত্রীর শ্বশুর হননি, তবে একটি দুর্ঘটনার খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ায় তিনি খুব চিন্তিত হয়ে পড়েছিলেন। কারণ রেডিফের সঙ্গে কথোপকথনের সময় অমিতাভ এই ঘটনার কথা বলেছিলেন। তিনি বলেন, ‘ঘটনার পর আমি ঐশ্বর্যের মাকে জিজ্ঞেস করি, ‘তিনি কি তাঁর মেয়েকে মুম্বই নিয়ে যেতে চান? তাঁর কাছ থেকে ইতিবাচক উত্তর পাওয়ার পর কয়েক ঘণ্টার মধ্যে সব ব্যবস্থা করে দেওয়া হয়।
যেহেতু নাসিকে কোনও নাইট ল্যান্ডিংয়ের সুবিধা নেই, তাই হাসপাতাল থেকে ৪৫ মিনিটের দূরত্বে সেনা ঘাঁটিতে বিমানটি অবতরণের জন্য আমাদের দিল্লির অনুমতি নিতে হয়েছিল। সবাই এটাকে ছোটখাটো ঘটনা বলে অতিরঞ্জিত করছে। এতে ক্ষুব্ধ হয়ে দুঃখ প্রকাশ করেন অমিতাভ বচ্চন।
যেহেতু নাসিকে কোনও নাইট ল্যান্ডিংয়ের সুবিধা নেই, তাই হাসপাতাল থেকে ৪৫ মিনিটের দূরত্বে সেনা ঘাঁটিতে বিমানটি অবতরণের জন্য আমাদের দিল্লির অনুমতি নিতে হয়েছিল। সবাই এটাকে ছোটখাটো ঘটনা বলে অতিরঞ্জিত করছে। এতে ক্ষুব্ধ হয়ে দুঃখ প্রকাশ করেন অমিতাভ বচ্চন।
দুর্ঘটনা এবং ঐশ্বর্যের ক্ষত কীভাবে তার মনে গভীর প্রভাব ফেলেছিল তাঁর বর্ণনা করেছেন বিগ বি। তিনি বলেন, ‘আমি দু-রাত ঘুমাতে পারিনি। চোখের সামনে এমন ঘটনা ঘটতে দেখে আমি আবাক! ক্যাকটাসের কাঁটার আঘাতে ঐশ্বর্যের  পিঠ ক্ষতবিক্ষত হয়। তাঁর পায়ের পেছনের হাড় ভেঙে গিয়েছিল। তিনি গুরুতর আহত হয়েছিলেন এবং তাঁর আঘাত সামান্য বলে সবাই চর্চা করেছেন।’
দুর্ঘটনা এবং ঐশ্বর্যের ক্ষত কীভাবে তার মনে গভীর প্রভাব ফেলেছিল তাঁর বর্ণনা করেছেন বিগ বি। তিনি বলেন, ‘আমি দু-রাত ঘুমাতে পারিনি। চোখের সামনে এমন ঘটনা ঘটতে দেখে আমি আবাক! ক্যাকটাসের কাঁটার আঘাতে ঐশ্বর্যের পিঠ ক্ষতবিক্ষত হয়। তাঁর পায়ের পেছনের হাড় ভেঙে গিয়েছিল। তিনি গুরুতর আহত হয়েছিলেন এবং তাঁর আঘাত সামান্য বলে সবাই চর্চা করেছেন।’
এই ঘটনার চার বছর পর ২০০৭ সালের ২০ এপ্রিল বচ্চন পরিবারের 'পুত্রবধূ' হন ঐশ্বর্য রাই। এক হয়েছেন ঐশ্বর্য রাই বচ্চন ও অভিষেক বচ্চন। তাঁদের দুজনেরই আরাধ্যা বচ্চন নামে একটি মেয়ে রয়েছে। বেশ কিছুদিন ধরেই মেয়ের সঙ্গে দেখা যাচ্ছে ঐশ্বর্য রাইকে। এর ফলে গুঞ্জন উঠেছে যে অভিষেক বচ্চন-ঐশ্বর্য রাইের ডিভোর্সের। যদিও এ নিয়ে ঐশ্বর্য বা অভিষেক কেউই কোনও মন্তব্য করেননি। বচ্চন পরিবারও এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক মন্তব্য করেনি।
এই ঘটনার চার বছর পর ২০০৭ সালের ২০ এপ্রিল বচ্চন পরিবারের ‘পুত্রবধূ’ হন ঐশ্বর্য রাই। এক হয়েছেন ঐশ্বর্য রাই বচ্চন ও অভিষেক বচ্চন। তাঁদের দুজনেরই আরাধ্যা বচ্চন নামে একটি মেয়ে রয়েছে। বেশ কিছুদিন ধরেই মেয়ের সঙ্গে দেখা যাচ্ছে ঐশ্বর্য রাইকে। এর ফলে গুঞ্জন উঠেছে যে অভিষেক বচ্চন-ঐশ্বর্য রাইের ডিভোর্সের। যদিও এ নিয়ে ঐশ্বর্য বা অভিষেক কেউই কোনও মন্তব্য করেননি। বচ্চন পরিবারও এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক মন্তব্য করেনি।