নেতৃত্ব বিকাশরঞ্জন, কলতান -মুক্ত করতে হাইকোর্টে লড়লেন ৪২ বাম আইনজীবী!

Kalatan Dasgupta: নেতৃত্বে বিকাশরঞ্জন, কলতান -মুক্ত করতে হাইকোর্টে লড়লেন ৪৪ বাম আইনজীবী!

কলকাতা: বাম যুবনেতা কলতান দাশগুপ্তকে মুক্ত করতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। ৫০০ টাকার বন্ডে তাঁর জামিন মঞ্জুর করার নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ। প্রসঙ্গত, ৪৪ জন আইনজীবীর সওয়ালে মুক্তি পেলেন ডিওয়াইফাই নেতা কলতান।

আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য, সুজিত মিত্র, উদয় শঙ্কর চট্টোপাধ‍্যায়, শান্তি ভৌমিক-সহ ৪৪ জন আইনজীবীর সওয়ালে মুক্তি পেলেন বাম যুবনেতা কলতান দাশগুপ্ত। আইনজীবীদের মধ‍্যে ফিরদৌস শামীম, শামীম আহমেদ, সুদীপ্ত দাশগুপ্তের মতো আইনজীবীরাও ছিলেন, যাঁরা পশ্চিমবঙ্গে শিক্ষা দুর্নীতি মামলায় আদালতে অভিযোগকারীদের হয়ে সওয়াল করেছিলেন। আদালত জানিয়েছে, আদালতের অনুমতি ছাড়া ‘অডিও টেপ কাণ্ড’-সহ এই সংক্রান্ত আর কোনও মামলায় কলতানকে গ্রেফতার করা যাবে না। আদালতের অনুমতি ছাড়া তাঁর বিরুদ্ধে তদন্তও করতে পারবে না বিধাননগর পুলিশ।

আরও পড়ুন: মোবাইলের নেশায় আসক্ত বাড়ির খুদে? এই ৫ টিপস্ কাজে লাগান, নিজে থেকেই ফোন দেখা ছেড়ে দেবে সন্তান

বুধবার অডিও-টেপ কাণ্ডে কলতান দাশগুপ্ত মুক্তির আবেদনের শুনানি ছিল কলকাতা হাই কোর্টে। সন্ধে ৭টায় রায় ঘোষণা করেন বিচারপতি রাজর্ষী ভরদ্বাজ। নিজের চেম্বার থেকে রায় জানান তিনি। জুনিয়র ডাক্তারদের ধরনায় হামলার আশঙ্কা সংক্রান্ত একটি ফোনালাপের অডিও ১৩ সেপ্টেম্বর প্রকাশ্যে আসে। স্বাস্থ্য ভবনের সামনে জুনিয়র চিকিৎসকদের অবস্থান বিক্ষোভে বড়সড় হামলার চক্রান্ত চালাচ্ছে বামেদের একটি যুব সংগঠন।

আরও পড়ুন: বানভাসি পাঁশকুড়ায় মমতা, কেন্দ্রকে দুষেও ত্রাণ নিয়ে বড় ঘোষণা! দুর্গতদের পাশে থাকার বার্তা

দুই নেতার মধ্যে কথোপকথনের একটি অডিও ক্লিপ প্রকাশ করে এমনই দাবি করেছিলেন তৃণমূল নেতা কুণাল ঘোষ ৷ (যদিও এই অডিও ক্লিপের সত্যতা যাচাই করেনি নিউজ18 বাংলা৷) রাজ্য সরকার এবং শাসক দল তৃণমূল কংগ্রেসকে বদনাম করতেই এই পরিকল্পনা করা হচ্ছে বলে অভিযোগ করেছিলেন কুণাল ঘোষ৷ সেই ঘটনায় গ্রেফতার করা হয় বাম যুব নেতা কলতান দাশগুপ্তকে।